Logo
Logo
×

প্রথম পাতা

বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

২৪ ঘণ্টার মধ্যে জাতীয় সরকারের রূপরেখা পেশ

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

২৪ ঘণ্টার মধ্যে জাতীয় সরকারের রূপরেখা পেশ

আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা পেশ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ২৪ ঘণ্টার মধ্যে আন্দোলন ঘিরে গ্রেফতার সব বন্দি মুক্তির দাবি জানিয়েছেন তারা। সোমবার রাজধানীর তেজগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সমন্বয়ক নাহিদ ইসলাম।

তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমরা অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের প্রস্তাব করব। সেই জাতীয় সরকারে অভ্যুত্থানকারী ছাত্র-নাগরিকদের অংশ থাকবে এবং নাগরিক সমাজসহ বিভিন্ন পেশাজীবী ও বিভিন্ন পক্ষ রয়েছে। সবার প্রতিনিধিত্ব নিশ্চিত করে তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে আমরা অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা ও সেই সরকারে কারা কারা থাকবেন তাদের নাম ঘোষণা করব।

নাহিদ ইসলাম বলেন, অভ্যুত্থানকারী ছাত্র-নাগরিকদের সমর্থিত বা প্রস্তাবিত সরকার ছাড়া আমরা কিন্তু আর কোনো সরকার সমর্থন করব না। সেটা সেনা সমর্থিত সরকার হতে পারে বা জরুরি অবস্থা দিয়ে রাষ্ট্রপতিশাসিত সরকার হতে পারে-এ ধরনের সরকারকে বিপ্লবী ছাত্র-জনতা গ্রহণ করবে না। যারা এই আন্দোলনে শহিদ হয়েছেন আমরা তাদের জাতীয় বীর হিসাবে ঘোষণা করছি। এছাড়া যারা এই ফ্যাসিস্ট রেজিমে শহিদ হয়েছেন তাদেরও স্মরণ করছি।

তিনি বলেন, ফ্যাসিবাদের দোসররা যেন কোনো সুযোগ না পায়। এ সময় তিনি ২৪ ঘণ্টার মধ্যে সব রাজবন্দির মুক্তিও দাবি করেন। সংখ্যালঘুদের সর্বোচ্চ নিরাপত্তার দাবিও জানান তিনি। পাশাপাশি গণমাধ্যমকর্মীদেরও নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানান সমন্বয়ক নাহিদ ইসলাম।

সাংবাদিকদের সঙ্গে সুন্দর ব্যবহার করার নির্দেশ দিয়ে নাহিদ বলেন, সাংবাদিক ভাইয়েরা আমাদের সব আন্দোলনে সক্রিয় অংশ নিয়েছেন। আমরা তাদের সঙ্গে সবাইকে সুন্দর আচরণ করতে বলব। কেউ যেন তাদের সঙ্গে খারাপ আচরণ না করেন সেদিকে লক্ষ্য রাখবেন।

আসিফ মাহমুদ বলেন, বাংলাদেশের কোনো আন্দোলনে এমন হতাহত হয়নি। কিন্তু এই ফ্যাসিবাদী সরকার এটি ঘটিয়ে এখন দেশ ছেড়ে পালিয়েছে। আমরা ছাত্র-জনতার সফল অভ্যুত্থানের মাধ্যমে শেখ হাসিনার পতন ঘটিয়েছি। আজ সকালেও আমাদের ওপর গুলি করা হয়েছে। তাই এই ফ্যাসিবাদের বিচার করতে হবে। আমরা আইন তুলে নেব না। একটি প্রক্রিয়া অবলম্বন করে দ্রুত তাদের বিচারের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে সন্ধ্যা আটটার সময় করা আরেক সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ গ্রামে-গঞ্জে, পাড়া-মহল্লায় সংখ্যালঘুদের রক্ষায় শিক্ষার্থীদের দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

আব্দুল হান্নান মাসুদ বলেন, আমি এ দেশের ছাত্র-জনতাকে বলব, প্রতিটি জায়গায়, প্রতিটি গ্রামে-গঞ্জে, প্রতিটি পাড়া-মহল্লায় আমাদের সংখ্যালঘু ভাইবোনদের রক্ষার্থে সবাই দাঁড়িয়ে যান-যাতে কেউ ঘোলা পানিতে মাছ শিকার করতে না পারে।

তিনি বলেন, বাংলাদেশের ছাত্র-জনতা শান্তিপূর্ণভাবে বিজয় উদযাপন করছে। প্রত্যেকটি জায়গায় ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে অবস্থান নেওয়ার জন্য অনুরোধ করছি। যাতে পরাজিত শক্তি এ দেশের মানুষের ওপর নির্মম নির্যাতন চালাতে না পারে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই সমন্বয়ক আরও বলেন, তারা এখন মুখোশ পাল্টে সাধারণ ছাত্র-জনতার ভেতরে ঢুকে এ দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করার অপচেষ্টা চালাচ্ছে।

গণমাধ্যমের ওপর হামলা না চালানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, গণমাধ্যমের কর্মীরা আমাদের বন্ধু। গণমাধ্যমের ওপর কোনো আক্রমণ নয়, গণমাধ্যমের ওপর কোনো হামলা নয়। গণমাধ্যম আমাদের তথ্যগুলো তুলে ধরেছে। মাসুদ আরও বলেন, আমি এখান থেকে বলছি, বাংলাদেশে এই মুহূর্তের পর থেকে আর কোনো আগুন জ্বলবে না। আর কোথাও কারও ওপর হামলা হবে না। আমাদের কোনো প্রতিশোধ নেই। আমরা সবাইকে ক্ষমা করে দিলাম। সাধারণ ক্ষমা ঘোষণা করা হলো। যারা হত্যার সঙ্গে জড়িত ছিল দ্রুত বিচার ট্রাইব্যুনাল করে তাদের বিচারের ব্যবস্থা আমাদের অন্তর্বর্তীকালীন সরকার যারা আছেন তারা করবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম