Logo
Logo
×

প্রথম পাতা

জয় ও পুতুলের ব্যাংক হিসাব স্থগিত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জয় ও পুতুলের ব্যাংক হিসাব স্থগিত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় ও মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। একই সঙ্গে সাবেক প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিকের ব্যাংক হিসাবও স্থগিত করা হয়েছে। পাশাপাশি সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর ব্যাংক হিসাবও স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে সোমবার বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠানো হয়েছে। এর মাধ্যমে এই প্রথমবার শেখ হাসিনা পরিবারের ব্যক্তিদের ব্যাংক হিসাব স্থগিত করা হলো। এর আগে আওয়ামী লীগের সাবেক মন্ত্রী, এমপি ও নেতাদের নামে ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে।

চিঠিতে বলা হয়, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি সাবেক প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ও শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর নামে ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোয় থাকা ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের হিসাবের লেনদেন স্থগিত থাকবে। এসব হিসাবে ৩০ দিন কোনো লেনদেন করা যাবে না। একই সঙ্গে ওইসব হিসাব থেকে কোনো অর্থ উত্তোলন ও স্থানান্তরও করা যাবে না।

পাশাপাশি সিআরআই ও সিআরআই বাংলা প্রজেক্ট নামেও কোনো হিসাব থাকলে সেগুলোও স্থগিত থাকবে। সিআরআই বাংলা প্রজেক্ট পরিচালনা করেন শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক। সিআরআই ও সিআরআই বাংলা প্রজেক্ট থেকে সাবেক আওয়ামী লীগ সরকারের পক্ষে নানা ধরনের তথ্য সংগ্রহ ও সেগুলো পর্যালোচনা করে জনস্বার্থবিরোধী নানা ধরনের সিদ্ধান্ত নেওয়া হতো। এমনকি প্রতিষ্ঠানটি থেকে বিভিন্ন পেশার কর্মীদের নানা ধরনের অনৈতিক সুবিধাও দেওয়া হতো। ক্ষমতায় থাকা অবস্থায় আওয়ামী লীগ এ দুটি সংগঠনের মাধ্যমে নানা ধরনের অপপ্রচার চালাত।

৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর এ সংস্থা দুটির জনস্বার্থবিরোধী কার্যক্রম প্রকাশ্যে আসে। যে কারণে তাদের কার্যক্রম নিয়ে এখন তদন্ত হচ্ছে। তদন্তের স্বার্থে এখন তাদের ব্যাংক হিসাবের তথ্য তলব করা হয়েছে। চিঠিতে ওইসব প্রতিষ্ঠান ও ব্যক্তির নামে এবং ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব স্থগিত রাখার কথা বলা হয়েছে। ৩০ দিন এসব হিসাবে কোনো ধরনের লেনদেন করতে পারবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার সময় বাড়ানো হবে। তাদের হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি তথ্য বিএফআইইউতে পাঠানোর কথা বলা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম