Logo
Logo
×

শেষ পাতা

সাদিক শিবিরে আনন্দের বন্যা

হাসানাতে মিশ্র প্রতিক্রিয়া খোকন অনুসারীদের

বরিশাল সিটি নির্বাচন

Icon

আকতার ফারুক শাহিন, বরিশাল

প্রকাশ: ১৯ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

হাসানাতে মিশ্র প্রতিক্রিয়া খোকন অনুসারীদের

পূর্ণ মন্ত্রীর মর্যাদায় থাকা আবুল হাসানাত আব্দুল্লাহ এমপিকে প্রধান করে কেন্দ্রের করা নির্বাচনি টিমের খবরে সাদিকপন্থিরা খুশি হলেও মিশ্র প্রতিক্রিয়া খোকন শিবিরে।

সরাসরি হাসানাতের বিরুদ্ধে কিছু না বললেও তাকে প্রধান করে গঠিত এই টিমের বিষয়টিকে ভালো চোখে দেখছেন না তারা। ছেলে বর্তমান মেয়র সাদিকের মনোনয়ন না পাওয়ায় অসন্তুষ্ট হাসানাত ছোট ভাই খোকন সেরনিয়াবাতের জন্য কতটুকু করবেন সেটাই এখন তাদের জিজ্ঞাসা। এর বিপরীত আলোচনাও রয়েছে এখানে।

টিমের প্রধান করে হাসানাতকে অগ্নিপরীক্ষায় ফেলা হয়েছে বলছেন অনেকে। নৌকার জয় নিশ্চিতে সবকিছুই এখন করতে হবে তাকে। কেননা খোকন হারলে তিনি যেমন দায় এড়াতে পারবেন না তেমনি জয়ী হলে সাফল্যের পুরোটাও যাবে তারই ঘরে। তাছাড়া এখন পর্যন্ত খোকনের পক্ষে মাঠে নামেননি মেয়র সাদিক অনুসারীরা। হাসানাতের এই দায়িত্বপ্রাপ্তির মধ্য দিয়ে তারাও যদি নামে মাঠে তাহলে নৌকার পালে নতুন হাওয়া লাগবে বলে বিশ্বাস অনেকের।

বুধবার রাতে বরিশাল সিটি নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় টিম ঘোষণা করে আওয়ামী লীগ। এর আগে বরিশাল বিভাগের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বৈঠকের পরই ঘোষিত হয় কেন্দ্রীয় টিম।

যার প্রধান করা হয় দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির ১নং সদস্য বরিশাল জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহকে। টিমের সমন্বয়ক করা হয়েছে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিমকে। যুগ্ম সমন্বয়ক দলের সাংগঠনিক সম্পাদক অ্যাড. আফজাল হোসেন।

৬ সদস্যের তালিকায় আছেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মি আহম্মেদ, কার্যনির্বাহী সদস্য আনিসুর রহমান ও গোলাম রব্বানী চিনু।

টিম গঠনের খবর ছড়িয়ে পড়ার পরপরই বরিশালে শুরু হয় নানা আলোচনা। হাসানাতকে প্রধান করে গঠিত এই টিমকে ভোটযুদ্ধে নৌকার জন্য টার্নিং পয়েন্ট বলছেন অনেকে। তাদের মতে, মনোনয়নবঞ্চিত সাদিকের লোকজন এখন পর্যন্ত মাঠে নামেনি। যদিও ঢাকা থেকে একাধিকবার দেওয়া ভার্চুয়াল বক্তব্যে সবাইকে মাঠে নামার জন্য বলেছিলেন সাদিক।

তবুও তাদের নীরবতায় বিভক্তি দেখা দেয় কর্মীদের মধ্যে। খোকন সেরনিয়াবাতের পক্ষে প্রচারণার মাঠে আছেন সাদিক বিরোধীরা। আধিপত্য বিস্তারসহ নগরে সাদিক অনুসারীদের কোণঠাসাও করছেন তারা। আহ্বায়ক রইজ মান্নাসহ সাদিক অনুসারী ১৩ ছাত্রলীগ নেতাকর্মী গ্রেফতার ও নগর ছাত্রলীগের কমিটি ভেঙে দেওয়ার ঘটনায় আরও হতাশ হয় সাদিকপন্থিরা।

নগর আওয়ামী লীগের কমিটি ভেঙে দেওয়া হচ্ছে এমন গুজবও ছড়ায় এখানে। সাদিক এই কমিটির সাধারণ সম্পাদক। এমন পরিস্থিতিতে কেন্দ্র থেকে আওয়ামী লীগের নির্বাচনি টিম গঠন এবং হাসানাত আব্দুল্লাহকে সেই টিমের প্রধান করায় স্বস্তি ফেরে সাদিক শিবিরে।

মহানগর আওয়ামী লীগের সভাপতি জেলা চেয়ারম্যান অ্যাড. জাহাঙ্গীর বলেন, নেত্রী যাকে মনোনয়ন দিয়েছেন তার পক্ষে কাজ করছি আমরা। কিন্তু একটি পক্ষ এখানে বিভাজন তৈরি করে রাখতে চায়। নেত্রীর সিদ্ধান্তে হাসানাত আব্দুল্লাহকে প্রধান করে কেন্দ্রীয় টিম করা হয়েছে। নৌকার প্রার্থী (খোকন) তার (হাসানাত) আপন ছোট ভাই। নির্বাচন পরিচালনার পুরো দায়িত্ব যখন তার আমি মনে করি সবাই সর্বশক্তি নিয়েই মাঠে নামবে। বিভাজন করে যারা সুবিধা নিতে চেয়েছিল তারা আর কোনো সুযোগ পাবে না।

অ্যাড. জাহাঙ্গীরের মতো প্রায় একই কথা বলেন, সাদিক অনুসারী বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের অন্য নেতারা। হাসানাত টিম প্রধান হওয়ায় অন্যরকম আনন্দও লক্ষ করা গেছে তাদের চোখেমুখে। তবে এর সম্পূর্ণ বিপরীত চিত্র নৌকার মনোনয়ন পাওয়া খোকন শিবিরে।

খোকন সেরনিয়াবাতের করা নির্বাচন পরিচালনা কমিটির সদস্য প্রবীণ আওয়ামী লীগ নেতা অ্যাড. লস্কর নুরুল হক বলেন, সব নির্বাচনেই কেন্দ্র এরকম একটি টিম করে। এবারও তাই করা হয়েছে। তারা সবকিছু মনিটরিং করবে। বিষয়টি নিয়ে আলাদা করে কিছু ভাবছি না। এখন যেভাবে চলছে সেভাবেই চলবে নৌকার কার্যক্রম। কেন্দ্রীয় টিম আমাদের যেসব পরামর্শ দেবে তাও গ্রহণ করব আমরা।

এই কমিটির আরেক সদস্য মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মীর আমিন উদ্দিন মোহন বলেন, আমি মনে করি হাসানাত আব্দুল্লাহকে টিমের প্রধান করে সর্বোচ্চ রাজনৈতিক প্রজ্ঞার পরিচয় দিয়েছেন জননেত্রী শেখ হাসিনা। এখন তাকে (হাসানাত) নৌকার বিজয় নিশ্চিত করতে হবে। নাহলে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কি জবাব দেবেন? এটা তার জন্যে অগ্নিপরীক্ষা।

জাতীয় পার্টির প্রার্থীকে সতর্ক করল ইসি : বরিশাল সিটি নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস প্রথমবার আচরণবিধি লঙ্ঘন করায় তাকে সতর্ক করেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির।

বিএনপি নেতাদের অংশ না নেওয়ার আহ্বান : বরিশাল সিটি নির্বাচনে বিএনপি নেতাদের অংশ না নেওয়ার আহ্বান জানিয়ে সাংগঠনিক নির্দেশনা দিয়েছে মহানগর বিএনপি। নির্দেশনা উপেক্ষা করে নির্বাচনে অংশ নিলে সাংগঠনিকভাবে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার বিকালে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য (দপ্তরের দায়িত্বপ্রাপ্ত) জাহিদুর রহমান রিপন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম