Logo
Logo
×

ইসলাম ও জীবন

টুপি নবিজির সুন্নাহ

Icon

উবায়দুল হক খান

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টুপি নবিজির সুন্নাহ

টুপি, যা দিয়ে পুরুষের মাথা বা মাথার চুল ঢেকে রাখা হয়। এটি নবিজি (সা.)-এর গুরুত্বপূর্ণ একটি সুন্নাহ। সুন্নাহসম্মত পোশাক টুপি। এটি ইসলামি আদি সভ্যতার অনুষঙ্গ। মুসলিম উম্মাহর শিআর বা নিদর্শন।

মুসলমানদের জাতীয় পোশাকের মধ্যে অন্যতম। হাদিস ও আসারে এর অসংখ্য প্রমাণ বিদ্যমান। শরিয়তের বিধান অনুযায়ী, শুধ ঘুমানোর সময় ছাড়া সর্বাবস্থায় টুপি পরা সুন্নাত বা মুস্তাহাব। এটি শুধু নামাজ বা সভা-সমাবেশের সঙ্গে নির্দিষ্ট নয়; বরং রাসূল (সা.) এবং সাহাবায়ে কেরাম (রা.) সব সময় পাগড়ি-টুপি পরিধান করতেন।

হজরত হাসান বিন মেহরান রাহিমাহুল্লাহ থেকে বর্ণিত, এক সাহাবি বলেছেন, আমি রাসূল (সা.)-এর সঙ্গে তার দস্তরখানে খেয়েছি এবং তার মাথায় সাদা টুপি দেখেছি (আল ইসাবাহ : ৪/৩৩৯)।

উম্মুল মুমিনিন হজরত আয়েশা সিদ্দিকা (রা.) বলেন, রাসূল (সা.) সফর অবস্থায় কানবিশিষ্ট টুপি পরতেন আর আবাসে শামী টুপি পরতেন (আল জামে লি আখলাকির রাবী ওয়া আদাবিস সামে : ২০২)। হজরত উমর ইবনে খাত্তাব (রা.) রাসূল (সা.)কে বলতে শুনেছেন শহিদ হলো তিন শ্রেণির লোক : এমন মুমিন... এবং রাসূল (সা.) মাথা তুললেন। তখন তার টুপি পড়ে গেল। অথবা বলেছেন, উমরের টুপি পড়ে গেল (মুসনাদে আহমদ : ১৪৬; জামে তিরমিজি : ১৬৪৪)।

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.)-এর তিন রকম টুপি ছিল। এক. সাদা তুলার আস্তরণবিশিষ্ট টুপি, দুই. ডোরাদার ইয়ামানি চাদর দ্বারা নির্মিত টুপি এবং তিন. কান ঢাকা যায় এমন টুপি। এটি তিনি সফরকালে পরতেন এবং কখনো কখনো নামাজ আদায়ের সময় সেটি সামনে রেখে দিতেন (আখলাকুন নবি : ২/২১১-৩১৫)।

আলেমরা এ ব্যাপারে একমত, টুপি পরা মুস্তাহাব এবং চার ইমামের সবাই বলেন, নামাজ আদায়ের সময় টুপি পরিধান করা মুস্তাহাব আর অবহেলা করে টুপি পরিধান না করে নামাজ পড়া মাকরুহ, যদিও নামাজ আদায় হয়ে যাবে (ফাতাওয়ায়ে কাজিখান : ১/১৩৫; রদ্দুল মুখতার : ১/৬৪০; ফাতাওয়ায়ে তাতারখানিয়া : ১/৫৬৫)। ‘পাগড়ির মতো টুপিও মুসলিম জাতীয় পোশাকের একটি উৎকৃষ্ট পোশাক। হাদিস ও আসারে এর অসংখ্য প্রমাণ বিদ্যমান (যাদুল মাআদ : ১/১৩৫)।

অতএব, প্রমাণিত হলো ইসলামে সুন্দর পোশাকের অংশ টুপি। নামাজে সুন্দর পোশাকের পূর্ণতার জন্য টুপি পরা মুস্তাহাব আমল। আল্লাহতায়ালা ইরশাদ করেন, তোমরা নামাজের সময় তোমাদের সর্বোৎকৃষ্ট পোশাক পরিধান করো (সূরা আরাফ : ৩১)। তাফসিরে রুহুল মাআনিতে এ আয়াতের ব্যাখ্যায় বলা হয়েছে, হজরত হাসান ইবনে আলী (রা.) নামাজের সময় সর্বোৎকৃষ্ট পোশাক পরিধান করতেন, একদিন কেউ তাকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি বলেন, নিশ্চয়ই আল্লাহতায়ালা সুন্দর। তিনি সুন্দরকে পছন্দ করেন। তাই আমি আমার প্রভুর জন্য সুন্দর পোশাক পরিধান করি (রুহুল মাআনি : ৪/৩৪৯)।

আল্লাহতায়ালা মুসলিম উম্মাহকে টুপির গুরুত্ব উপলব্ধি করার তাওফিক দান করুন। নবিজির সব সুন্নাতকে আঁকড়ে ধরার তাওফিক দান করুন। শুধু নামাজ পড়াবস্থায় নয়; বরং সর্বাবস্থায় টুপি পরে থাকার তাওফিক দান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম