Logo
Logo
×

প্রথম পাতা

ইউসিবি, গ্লোবাল ও ইউনিয়ন ব্যাংকের পর্ষদ বাতিল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ইউসিবি, গ্লোবাল ও ইউনিয়ন ব্যাংকের পর্ষদ বাতিল

ছবি: সংগৃহীত

বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), গ্লোবাল ইসলামী ব্যাংক ও ইউনিয়ন ব্যাংকের বর্তমান পরিচালনা পর্ষদ বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে ব্যাংক তিনটির নতুন পরিচালনা পর্ষদও গঠন করে দিয়েছে।

ইউসিবির পর্ষদের দুজন শেয়ারহোল্ডার ও বাকি তিনজন স্বতন্ত্র পরিচালক। গ্লোবাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে এনসিসি ও মেঘনা ব্যাংকের সাবেক এমডি মোহাম্মদ নূরুল আমিনকে। তার সঙ্গে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে ৪ জনকে। ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে ইসলামী ব্যাংকের সাবেক এমডি মু. ফরীদ উদ্দীন আহমদকে। তার নেতৃত্বে ৫ সদস্যের পর্ষদ গঠন করে দেওয়া হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে তিন ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে আলাদা তিনটি চিঠি পাঠানো হয়েছে। এর আলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। তিন ব্যাংকের পর্ষদই আজকালের মধ্যে ব্যাংকের দায়িত্ব গ্রহণ করবেন জানা গেছে। এর মাধ্যমে ইউনিয়ন ও গ্লোবাল ইসলামী ব্যাংক এস আলম গ্রুপের কবল থেকে মুক্ত হলো। একই সঙ্গে ইউসিবি ব্যাংক ছিল ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সাবেক মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের পরিবারের নিয়ন্ত্রণে।

বাজার থেকে বেশিরভাগ শেয়ার নামে-বেনামে কিনে এগুলোর নিয়ন্ত্রণ নেয় এস আলম গ্রুপ। ওইসব শেয়ারের মাধ্যমে ও ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের প্রভাব খাটিয়ে ব্যাংক দুটি দখলে নিয়ে ব্যাপক লুটপাট করে। ফলে দুটি ব্যাংকেরই আর্থিক অবস্থা অত্যন্ত দুর্বল হয়ে পড়ে। কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে এসব ব্যাংকের চলতি হিসাবও নেতিবাচক অবস্থায় চলে যায়। বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর ব্যাংক খাতে সংস্কার শুরু করে।

এরই অংশ হিসাবে ইতোমধ্যে ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংকের পর্ষদ বাতিল করে এস আলম গ্রুপের কবল থেকে মুক্ত করা হয়। এখন আরও দুটি ব্যাংককে এস আলম গ্রুপের কবল থেকে মুক্ত করা হলো। একই সঙ্গে সাইফুজ্জামান চৌধুরীর কবল মুক্ত হলো ইউসিবি। এ ব্যাংকেও নজিরবিহীন লুটপাট করেছেন সাবেক পরিচালকরা।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক যে ছয়টি ব্যাংকের ঋণ বিতরণের বিধিনিষেধ আরোপ করেছিল সেগুলোর মধ্যে ইউনিয়ন ও গ্লোবাল ইসলামী ব্যাংকও ছিল। এসব ব্যাংকের এস আলম গ্রুপের শেয়ার লেনদেনেও নিষেধাজ্ঞা দেওয়া হয়। এর আগে ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ও ন্যাশনাল ব্যাংক এস আলমের নিয়ন্ত্রণ মুক্ত করা হয়।

সূত্র জানায়, ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান আগে ছিলেন ড. সেলিম উদ্দিন, গ্লোবাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আগে ছিলেন নাজিম চৌধুরী। এদিকে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে নিজেদের নিয়ন্ত্রণ রাখতে নানা নাটক করা হয়। আগে চেয়ারম্যান ছিলেন সাইফুজ্জামান চৌধুরীর স্ত্রী রুকমিলা জামান। তারা প্রথমে ১৬ আগস্ট পর্ষদের পরিবর্তন আনেন। ওই দিন পর্ষদ পরিবর্তন করে ব্যাংকটির চেয়ারম্যান করা হয়েছিল রোকসানা জামান চৌধুরীকে। তিনি সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের বোন।

মঙ্গলবার আবার পর্ষদে পরিবর্তন করে চেয়ারম্যান করা হয় স্বতন্ত্র পরিচালক অপরূপ চৌধুরীকে। তিনি আগে থেকেই ব্যাংকটির সঙ্গে যুক্ত। এ বিষয়ে এক বিজ্ঞপ্তিতে ইউসিবি জানিয়েছে, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রধান কার্যালয়ে মঙ্গলবার অনুষ্ঠিত ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র পরিচালক অপরূপ চৌধুরী। এছাড়া নির্বাহী কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বশির আহমেদ।

এসব তথ্য জেনে বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার রাতে ইউসিবির পর্ষদ ভেঙে দেয়। একই সঙ্গে নতুন পর্ষদ গঠন করে দিয়েছে। ব্যাংকের শেয়ারহোল্ডার শরীফ জহির ও তানভির খানকে পরিচালক নিয়োগ করা হয়েছে। একই সঙ্গে তিনজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। এরা হলেন-কেন্দ্রীয় ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক সাজ্জাদ হোসেন, অগ্রণী ব্যাংকের সাবেক ডিএমডি ইউসুফ আলী ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ওবায়দুর রহমান।

এদিকে গ্লোবাল ইসলামী ব্যাংকের চার স্বতন্ত্র পরিচালক হচ্ছেন-বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক জামাল মোল্লা, ইসলামী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) নুরুল ইসলাম খলিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক আবু হেনা রেজা হাসান, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট মু. মাহমুদ হোসেন।

ইউনিয়ন ব্যাংকের স্বতন্ত্র পরিচালকরা হলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক হুমায়ুন কবীর, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্সের অধ্যাপক ড. শহিদুল ইসলাম জাহীদ, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট শেখ জাহিদুল ইসলাম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম