Logo
Logo
×

শেষ পাতা

বিচারককে নিয়ে বিরূপ মন্তব্য

ক্ষমা চাইলেন দিনাজপুরের মেয়র জাহাঙ্গীর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ক্ষমা চাইলেন দিনাজপুরের মেয়র জাহাঙ্গীর

সর্বোচ্চ আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে বিরূপ মন্তব্যের কারণে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম।

বৃহস্পতিবার তলবে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে তিনি ক্ষমা চান। পরে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ আদালত অবমাননার আবেদনটি ১২ অক্টোবর শুনানির জন্য রাখেন। ওইদিন সকাল ৯টায় জাহাঙ্গীর আলমকে আপিল বিভাগের ১ নম্বর বিচার কক্ষের হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়।

আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক। মেয়রের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। শাহ মঞ্জুরুল হক বলেন, ‘দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেছেন। আবেদনটি ১২ অক্টোবর শুনানির জন্য রেখেছেন আদালত। ওইদিন সংশ্লিষ্ট আদালতে জাহাঙ্গীর আলমকে সশরীরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।’

দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বিএনপির রংপুর বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক। দুর্নীতির মামলায় গত ২ আগস্ট খালেদা জিয়ার ছেলে তারেক রহমানকে ৯ বছর এবং তার স্ত্রী জুবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দেন ঢাকার একটি আদালত। ওই রায়ের পর দিনাজপুর বিএনপি কার্যালয়ে দলের নেতাকর্মীরা প্রতিবাদ সভা করেন। ওই সমাবেশে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ‘বিরূপ’ মন্তব্য করেন বলে অভিযোগ ওঠে।

তার বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরম ইউটিউবে ছড়িয়ে পড়ে। পরে সুপ্রিমকোর্টের চার আইনজীবী হারুন অর রশীদ, মাহফুজুর রহমান রোমান, মো. মনিরুজ্জামান রানা ও শফিক রায়হান শাওন আদালত অবমাননার আবেদন করলে ১৭ আগস্ট জাহাঙ্গীর আলমকে তলব করেন সর্বোচ্চ আদালত।

আদালত অবমাননার কারণে জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, সে ব্যাখ্যা চাওয়া হয়েছে তার কাছে।

আর বিরূপ মন্তব্যের ভিডিওটি অপসারণ করতে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দেন আপিল বিভাগ। সে ধারাবাহিকতায় বৃহস্পতিবার সকালে আদালতে হাজির হয়ে বিরূপ মন্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা চান জাহাঙ্গীর।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম