Logo
Logo
×

শেষ পাতা

আইনগত সহায়তা দিবস পালিত

অসচ্ছলদের আইনি সুরক্ষা দিতে কাজ করতে হবে: আইন সচিব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অসচ্ছলদের আইনি সুরক্ষা দিতে কাজ করতে হবে: আইন সচিব

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩। দিবসটি উপলক্ষ্যে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির অংশ হিসাবে সকাল ১০টায় আইন ও বিচার বিভাগের উদ্যোগে রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়, যা বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়। র‌্যালিতে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশগ্রহণ করেন। এ ছাড়া আইন ও বিচার বিভাগ এবং এর আওতাধীন প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারী ও এনজিও প্রতিনিধিরাও র‌্যালিতে অংশ নেন।

র‌্যালি শেষে সকাল সাড়ে ১০টায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে দিবসটির তাৎপর্য তুলে ধরে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার সংক্ষিপ্ত বক্তৃতা করেন।

বক্তৃতায় তিনি বলেন, আইনগত সহায়তা কার্যক্রম অধিকতর সম্প্রসারণের লক্ষ্যে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে আইন ও বিচার বিভাগ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, সমাজের অসচ্ছল ও সুবিধাবঞ্চিতদের আইনি সুরক্ষা দিতে সবাইকে একত্রে কাজ করতে হবে, যার মাধ্যমে একটি ন্যায়ভিত্তিক ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

আইন সচিব বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একটি বৈষম্যহীন ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে আমরা স্বাধীনতা অর্জন করেছি, যেখানে সব নাগরিকের জন্য আইনের শাসন ও ন্যায়বিচার নিশ্চিত করা রাষ্ট্রের অন্যতম লক্ষ্য। মানবাধিকার, সামাজিক উন্নয়ন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। সরকারি আইনি সহায়তা কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপদানের লক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছে। দেশের ৬৪ জেলায় ও সুপ্রিমকোর্টে লিগ্যাল এইড অফিস এবং অসহায় শ্রমিকদের আইনি সুরক্ষা দিতে ঢাকা ও চট্টগ্রামে শ্রমিক আইন সহায়তা সেল প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, বর্তমান সরকার মামলাজট নিরসনে বিকল্প বিরোধ নিষ্পত্তির ওপর অধিকতর গুরুত্বারোপ করেছে। ফলে একদিকে যেমন দেশের মানুষ স্বল্প সময়ে ও খরচে সহজে আইনি সহায়তা কার্যক্রমের উপকার ভোগ করছে অন্যদিকে বাংলাদেশের আদালতগুলোতে মামলাজট হ্রাস পাচ্ছে। সরকারি আইনি সহায়তা কার্যক্রমকে আরও বিস্তৃত ও সহজলভ্য করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালে টোল ফ্রি জাতীয় হেল্পলাইন ১৬৪৩০ উদ্বোধন করার পর থেকে এ হেল্পলাইনের মাধ্যমে বিনামূল্যে আইনি পরামর্শ ও তথ্যসেবা দেওয়া হচ্ছে। জনবান্ধব বর্তমান সরকারের এসব পদক্ষেপের কারণে আইনের শাসন প্রতিষ্ঠায় লিগ্যাল এইড অফিসগুলো সেবা প্রত্যাশী জনগণের আস্থার ঠিকানায় পরিণত হয়েছে।

এদিকে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপনের অংশ হিসাবে সারা দেশের জেলা পর্যায়ে র‌্যালি, আলোচনা সভা, লিগ্যাল এইড মেলা ম্যাগাজিন/স্যুভেনির/দেয়ালিকা প্রকাশ, প্রচার ও প্রকাশনা সামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

সংবাদপত্রে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী এবং আইন ও বিচার বিভাগের সচিবের বাণীসহ আইনগত সহায়তাবিষয়ক প্রতিবেদন সংবলিত বিশেষ ক্রোড়পত্র প্রকাশ ছাড়াও রেডিও-টেলিভিশনে আইনগত সহায়তা প্রদানসংক্রান্ত সংবাদ ও অনুষ্ঠান সম্প্রচার করা হয়।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম