Logo
Logo
×

শেষ পাতা

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আজ

Icon

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আজ

সাবেক দ্রুততম মানবী শামসুন নাহার চুমকি। এখন সেনবাহিনীর অ্যাথলেটিক্স কোচ। বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে আজ বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে দৌড়াবেন তিনি। ফুল ম্যারাথনে ৫৩২ জন এবং হাফ ম্যারাথনে দৌড়াবেন বাংলাদেশের প্রায় ১৫শ দৌড়বিদ।

সব মিলিয়ে ১৪ দেশের প্রায় দুই হাজার দু’শ অ্যাথলেট অংশ নেবেন। এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে (৪২.১৯৫ কিলোমিটার) ১৮ জন পুরুষ ও ১২ জন মহিলা এবং হাফ ম্যারাথনে (২১.০৯৭ কিলোমিটার) পাঁচজন করে পুরুষ ও মহিলা অংশ নেবেন।

সাফ দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ ও নয়জন মহিলা এবং হাফ ম্যারাথনে ১০ জন পুরুষ ও ১২ জন মহিলা অংশ নেবেন। ভোর পাঁচটায় ঢাকা ম্যারাথনের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি।

সাড়ে পাঁচটায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার থেকে ৩০০ ফিট রাস্তা হয়ে কাঞ্চন ব্রিজের পূর্বপর্যন্ত অতিক্রম করবে এবং একই রাস্তায় পুনরায় ফিরে এসে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ম্যারাথন শেষ হবে।

তিন ক্যাটাগরিতে পুরুষ ও মহিলা ছয় বিভাগের ম্যারাথন শেষে সকাল সাড়ে ১০টায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

এ সময় সেনাবাহিনী প্রধান এবং বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন। বৃহস্পতিবার ঢাকা রিজেন্সি হোটেলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রেস ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী। এ সময় ব্রিগেডিয়ার জেনারেল রকিব, লে. কর্নেল বদরুল, অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথনস অ্যান্ড ডিসটেন্স রেসের (এআইএমএস) প্রেসিডেন্ট ফ্রান্সিসকো বোরাও মার্টিন উপস্থিত ছিলেন।

ব্রিগেডিয়ার জেনারেল আশরাফুজ্জামান সিদ্দিকী আরও বলেন, ‘প্রথম আসরে ২০০ এবং দ্বিতীয় আসরে সাড়ে পাঁচশ দৌড়বিদ অংশ নিয়েছিলেন। এবার সেই পরিধি বেড়ে ২২০০-তে পৌঁছেছে। আশা করি, এক সময় এই ম্যারাথন বিশ্বের অন্যতম একটি সেরা ম্যারাথনে রূপান্তর ঘটবে।’

এবারের আসরে দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, ইথিওপিয়া, ইউক্রেন, উগান্ডা, লিথুয়ানিয়া, রুয়ান্ডা এবং মরক্কো থেকে ৪০ জন এলিট রানার এবং ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল ও মালদ্বীপের ৪৩ জন সাফ দৌড়বিদ অংশ নিচ্ছেন। স্বাগতিক বাংলাদেশ থেকে ফুল ম্যারাথনে প্রায় ৫৩২ জন ও হাফ ম্যারাথনে প্রায় ১৫৫০ জন দৌড়বিদ অংশ নেবেন।

ফুল ম্যারাথনে স্বর্ণজয়ীকে ১৫ হাজার, রানারআপকে ১০ হাজার এবং তৃতীয় স্থান অধিকারীকে পাঁচ হাজার মার্কিন ডলার প্রাইজমানি দেওয়া হবে। সাফ ক্যাটাগরিতে চ্যাম্পিয়নকে পাঁচ লাখ, রানারআপকে চার লাখ এবং তৃতীয় স্থান অর্জনকারীকে তিন লাখ টাকা প্রাইজমানি দেওয়া হবে। বাংলাদেশের ক্যাটাগরিতেও একই অর্থ দেওয়া হবে। তিন ক্যাটাগরির পুরুষ ও মহিলা ছয় বিভাগেই এই পুরস্কার দেওয়া হবে।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল ঢাকা ম্যারাথনের জন্য সাত কোটি টাকা। কিন্তু আমরা পাচ্ছি ছয় কোটি। যার মধ্যে প্রায় তিন কোটিই যাচ্ছে প্রাইজমানিতে। বাকি অর্থ ব্যয় হবে বিদেশিদের বিমান ভাড়া, আবাসন ও খাওয়ার খরচে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম