Logo
Logo
×

ইসলাম ও জীবন

আল্লাহ নৈরাজ্য সৃষ্টিকারীদের পছন্দ করেন না

Icon

মাহমুদ আহমদ

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আল্লাহ নৈরাজ্য সৃষ্টিকারীদের পছন্দ করেন না

ইসলাম সুন্দর আর যা কিছু সুন্দর তাই ইসলাম পছন্দ করে। সমাজ ও দেশে কোনো ধরনের বিশৃঙ্খলা করার অনুমতি ইসলামে নেই। বর্তমান সারা বিশ্বে যে সহিংসতা হচ্ছে হয়েছে, তা শুধু ইসলাম নয় বরং কোনো ধর্মই সমর্থন করে না। যারা সমাজ ও দেশে নৈরাজ্য সৃষ্টি করে তাদের সঙ্গে ইসলাম ও মহানবি (সা.)-এর কোনো সম্পর্ক থাকতে পারে না। ধর্মের নামে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরিরও অনেক উদাহরণ আমাদের দেশে রয়েছে। অথচ সমগ্র বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্যই ইসলাম নামক ধর্মকে মহান আল্লাহতায়ালা এ পৃথিবীতে তার প্রিয় নবি, বিশ্বনবি, সর্বজাতির নবি এবং সর্বশ্রেষ্ঠ নবি হজরত মুহাম্মাদ (সা.)কে শান্তির অমিয় বাণী দিয়ে পাঠিয়েছিলেন। বিশ্ব নিয়ন্ত্রণকর্তা সব সময়ই মানুষকে শান্তির পথে আহ্বান করে থাকেন। প্রকৃত শান্তির ধারক ও বাহক ইসলাম ধর্মের নিষ্ঠাবান, শান্তিপ্রিয়-অনুসারী মুসলমান কখনো সমাজের ও দেশের অশান্তির কারণ হতে পারে না। আল্লাহতায়ালা ইসলামকে পূর্ণাঙ্গ দ্বীন হিসাবে মনোনীত করেছেন আর রাসূলুল্লাহ (সা.)কে বানিয়েছেন সবার জন্য অনুসরণীয় আদর্শ। তাঁর (সা.) অনুসরণের মাধ্যমে যে কোনো ব্যক্তির জীবন শান্তিময় হতে পারে, হোক সে ইহুদি, খ্রিষ্টান বা যে কোনো ধর্মের অনুসারী।

শান্তির ধর্ম ইসলামে কোনোভাবেই দেশে নৈরাজ্য সৃষ্টি করার অনুমতি দেয় না বরং যারা নৈরাজ্য সৃষ্টি করে তাদের জন্য ভয়াবহ শাস্তির কথাও রয়েছে। যেমন পবিত্র কুরআনে বলা হয়েছে, ‘যারা আল্লাহ ও তাঁর রাসূলের বিরুদ্ধে যুদ্ধ করে এবং দেশে নৈরাজ্য সৃষ্টি করার অপচেষ্টা চালায়, নিশ্চয় তাদের সমুচিত শাস্তি হলো নৃশংসভাবে তাদের হত্যা করা বা ক্রুশে দিয়ে মারা অথবা তাদের হাত-পা বিপরীত দিক থেকে কেটে ফেলা কিংবা তাদের নির্বাসিত করা। এটা হলো তাদের জন্য ইহকালের লাঞ্ছনা এবং পরকালেও রয়েছে তাদের জন্য এক মহা আজাব (সূরা আল মায়েদা : ৩৩)।

রাষ্ট্র বা সমাজের সামগ্রিক স্বার্থে ও প্রয়োজনে বিপজ্জনক সর্বনাশা দুষ্কৃতকারীকে কঠোরতম শাস্তি প্রদানে ইসলাম ইতস্তত করে না। স্বপ্নবিলাসীদের আবেগ-উচ্ছ্বাস ইত্যাদির তোয়াক্কা না করে যুক্তি ও বিচারের মাপকাঠি অনুসরণ করে ইসলাম রাষ্ট্রের বা জনগণের বিরুদ্ধে অপরাধকারীর শাস্তি নির্ধারণ করে। এ আয়াতে যে নির্বাসিত করার কথা বলা হয়েছে ইমাম আবু হানিফা (রহ.)-এর মতে এর তাৎপর্য হলো কারাদণ্ড। যারা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে কঠোর কোনো ব্যবস্থা নিলে তা কখনো ইসলাম পরিপন্থি হবে না, কেননা ইসলামেই দেশে নৈরাজ্যকারীদের শাস্তি নির্ধারণ করে দিয়েছে।

আমাদের এই দেশ একটি শান্তিপূর্ণ দেশ। এ দেশে শত শত বছর ধরে বিভিন্ন ধর্মের লোকরা একত্রে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে। এখানে যারা অশান্তি সৃষ্টি করবে তাদের সবাই ঐক্যবদ্ধ হয়ে প্রতিহত করতে হবে।

লেখক : ইসলামি গবেষক ও কলামিস্ট

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম