Logo
Logo
×

আইটি বিশ্ব

গিরিখাতের রহস্য উদ্ঘাটনে রোবট

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

গিরিখাতের রহস্য উদ্ঘাটনে রোবট

ছবি: সংগৃহীত

মঙ্গলগ্রহ জুড়ে রয়েছে ভ্যালেস মেরিনারিস নামে বিশাল গিরিখাত। তিন হাজার কিলোমিটার দীর্ঘ, ৬০০ কিলোমিটার চওড়া ও ৮ কিলোমিটার গভীর এ বিশাল গিরিখাতটি মঙ্গলের সুদূর অতীতের নানা গুরুত্বপূর্ণ সূত্র ধারণ করে আছে। সৌরজগতের সবচেয়ে বড় এ গিরিখাতে অনুসন্ধানের লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছেন বিজ্ঞানীরা। একঝাঁক রোবটের মাধ্যমে এ গিরিখাতের রহস্য উদ্ঘাটন করার লক্ষ্যে এগোচ্ছেন বিজ্ঞানীরা।

জার্মান স্পেস এজেন্সি ‘ডিএলআর’ ‘ভ্যামেক্স (ভ্যালেস মেরিনারিস এক্সপ্লোরার)’ নামে প্রকল্পের নেতৃত্ব দিচ্ছে। গুহা অনুসন্ধান, তথ্য সংগ্রহ ও পানির অস্তিত্ব রয়েছে কি না তা দেখার জন্য রোবটের একটি দলও পাঠাচ্ছেন তারা।

এক্ষেত্রে একক কোনো মহাকাশযান বা রোভারের ওপর নির্ভর করার পরিবর্তে ‘ভ্যামেক্স’ মিশনটি একঝাঁক রোবট ব্যবহার করবে, যা একসঙ্গে সমন্বয় করে কাজ করবে বলে দাবি তাদের।

এসব রোবট বিভিন্ন উপায়ে কাজ করবে। যেমন-কিছু রোবট উড়বে, কিছু রোবট হাঁটবে ও কিছু রোবট মঙ্গলের পৃষ্ঠজুড়ে ঘুরে বেড়াবে। ইন্ডিপেনডেন্ট।

তবে এ মিশনের চ্যালেঞ্জ হলো-এসব রোবট একে অপরের সঙ্গে কীভাবে এবং পৃথিবীর সঙ্গে যোগাযোগ করবে। গুহায় প্রবেশ করার সময় এসব রোবট সরাসরি পৃষ্ঠে সংকেত পাঠাতে পারবে না। আর এ সমস্যা সমাধানের জন্য এ মিশনে ব্যবহার করা হবে বিশেষ এক ধরনের ‘রিপিটার স্টেশন’। ছোট আকৃতির এ ডিভাইসটির মাধ্যমে গুহায় থাকা রোবট থেকে মঙ্গলের পৃষ্ঠে থাকা আরেকটি রোবটের কমান্ড সেন্টারে তথ্য পাঠানো হবে। সেখান থেকে এসব তথ্য বিশ্লেষণের জন্য পৃথিবীতে ফেরত পাঠানো হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম