Logo
Logo
×

শেষ পাতা

তারেক-জোবায়দার দুর্নীতি মামলা

আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভ

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে বুধবার আরেকজন সাক্ষ্য দিয়েছেন।

এ সময় এজলাসের বাইরে অবস্থান নিয়ে বিএনপিপন্থি আইনজীবীরা বিক্ষোভ করেন। তারা বিভিন্ন স্লোগান দেন। এ সময় আওয়ামী লীগপন্থি আইনজীবীদের সঙ্গে ধস্তাধস্তি হয়। এদিকে মঙ্গলবার আদালতে হট্টগোলের ঘটনায় বিএনপিপন্থি আইনজীবীদের নামে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের প্রকাশনা শাখার অফিস সহকারী শাহ আলম সাক্ষ্য দেন। এ মামলায় আজও সাক্ষ্যগ্রহণ করা হবে। ৫৬ জন সাক্ষীর মধ্যে আটজনের সাক্ষ্য শেষ হয়েছে।

আদালত প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বিএনপিপন্থি আইনজীবীরা বলেন, এ সরকারের আমলে কোনো সুবিচার হতে পারে না। নির্বাচনের আগে দেশবাসী ও বিশ্ববাসীর কাছে তারেক রহমান ও জোবায়দা রহমানকে হেয় করার একটা পাঁয়তারা করছে সরকার। এজন্য তড়িঘড়ি করে রায় দেওয়ার অপচেষ্টা হচ্ছে। এ প্রহসনের বিচার বন্ধের দাবি জানান তারা।

সমাবেশে বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মাসুদ আহম্মেদ তালুকদার বক্তব্য দেন। এ সময় প্রায় ২০০ আইনজীবী উপস্থিত ছিলেন। বিক্ষোভ মিছিল শেষে বিএনপিপন্থি আইনজীবীরা আদালত কক্ষের সামনে অবস্থান নিয়ে বলেন, ‘আদালতে পুলিশ কেন, মহানগর জবাব চাই’, ‘পুলিশ দিয়ে বিচার কার্য, চলবে না চলবে না’। এ সময় আওয়ামীপন্থি আইনজীবীরাও অবস্থান নিয়ে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান দেন।

মঙ্গলবার আদালতে হট্টগোলের ঘটনায় বিএনপিপন্থি ২৮ আইনজীবীর নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় কয়েকজনের নামে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। বুধবার কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীনুর রহমান বলেন, মহানগর দায়রা জজ আদালতের নাজির শাহ মো. মামুন বাদী হয়ে জিডি করেছেন। জিডিতে বেশ কয়েকজনের নাম উল্লেখ করা হয়েছে।

তারা হলেন-বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার, অ্যাডভোকেট সেলিম, মিলন, মিনহাজ রানা, আনোয়ার হোসেন, মো. জাবেদ, শফিকুল ইসলাম শফিক, আব্দুল হান্নান, আব্দুল খালেক মিলন, জহিরুল ইসলাম কাইয়ুম, তাহমিনা আক্তার হাশমী, শামিমা আক্তার শাম্মি, নারগিস সুলতানা মুক্তি, ওমর ফারুক ফারুকী প্রমুখ।

জিডিতে উল্লেখ করা হয়, মহানগর দায়রা জজ আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল নং-১ এ তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ কার্যক্রম ব্যাহত করতে বিএনপিপন্থি আইনজীবীরা সাক্ষীদের ভয়ভীতি প্রদর্শন করে প্রভাবিত করার চেষ্টা করেছেন। আদালতের ভেতর হইচই-হট্টগোলসহ সাক্ষীদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ করা হয়েছে। তারা বিভিন্ন ধরনের স্লোগান দেন।

এতে আরও বলা হয়, এ সময় ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হলে আদালত সাময়িক মুলতবি করেন বিচারক। থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হলে বিএনপিপন্থি আইনজীবীরা আদালত কক্ষ ত্যাগ করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম