Logo
Logo
×

শেষ পাতা

নাটোরে বাধা, বাগেরহাটে বিএনপির সমাবেশ পণ্ড

গাইবান্ধা ও নোয়াখালীতে গ্রেফতার ২৬ * আওয়ামী লীগ পরাজিত হতে বাধ্য-আমির খসরু

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

নাটোরে বাধা, বাগেরহাটে বিএনপির সমাবেশ পণ্ড

বাধা-বিপত্তি উপেক্ষা করে যশোরে শহরের নীলরতন ধর সড়কের চারখাম্বা মোড়ে বিএনপির সমাবেশ হয়েছে। পথে পথে নানা প্রতিবন্ধকতা তৈরি করা হলেও ক্ষমতাসীন দল ও পুলিশ বিএনপি নেতাকর্মীদের ঠেকাতে পারেনি। তবে বাগেরহাটে একই স্থানে আওয়ামী লীগ প্রতিবাদ সমাবেশ করায় বিএনপি সমাবেশ পণ্ড হয়ে যায়। নাটোরে ছাত্রলীগের বাধায় প্রধান অতিথির বক্তব্য ছাড়াই শেষ হয়েছে বিএনপির সমাবেশ। পরে বিএনপি অফিসের সামনে আওয়ামী লীগ শান্তি সমাবেশ করে। এদিকে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে নোয়াখালী ও গাইবান্ধায় ২৬ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। 

শনিবার দেশের বিভিন্ন স্থানে পূর্ব ঘোষিত সমাবেশ ছিল বিএনপির। ‘উচ্চ আদালতের নির্দেশনাকে অধীনস্থ আদালত ও সরকারের অবজ্ঞা, গায়েবি মামলায় নির্বিচারে গ্রেফতার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিং, আওয়ামী লীগ সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং ১০ দফা দাবি বাস্তবায়নে’ এ কর্মসূচি পালন করে দলটি। 

বাগেরহাট : শহরের পুরাতন বাজারে সকালে পূর্বনির্ধারিত জনসমাবেশ করতে পারেনি জেলা বিএনপি। একই স্থানে পৌর আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন সমাবেশ করায় পুলিশ বিএনপিকে সমাবেশ করতে দেয়নি। বাগেরহাটে এসেও সমাবেশে বক্তৃতা করতে পারেননি বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক শেখ কামরুল ইসলাম গোরা জানান, সমাবেশ ভণ্ডুল করতে পুলিশ কয়েকদিন ধরে দলীয় নেতাকর্মীদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে জেলা বিএনপির সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর রহমান আলমসহ ১৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। 

নাটোর : সকাল ৮টার দিকে শহরের আলাইপুরে জেলা বিএনপির কার্যালয়ের সামনে অস্থায়ী মঞ্চে বিএনপির সমাবেশ শুরু হয়। এর পরপরই জেলা ছাত্রলীগের সভাপতি ফরহাদ বিন আজিজ ও সম্পাদক শরিফুল ইসলাম শাহিনের নেতৃত্বে নেতাকর্মীরা মোটরসাইকেলের বহর নিয়ে বিএনপির সমাবেশের দিকে আসে। পাশের বিদ্যুৎ অফিসের সামনে মহাসড়কে মোটরসাইকেল রেখে হাতে রঙিন বাঁশের লাঠি নিয়ে বিএনপির কার্যালয়ের দিকে অগ্রসর হয়।

এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদা শারমিন নেলি ও নাটোর থানার ওসি নাছিম আহমেদের নেতৃত্বে শতাধিক পুলিশ তাদের বাধা দেয়। পরে সেখান থেকে সমাবেশের দিকে ঢিল ছোড়ে ছাত্রলীগ। এরপর বিএনপির নেতাকর্মীরাও ঢিল ছোড়ে।

পালটাপালটি ঢিল ছোড়াছুড়ি শুরু হলে প্রধান অতিথি খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য হেলালুজ্জামান তালুকদার লালুর বক্তব্য ছাড়াই সমাবেশের সমাপ্তি ঘোষণা করা হয়।

এর আগে জেলা বিএনপির আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সাবেক সংসদ সদস্য অধ্যাপক কাজী গোলাম মোর্শেদ, জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ, যুগ্ম আহ্বায়ক কাজী শাহ আলম প্রমুখ।

বিএনপির সমাবেশ শেষ হওয়ার প্রায় পৌনে এক ঘণ্টা পর সেখান থেকে চলে যায় ছাত্রলীগ নেতাকর্মীরা। দুপুর পৌনে ১২টার দিকে দলীয় কার্যালয় থেকে একটি বিশাল শান্তি মিছিল নিয়ে বিএনপি কার্যালয়ের সামনে আসে জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। সেখানে তারা শান্তি সমাবেশ করে।

এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি পিপি সিরাজুল ইসলাম। বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, সৈয়দ মোর্তজা আলী বাবলু প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, আর কখনো বিএনপিকে নাটোরের মাটিতে কোনো সভা-সমাবেশ করতে দেওয়া হবে না। 

যশোর : জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগমের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে নয়; একমাত্র তত্ত্বাবধায়ক সরকারের হাতেই নির্বাচন সুষ্ঠু হবে। সুষ্ঠু ভোট হলে আর ক্ষমতায় যেতে পারবে না আওয়ামী লীগ।

তাই তারা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে যেতে চায় না। সমাবেশে বক্তব্য দেন খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, কেন্দ্রীয় সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক জাহানারা সিদ্দিকী, কেন্দ্রীয় বিএনপির সাবেক দপ্তর সম্পাদক মফিকুল হাসান তৃপ্তি, কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য সাবিরা নাজমুল, জেলা বিএনপির সদস্য মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ ইসহক, মোহাম্মদ মুসা, আব্দুস সালাম আজাদ, জেলা বিএনপির সদস্য সচিব সৈয়দ সাবেরুল হক সাবু প্রমুখ। এর আগে, সকাল থেকেই যশোরের আট উপজেলা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে দলের নেতা-কর্মীরা সমাবেশস্থলে জড়ো হয়। মিছিলে থাকা অনেক নেতাকর্মীর হাতে বাঁশের মাথায় দলীয় পতাকা বেঁধে রাখতে দেখা যায়। 

গাইবান্ধা : নাশকতার আশঙ্কায় গাইবান্ধার বিভিন্ন হোটেল ও এলাকা থেকে বিএনপির ২০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গাইবান্ধা সদর থানার ওসি মাসুদুর রহমান বলেন, বিএনপির সমাবেশকে কেন্দ্র করে নাকশকতার ঘটনা এড়াতে তাদের গ্রেফতার করা হয়েছে। 

নোয়াখালী : বিকাল ৪টায় নোয়াখালী শহিদ মিনার প্রাঙ্গণে জেলা বিএনপি আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আওয়ামী লীগ আজকে কোনো রাজনৈতিক দল নয়, এরা বিক্রি হয়ে গেছে অফিসারদের কাছে, পুলিশের কাছে, দুর্নীতিবাজ ব্যবসায়ীর কাছে।

এদের কোনো রাজনৈতিক ভবিষ্যৎ নেই। শেখ হাসিনা শুধু গণতন্ত্রকে নয়, আওয়ামী লীগকেও রাজনৈতিক দল হিসাবে ধ্বংস করে দিয়েছে। আমাদের নেতা দেশনেত্রী খালেদা জিয়া ও তারেক রহমান আমাদেরকে বলীয়ান করেছে, শক্তিশালী করেছে, ইমানদার করেছে। এই জন্যই আমাদের আগামীতে জয় হবে। আর তারা পরাজিত হতে বাধ্য। 

নোয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমানের সঞ্চালনায় ও জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি’র সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

দুপুরে ঝড়বৃষ্টি উপেক্ষা করেও হাজার হাজার মানুষ জনসভায় অংশগ্রহণ করেন। আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদিন ফারুক, বিএনপি যুগ্ম-মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।

এর আগে শুক্রবার জেলার সদর উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জেলা ছাত্রদলের সহ-সভাপতি আনোয়ার হোসেন রকিসহ বিএনপির ৬ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

সাতক্ষীরা : দেবহাটায় নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। শনিবার রাতে তাদের আটক করা হয়। এ ঘটনায় দেবহাটা থানার এসআই মাহাবুর রহমান বাদী হয়ে থানায় মামলা করেছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম