Logo
Logo
×

আইটি বিশ্ব

মঙ্গলে নির্যাতনের শিকার নাসার মার্স রোভার

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দীর্ঘ ১২ বছর ধরে মঙ্গল গ্রহে অনুসন্ধান চালিয়ে আসছে নাসার ‘কিউরিওসিটি’ নামের রোভার মার্স। এ যাবত গ্রহটি সম্পর্কে নানা গুরুত্বপূর্ণ তথ্য পাঠিয়েছে রোভারটি। তবে এতসব তথ্য পৃথিবীবাসীকে পাঠাতে গিয়ে নির্যাতনের স্বীকার খোদ রোভার নিজেই। সেখানে আরামে নেই মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো গুরুত্বপূর্ণ এ রোভার। লাল গ্রহে ঘুরে বেড়ানোর সময় শিকার হয়েছে ‘নির্যাতনের’।

২০১২ সাল থেকে মঙ্গল গ্রহে অনুসন্ধান চালিয়ে আসছে ও গ্রহটি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাঠাচ্ছে। সম্প্রতি ‘কিউরিওসিটি’ রোভারের বিধ্বস্ত চাকার ছবি এক ব্লগ পোস্টে শেয়ার করেছেন নাসার ‘জেট প্রপালশন ল্যাবরেটরি’র মিশন অপারেশন ইঞ্জিনিয়ার অ্যাশলে স্ট্রপ। যদিও নাসা বলছে, মঙ্গলে থেকে অনেক নির্যাতন সহ্য করার পরও বর্তমানে ভালোভাবে কাজ চালিয়ে যাচ্ছে রোভারটি।

নাসা ইতোমধ্যে রোভারের চাকার দুটি ছবি প্রকাশ করেছে, যেটি নেওয়া হয়েছে এর রোবোটিক বাহুর শেষ প্রান্তে থাকা ‘হ্যান্ড লেন্স ইমেজার’ ক্যামেরার মাধ্যমে। কিউরিওসিটির আছে ছয়টি চাকা ও ছবি দুটি তোলা হয়েছে রোভারের ডান পাশের মাঝখানে থাকা চাকা থেকে। এসব ছবি নাসার পর্যায়ক্রমিক যাচাইয়ের অংশ, যেখানে দেখা মিলেছে মঙ্গলের রুক্ষ ভূখণ্ডে কীভাবে আছে রোভারের বিভিন্ন চাকা। কয়েক সপ্তাহ আগে প্রথমবারের মতো মঙ্গলের চাঁদের সঙ্গে পৃথিবীর একটি ছবি তোলে কিউরিওসিটি রোভার। এখন পর্যন্ত মঙ্গলপৃষ্ঠে প্রায় ৩২ কিলোমিটার পথ অতিক্রম করেছে রোভারটি। এখন এটি আছে ‘গেদিস ভ্যালিস’ নামের এক অঞ্চলে।

মূলত নাসার এ মিশনের উদ্দেশ্য ‘অতীতে মঙ্গল বাসযোগ্য ছিল কিনা তা খুঁজে বের করা’, যার মাধ্যমে বর্তমানে গ্রহটিতে প্রাণের অস্তিত্ব থাকতে পারে কিনা সে সম্পর্কে ধারণা পেতে পারেন বিজ্ঞানীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম