Logo
Logo
×

শেষ পাতা

মন্ত্রী ভিভিআইপিদের গাড়ি কেনায় ধীরে চলো নীতি

Icon

আমিরুল ইসলাম

প্রকাশ: ২৪ জুলাই ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মন্ত্রী ভিভিআইপিদের গাড়ি কেনায় ধীরে চলো নীতি

মন্ত্রী, ভিভিআইপি, বিদেশি মেহমান (ডেলিগেট), বিভাগীয় কমিশনার, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের (ইউএনও) জন্য গাড়ি ক্রয় করছে সরকার। ইতোমধ্যে তাদের জন্য গাড়ি ক্রয়ের প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে সরকারি পরিবহণ পুল। তবে বিদ্যমান অর্থনৈতিক বাস্তবতায় গাড়ি ক্রয়ে ধীরে চলার পরামর্শ দিয়েছে অর্থ বিভাগ। বলা হয়েছে, সরকার এখন কৃচ্ছ সাধন করছে। পরিস্থিতি স্বাভাবিক হলে গাড়ি ক্রয় করতে বলা হয়েছে।

এ বিষয়ে অধিদপ্তরের পরিবহণ কমিশনার মো. আবুল হাছানাত হুমায়ুন কবীর যুগান্তরকে বলেন, রাষ্ট্রীয় প্রয়োজনে গাড়ি ক্রয়ের জন্য অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। ভিভিআইপি, বিদেশি ডেলিগেটদের জন্য গাড়ি ক্রয় করব না? তারা তো আমাদের মেহমান। মন্ত্রিপরিষদের সদস্যদের জন্য গাড়ি কেনা দরকার। মাঠ প্রশাসনে যারা কাজ করেন, তারা ১৬/১৭ বছর আগের পুরোনো গাড়ি ব্যবহার করছেন। প্রতিটি পুরোনো গাড়ি মেরামত করতে বছরে ১০ থেকে ১২ লাখ টাকা খরচ হয়। এতে সরকারি অর্থের অপচয় হচ্ছে।

অর্থ বিভাগ গাড়ি ক্রয়ের বিষয়ে কী সিদ্ধান্ত দিয়েছে জানতে চাইলে হুমায়ুন কবীর বলেন, অর্থ বিভাগ থেকে মৌখিকভাবে ধীরে চলো নীতি অনুসরণ করতে বলা হয়েছে। অর্থ বিভাগ সরকারি পরিবহণ পুলের গাড়ি কেনার প্রস্তাব নাকোচ করেছে কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশ্নই উঠে না। কেন নাকোচ করবে। গাড়ি কেনা প্রয়োজন, ক্রয় করব। হয়তো একসঙ্গে কেনা যাবে না। পর্যায়ক্রমে কেনা হবে। তিনি আরও বলেন, রাষ্ট্রীয় কাজে সরকারি কর্মকর্তারা গাড়ি ব্যবহার করেন। তাদের যানবাহন সহায়তা না দিলে তারা কাজ করবেন কী করে।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বিভাগীয় কমিশনার, ডিসি ও ইউএনওর গাড়ি কেনার বিষয়ে অর্থ বিভাগ এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি। অর্থ বিভাগের সিদ্ধান্তের অপেক্ষায় আছি।

সরকারি পরিবহণ পুল সূত্রে জানা যায়, চলতি অর্থবছর সরকারি পরিবহণ পুল থেকে বিদেশি ডেলিগেটদের জন্য কেনা হবে নতুন ২০টি মার্সিডিস বেঞ্জ কার (এস ক্লাস-স্যালুন-ডব্লিউভি ২২৩) গাড়ি। অত্যাধুনিক এসব গাড়ির প্রতিটির মূল্য ধরা হয়েছে সাড়ে ৩ কোটি টাকা। এ হিসাবে ২০টি মার্সিডিস বেঞ্জ কার ক্রয়ে ৭০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া মন্ত্রিপরিষদের সদস্যদের জন্য কেনা হবে ৫০টি টয়োটা ক্যাম্রি হাইব্রিড সেডান কার। নাভানা লিমিটেড থেকে এ গাড়ি কেনার সরকারি পরিকল্পনা রয়েছে। প্রতিটি গাড়ির মূল্য ধরা হয়েছে ১ কোটি ৪ লাখ ৯০ হাজার টাকা। ৫০টি গাড়ি ক্রয়ে মোট ব্যয় হবে ৫২ কোটি ৪৫ লাখ টাকা।

বিভাগীয় কমিশনার, অতিরিক্ত বিভাগীয় কমিশনারদের ব্যবহারের জন্য কেনা হবে মিতসুবিসি পাজেরো স্পোর্ট কিউএক্স জিপ। তাদের জন্য কেনা হবে ৩০টি গাড়ি। প্রতিটি গাড়ির মূল্য নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৪৫ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। সেই হিসাবে ৩০টি গাড়ি কেনায় মোট খরচ হবে ৪৩ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার টাকা। এছাড়া আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্যও কেনা হচ্ছে মিতসুবিসি পাজেরো স্পোর্ট কিউএক্স মডেলের জিপ। এর প্রতিটির মূল্য ১ কোটি ৪৫ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। ডিসিদের জন্য কেনা হচ্ছে ৯৬টি গাড়ি। সে হিসাবে ব্যয় হবে ১৪০ কোটি ১ লাখ ১২ হাজার টাকা। ইউএনওদের জন্য কেনা হচ্ছে ৩৬৫টি গাড়ি। এতে ব্যয় হবে ৫৩২ কোটি ৩৩ লাখ ৪২ হাজার ৫০০ টাকা।

সরকারি পরিবহণ পুল থেকে ইতোমধ্যে অর্থ বিভাগে এ সংক্রান্ত প্রস্তাবনা পাঠানো হয়েছে। বিভাগীয় কমিশনার, ডিসি এবং ইউএনওদের জন্য রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মাধ্যমে এসব গাড়ি কেনার প্রস্তাব করা হয়েছে। আগামী নির্বাচনের আগেই ডিসি-ইউএনওদের কাছে নতুন গাড়ি হস্তান্তর করতে চায় সরকার। অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চাহিদাপত্রে বিপুলসংখ্যক গাড়ি কেনার যৌক্তিকতা তুলে ধরে বলা হয়েছে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন, মোবাইল কোর্ট পরিচালনা, আইনশৃঙ্খলা রক্ষাসহ মাঠপর্যায়ে নিরবচ্ছিন্ন পরিবহণ সেবা নিশ্চিত করতে এসব গাড়ির প্রয়োজন হবে।

অর্থ বিভাগের সংশ্লিষ্ট অতিরিক্ত সচিব কবিরুল ইজধানী খানের সঙ্গে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন। তবে অর্থ বিভাগের সংশ্লিষ্ট উচ্চপদস্থ একাধিক কর্মকর্তা যুগান্তরকে বলেন, সরকারের প্রশাসনিক কাজকর্ম সচল রাখতে গাড়ি ক্রয় করা নিয়মিত কাজের অংশ। গাড়ি সরকারি কাজের জন্যই লাগবে। হয়তো একসঙ্গে এত গাড়ি কেনা যাবে না। ধীরে ধীরে কেনা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম