Logo
Logo
×

শেষ পাতা

কমছে না হজের বিমান ভাড়া

প্রথম ফ্লাইট ২১ মে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কমছে না হজের বিমান ভাড়া

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শফিউল আজিম বলেছেন, হজের বিমান ভাড়া আর কমানো সম্ভব নয়। যে ভাড়া ধরা হয়েছে তা একদম সর্বনিম্ন এবং একটি আদর্শ বিমান ভাড়া। আমরা যতটুকু সম্ভব কমিয়েছি। তিনি আরও বলেন, এ বছর প্রথম ফ্লাইট হবে ২১ মে। ওইদিন রাত পৌনে ৪টায় বিমানের প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। বিজি-৩০০১ প্রথম ফ্লাইলটি জেদ্দা বিমানবন্দরে স্থানীয় সময় ২২ মে সকাল সাড়ে ৭টায় অবতরণ করবে। আর ২২ জুন বিমানের প্রি-হজ ফ্লাইট শেষ হবে।

হজের বিমান ভাড়াসহ কয়েকটি বিষয় অবহিত করতে রোববার বিমানের কুর্মিটোলার বলাকা কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বিমানের এমডি বলেন, আমরা ৩ মাস ধরে হজের বিমান ব্যবস্থাপনা নিয়ে কাজ করছি। বিমান ভাড়া নিয়ে আমাদের প্রথম প্রস্তাব ছিল ২ লাখ ১০ হাজার ৩৩৮ টাকা। পরে এটিকে কমিয়ে প্রায় ১ লাখ ৯৮ হাজার টাকা করা হয়েছে। জাতীয় নির্বাহী কমিটি এই ভাড়া নির্ধারণ করেছে। এবার ভাড়া বৃদ্ধির অন্যতম কারণ ট্যাক্স, ডলারের দাম ও জেট ফুয়েলের দাম বৃদ্ধি।

বিমান এমডি বলেন, হজ প্যাকেজ চূড়ান্ত হয়ে গেছে। সেখানে বিমান একটি মাত্র খাত। আমরা সর্বনিম্ন দিয়েছি। এরপর আমাদের আর কিছু করার নেই। বিমান ভাড়া নির্ধারণের পদ্ধতি নিয়ে একজন সাংবাদিক প্রশ্ন করলে এমডি বলেন, হজের বিমান ভাড়া সায়েন্টিফিক উপায়ে নির্ধারণ করা হয়েছে। এটা নিয়ে অযৌক্তিক, অনুমাননির্ভর অর্ধসত্য বলার সুযোগ নেই। হজযাত্রীরা আমাদেরও যাত্রী, তাদের সেবা দেওয়া আমাদের সর্বপ্রথম দায়িত্ব।

বিমানের হজ ফ্লাইট নির্বিঘ্নে শেষ করার জন্য যানবাহন সংখ্যা বৃদ্ধি, ইঞ্জিনিয়ার নিয়োগ, পাইলট ও কেবিন ক্রু নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানান তিনি। সম্প্রতি মানবিক বিভাগ থেকে পাশ করে বিমানে পাইলট হওয়া ও বিমানে পাইলট নিয়োগে দুর্নীতির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যার বিষয়ে কথা বলা হয়েছে (পাইলট সাদিয়া) তিনি বিমানে পাইলট হিসাবে চূড়ান্তভাবে নিয়োগ পাননি। একজন পাইলট নিয়োগের আগে বিভিন্ন প্রশিক্ষণের মধ্য দিয়ে তাকে যেতে হয়। তার (সাদিয়া) কাছে পাইলটের লাইসেন্স ছিল। বিমানে তাকে পাইলট হিসাবে বাছাইয়ের প্রাথমিক পদক্ষেপ হিসাবে ট্রেনিং দেওয়া হয়েছিল। তার বিষয়ে বিভিন্ন তথ্যপ্রমাণ পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হয়েছে।

এমডি বলেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হিসাবে বিমান নিয়মিত জনসেবামূলক কাজ করে যাচ্ছে। তুরস্কের ভূমিকম্পের সময় টরেন্টো থেকে বিনামূল্যে ত্রাণসামগ্রী ইস্তাম্বুলে পাঠানো হয়েছে। এছাড়া বিমান শিগগিরই ভারতের চেন্নাই, ব্যাঙ্গালুরুতে ফ্লাইট চালু করবে। হজ ব্যবস্থাপনার পর আগস্টে জাপানের নারিতায় এবং এ বছরের শেষে নিউইয়র্ক যাওয়ার পরিকল্পনা রয়েছে।

শফিউল আজীম বলেন, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরবে পবিত্র হজ পালনের অনুমতি পেয়েছেন। এর মধ্যে বিমান ৫০ শতাংশ অর্থাৎ ৬৩ হাজার ৫৯৯ জন পরিবহণ করবে। হজযাত্রী পরিবহণে বিমানের নিজস্ব ৪টি বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ এবং ৭৮৭ ড্রিমলাইনার ব্যবহৃত হবে। এবারের প্রি-হজ ফ্লাইটে মোট ১৬০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ঢাকা-জেদ্দা রুটে ১১৬টি, ঢাকা-মদিনা রুটে ২০টি, চট্টগ্রাম-জেদ্দা রুটে ১৪টি, চট্টগ্রাম-মদিনা রুটে ৬টি, সিলেট-জেদ্দা ও সিলেট-মদিনা রুটে ২টি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

উল্লেখ্য, এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের ব্যয় নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গত বছরের চেয়ে এবার উভয় প্যাকেজেই বেড়েছে প্রায় দেড় লাখ টাকা। এবার বিমানের হজ ফ্লাইট ভাড়া প্রায় ৫৮ হাজার টাকার মতো বৃদ্ধি করে ১ লাখ ৯৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানে লেনদেন নয় : লাইসেন্সবিহীন হজ এজেন্সির সঙ্গে লেনদেন না করার অনুরোধ জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। লাইসেন্সবিহীন বিভিন্ন ব্যক্তি/গ্রুপ/কাফেলা নামে হজযাত্রীদের সঙ্গে প্রতারণা বিষয়ে রোববার সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রণালয়। এতে বলা হয়, হজ ও ওমরাহ লাইসেন্স নেই এমন ব্যক্তি/গ্রুপ/গ্রুপ লিডার/কথিত মোয়াল্লেম কিংবা লাইসেন্সবিহীন বিভিন্ন কাফেলার নামে হজ ও ওমরাহ যাত্রী সংগ্রহ এবং তাদের কাছ থেকে অর্থ গ্রহণের অভিযোগ পাওয়া যাচ্ছে। এ কারণে হজযাত্রীরা এবং হজ এজেন্সি প্রতারণা ও হয়রানির শিকার হচ্ছেন। তাই ধর্ম মন্ত্রণালয়ের স্বীকৃত হজ এজেন্সি সম্পর্কে (www.hajj.gov.bd) নিশ্চিত হয়ে এজেন্সির সঙ্গে সরাসরি লিখিত চুক্তির মাধ্যমে লেনদেন করার জন্য অনুরোধ করা যাচ্ছে। পাশাপাশি হজে নেওয়ার নামে লাইসেন্সবিহীন বিভিন্ন গ্রুপ, কথিত মোয়াল্লেম বা জড়িত ব্যক্তিদের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করার জন্যও অনুরোধ করা হচ্ছে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি ২৭ জুন (৯ জিলহজ) হজ অনুষ্ঠিত হবে। এখন হজের নিবন্ধন চলছে। ২১ মার্চ পর্যন্ত হজযাত্রী নিবন্ধন করা যাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম