Logo
Logo
×

শেষ পাতা

সিলেট সিটি নির্বাচন

প্রথমবারের মতো একপেশে ভোটের প্রস্তুতি

Icon

আবদুর রশিদ রেনু, সিলেট

প্রকাশ: ২২ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

প্রথমবারের মতো একপেশে ভোটের প্রস্তুতি

সিলেট সিটি করপোরেশনের আসন্ন নির্বাচন বর্তমান মেয়র বিএনপির কেন্দ্রীয় নেতা আরিফুল হক চৌধুরী বর্জন করায় অনেকটা একপেশে ভোট হবে। শনিবার বিকালে আরিফের ঘোষণার পর থেকে মেয়র পদ নিয়ে নগরবাসীর আর কোনো আগ্রহ নেই। সবাই ধরেই নিচ্ছেন ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থী আনোয়ারুজ্জামানই হচ্ছেন পরবর্তী নগরপিতা। কাগজ-কলমে রোববার পর্যন্ত মেয়র পদে ১১ জন মনোনয়ন সংগ্রহ করেছেন। কাল মনোনয়ন জমা দেওয়ার শেষদিন। তারপর বাছাই ও প্রত্যাহারের সময় শেষে জানা যাবে ভোটযুদ্ধে কারা থাকছেন। তবে যারাই থাকুন না কেন, কেউ যে নৌকাকে চ্যালেঞ্জ জানানোর মতো হ্যাভিওয়েট প্রার্থী নয় সেটা ভোটাররা ভালো করেই জানেন।

বর্তমান মেয়রের ভোট বর্জনের মধ্য দিয়ে আরেকটি বিষয় প্রতিষ্ঠিত হলো। সিলেট পৌরসভা থেকে সিটি করপোরেশনের শীর্ষ পদে এখন পর্যন্ত টানা তিনবার কেউ বিজয়ী হতে পারেনি। যদিও পৌর চেয়ারম্যান ও সিটি মেয়র হিসাবে বদরউদ্দিন আহমদ কামরান টানা তিনবার বিজয়ী হয়েছেন। তবে একই পদে হ্যাটট্রিক করতে পারেননি। এবার আরিফুল হক চৌধুরীর সামনে এই সুযোগ থাকলেও তিনি নির্বাচন করছেন না। সিটি করপোরেশনের পঞ্চম নির্বাচনে প্রথমবারের মতো ক্ষমতাসীন দলের প্রার্থী আনোরুজ্জামান চৌধুরী মেয়র নির্বাচিত হওয়ার পথে রয়েছেন। বদরউদ্দিন আহমদ কামরান ও আরিফুল হক চৌধুরী টানা দুবার করে মেয়র নির্বাচিত হলেও তারা নির্বাচন করে বিজয়ী হয়েছেন ক্ষমতাসীন দলের সে াতের বিপরীতে। ২০০৩ সালে বিএনপি ক্ষমতায় থাকাকালে আর ২০০৮ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিজয়ী হন বদরউদ্দিন আহমদ কামরান। ২০১৩ ও ২০১৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালে বিজয়ী হন বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী। প্রয়াত পৌর মেয়র আ ফ ম কামালের পর আনোয়ারুজ্জামানই প্রথম স্থানীয় সরকারের এই প্রতিষ্ঠানটিতে সরাসরি শীর্ষ পদে বসবেন।

সিলেট নগরীর স্থানীয় সরকার প্রতিষ্ঠানটির ১৪৫ বছরের ইতিহাসে ব্রিটিশ ও পাকিস্তান আমলে মনোনীত ব্যক্তিরা দায়িত্ব পালন করেছেন। দেশ স্বাধীনের পর সিলেট পৌরসভার প্রথম নির্বাচন হয় ১৯৭৪ সালে। এরপর থেকে অনুষ্ঠিত কোনো নির্বাচনই এমন একপেশে হয়নি বলে জানান নগরীর সত্তরোর্ধ্ব আসলাম উদ্দিন।

মেয়র পদে মনোনয়ন সংগ্রহকারীরা হলেন-আওয়ামী লীগের মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুল, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাফিজ মাওলানা মাহমুদুল হাসান ও জাকের পার্টির মো. জহিরুল আলম। স্বতন্ত্র নির্বাচনের জন্য মনোনয়ন তুলেছেন সিলেট সরকারি কলেজের সাবেক ভিপি মোহাম্মদ আবদুল হানিফ কুটু, মোহাম্মদ আব্দুল মান্নান খান, সামছুন নুর তালুকদার, মো. ছালাহ উদ্দিন রিমন, মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা।

আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচন ইভিএমে অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় কাল। মনোনয়নপত্র বাছাই ২৫ মে ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ১ জুন। সিটি করপোরেশনের মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ জন এবং নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১ হাজার ৩৬৪টি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম