Logo
Logo
×

শেষ পাতা

বারহাট্টায় মুক্তি হত্যা

দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মানববন্ধন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মানববন্ধন

নেত্রকোনার বারহাট্টায় স্কুলছাত্রী মুক্তি বর্মণকে (১৫) কুপিয়ে হত্যার ঘটনায় দেশের বিভিন্ন স্থানে বৃহস্পতিবার মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। এসব কর্মসূচিতে বক্তারা ঘাতক কাওছার মিয়ার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

এদিন মুক্তির বাড়িতে গিয়ে তার স্বজনদের সান্ত্বনা দেয় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান পরিষদ ও পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির একটি প্রতিনিধি দল। পরে তারা আগামী তিন সপ্তাহের মধ্যে মুক্তি হত্যা মামলার চার্জশিট প্রদানের দাবি জানান। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

নেত্রকোনা : দুপুরে বারহাট্টা উপজেলার প্রেমনগর ছালিপুরায় নিহত শিক্ষার্থী মুক্তির বাড়িতে যায় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান পরিষদ ও পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি দল। এ সময় তারা মুক্তির মা প্রণবা বর্মণ ও বাবা নিখিল বর্মণসহ স্বজনদের সান্ত্বনা দিয়ে পাশে থাকার আশ্বাস দেন। পরে বিকাল ৩টার দিকে জেলা প্রেস ক্লাবে সাংবাদিকের সঙ্গে মতবিনিময় করেন তারা।

এতে বক্তব্য দেন ঐক্য পরিষদের সভাপতি নির্মল রোজারিও, পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, সহসভাপতি অ্যাড. তাপস পাল, ময়মনসিংহ পূজা উদযাপন পরিষদের সভাপতি রাখাল সরকার, নেত্রকোনা পূজা উদযাপন পরিষদের সভাপতি জ্ঞানেশ চন্দ্র সরকার প্রমুখ।

চন্দ্রনাথ পোদ্দার সাংবাদিকদের বলেন, পুলিশ অভিযুক্ত কাওছারকে গ্রেফতার করেছে। আমরা এখন দাবি জানাই মেয়েটির পরিবার যেন এই হত্যার ন্যায়বিচার পায়। আগামী তিন সপ্তাহের মধ্যে পুলিশ যেন আদালতে চার্জশিট দাখিল করে।

এদিকে মুক্তি বর্মণকে কুপিয়ে হত্যার প্রতিবাদে ও কাওছার মিয়ার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জেলা শহরের দুই স্থানে মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। বেলা ১১টার দিকে শহরের ছোটবাজার কেন্দ্রীয় শহিদ মিনারের সামনের সড়কে জেলা মহিলা পরিষদের ব্যানারে এবং শহরের মোক্তারপাড়ায় পৌরসভার মোড়ে শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ হয়।

বারহাট্টা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খোকন কুমার সাহা যুগান্তরকে বলেন, গ্রেফতার কাওছার মিয়াকে আদালতে পাঠানো হলে আদালত তার জামিন নামঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

বরিশাল : নগরীর অশ্বিনী কুমার হলের সামনে বেলা ১১টায় বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা শাখার যৌথ উদ্যোগে এই সমাবেশ হয়। সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা সভাপতি মাফিয়া বেগমের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) জেলা সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম কেন্দ্রীয় সহসভাপতি মাহমুদা হোসাইন, জেলার সাধারণ সম্পাদক শানু বেগম, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সদস্য বিজন সিকদার, মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন আহমেদ, সদস্য লামিয়া সাইমন প্রমুখ।

সাতক্ষীরা : সকাল ১০টায় শহরের শহিদ আবদুর রাজ্জাক পার্কের প্রধান ফটকের সামনে মানববন্ধনের আয়োজন করে মানবাধিকার সংগঠন স্বদেশ-এইচআরডিএফ, আইন ও সালিশ কেন্দ্র-আসক, সিএসও এইচআরডি কোয়ালিশন, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনসহ সাতক্ষীরায় কর্মরত বেসরকারি উন্নয়ন ও অধিকার সংগঠনগুলো।

এতে স্বদেশের নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা নাগরিক কমিটির আহ্বায়ক অ্যাড. আজাদ হোসেন বেলাল, সদস্য সচিব অ্যাড. আব্দুল কালাম আজাদ, বাংলাদেশ জাসদের জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী প্রমুখ।

নওগাঁ : দুপুরে শহরের মুক্তির মোড় শহিদ মিনারের সামনে মানববন্ধন হয়েছে। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নওগাঁ জেলা শাখার ব্যানারে এ মানববন্ধন হয়। উদীচী শিল্পীগোষ্ঠী নওগাঁ জেলা শাখার সভাপতি আতাউল হক সিদ্দিকীর সভাপতিত্বে এতে বক্তব্য দেন বাসদ জেলা শাখার আহ্বায়ক জয়নাল আবেদিন, সিপিবি জেলা শাখার সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, উদীচী শিল্পীগোষ্ঠী জেলা শাখার সহসভাপতি উৎপল সাহা, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সদস্য আলীমুর রেজা প্রমুখ।

ঢাবি : বিকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সাংস্কৃতিক সমাবেশের আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠী। এ সময় সংগঠনটি নানা বিদ্রোহী, মুক্তি ও প্রতিবাদী গানের মধ্য দিয়ে প্রতিবাদ জানায়।

আসামি কাওছারের স্বীকারোক্তিমূলক জবানবন্দি : মুক্তি বর্মণ হত্যা মামলার একমাত্র আসামি কাওছার মিয়া আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। বৃহস্পতিবার বিকালে তাকে জেলা জজ আদালতে হাজির করা হয়। জবানবন্দির পর বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন নেত্রকোনা পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম