Logo
Logo
×

প্রথম পাতা

শেখ হাসিনার বিরুদ্ধে আরও পাঁচ হত্যা মামলা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শেখ হাসিনার বিরুদ্ধে আরও পাঁচ হত্যা মামলা

শেখ হাসিনা/ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় পৃথক পাঁচ ব্যক্তিকে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরও পাঁচটি মামলা হয়েছে। বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নিহতের স্বজনরা পৃথক তিনটি মামলা করেন। এ ছাড়া ফেনীর সোনাগাজী ও নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুটি মামলা হয়েছে। এসব মামলায় শেখ হাসিনা ছাড়াও সাবেক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ আসামি করা হয়েছে ৪২১ জনকে। স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ঢাকা : ১৯ জুলাই রামপুরার বিটিভি ভবনের সামনে আমীর হোসেন নামে এক ব্যক্তি গুলিতে নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৪ জনের নামে হত্যা মামলা করা হয়েছে।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমীর আদালতে নিহতের স্ত্রী আন্নী মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগের বিষয়ে পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন। অপর আসামিদের মধ্যে রয়েছেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সাবেক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক কামরুজ্জামান (পলাশ), এবিএম সিদ্দিক।

উত্তরায় হাফেজ মাওলানা হাবিবুল্লাহ বাহার হত্যা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকসহ ৫৬ জনকে আসামি করা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিলা সুমু চৌধুরীর আদালতে হাবিবুল্লাহ বাহারের প্রতিবেশী চাচা আশরাফ সিদ্দিকী মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি উত্তরা পশ্চিম থানাকে এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন। মামলার অপর আসামিদের মধ্যে রয়েছেন, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল ও সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ১৯ জুলাই উত্তরা ৯নং সেক্টরে আধুনিক মেডিকেলের পাশে ওই আসামিদের নির্দেশে অন্য আসামিরা গুলি ছোড়ে। এতে হাফেজ মাওলানা হাবিবুল্লাহ বাহার গুলিবিদ্ধ হন। পরদিন চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এ ছাড়া রূপনগরে শামীম হাওলাদার নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৩৯ জনের নামে মামলা করা হয়েছে। ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকের আদালতে ভিকটিমের চাচাতো ভাই মো. সম্রাট এ মামলার আবেদন করেন। এ সময় আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে এ বিষয়ে কোনো জিডি বা অপমৃত্যু মামলা হয়েছে কিনা তা ১০ সেপ্টেম্বরের মধ্যে রূপনগর থানা পুলিশকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। মামলার অপর আসামিদের মধ্যে রয়েছেন-সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাহবুবুল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ইলিয়াস উদ্দিন মোল্লা, মাইনুল হোসেন খান নিখিল, সাবিনা আক্তার তুহিন, শাহেদা তারেক দীপ্তি, কামাল আহমেদ মজুমদার, গাজী মেজবাউল হক সাচ্চু প্রমুখ।

২০ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময়ে মিরপুর-১০ নম্বরসংলগ্ন প্রশিকা মোড়ে ওই আসামিদের নির্দেশে গুলিতে শামীম হাওলাদার নিহত হয় বলে মামলায় অভিযোগে উল্লেখ করা হয়।

সোনাগাজী দক্ষিণ (ফেনী) : ফেনী শহরের মহিপালে ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গুলিতে কলেজছাত্র মাহবুবুল হাসান মাসুম নিহতের ঘটনায় ফেনী থানায় মামলা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক এমপি মাসুদ উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সাবেক এমপি নিজাম উদ্দিন হাজারীসহ ১৬২ জনের নাম উল্লেখ ও ৪০০-৫০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে বুধবার মামলাটি করেছেন নিহতের ভাই মাহমুদুল হাসান।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গাড়ির ইঞ্জিন মিস্ত্রি সৈয়দ মোস্তফা কামাল রাজু গুলিতে নিহত হওয়ার ঘটনায় মামলা হয়েছে। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক এমপি শামীম ওসমান, শামীম ওসমানের ছেলে অয়ন ওসমান ও শামীম ওসমানের ভাতিজা আজমেরী ওসমানসহ ৪০ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা করা হয়। মামলায় অজ্ঞাতনামা আরও ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে। নিহত মোস্তফার স্ত্রী আকলিমা আক্তার বাদী হয়ে মঙ্গলবার রাতে সিদ্ধিরগঞ্জ থানায় মামলাটি করেন। বুধবার সন্ধ্যায় মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সিদ্ধিরগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবু বকর ছিদ্দিক।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম