Logo
Logo
×

প্রথম পাতা

বোলারদের আরেকটি দিনে এগিয়ে শ্রীলংকা

Icon

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বোলারদের আরেকটি দিনে এগিয়ে শ্রীলংকা

বাংলাদেশের ইনিংসের ‘বাতিঘর’ তাইজুল ইসলাম ক্যারিয়ারসেরা ৪৭ রান করেন চাপের মুখে। শনিবার সিলেটে বাংলাদেশ-শ্রীলংকা প্রথম টেস্টের দ্বিতীয়দিন -এএফপি

সিলেট টেস্টের দ্বিতীয়দিনও বোলারদের হয়ে রইল। প্রথমদিন ১৩, দ্বিতীয়দিন ১২ উইকেট। বোলারদের দিন নয়তো কী! দুদিনেই ২৫ উইকেট। বাইশ গজ ক্রমশ ব্যাটিং-দুরূহ হয়ে উঠছে। ছড়ি ঘোরাচ্ছেন দুদলেরই পেসাররা। প্রথম ইনিংসে ৯২ রানের লিড নেওয়া শ্রীলংকা শনিবার দ্বিতীয়দিনের খেলা শেষে ১১৯/৫। লিড ২১১ রানের। হাতে দ্বিতীয় ইনিংসের পাঁচ উইকেট। এর আগে তিন উইকেটে ৩২ রানে দ্বিতীয়দিন শুরু করা বাংলাদেশের প্রথম ইনিংস ১৮৮ পর্যন্ত পৌঁছায় বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের ক্যারিয়ারসেরা ৪৭ রানের সৌজন্যে।

দ্বিতীয়দিনের শেষ সেশন অবশ্য স্বাগতিকদের ছিল। এই সেশনে তারা চার উইকেট তুলে নেয়। অভিষিক্ত নাহিদ রানার স্বপ্নযাত্রা অব্যাহত থাকে। তার দুই শিকার হন নিশান মাদুশাঙ্কা ও কুশল মেন্ডিস। এদিকে স্পিনাররা ঈষৎ সফলতা পেয়েছেন। তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ যথাক্রমে অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং দিনেশ চান্দিমালকে আউট করেন।

তবে বড় উইকেট পেয়েছেন শরীফুল ইসলাম। তার শিকার হন দিমুথ করুনারত্নে। সাবেক লংকান অধিনায়ক নিজের ৩৬তম টেস্ট ফিফটি করার পর সাজঘরে ফেরেন দলকে ১১৩/৫-এ রেখে।

এর আগে বাংলাদেশ প্রথম ইনিংসে দুশও ছাড়িয়ে যেতে পারেনি। তিন লংকান পেসার লাহিরু কুমারা, কাসুন রাজিথা ও বিশ্ব ফার্নান্ডো মিলে চা-বিরতির ঘণ্টাখানেক আগে স্বাগতিকদের প্রথম ইনিংস গুটিয়ে দেন। ২০০৮-এর পর বাংলাদেশে এই প্রথম এক টেস্ট ইনিংসে সব উইকেট নিলেন লংকান পেসাররা।

এর আগে ৩২ রানে তিন উইকেটে দ্বিতীয়দিন শুরু করা বাংলাদেশ ১৮৮ রানে গুটিয়ে যায় প্রথম ইনিংসে। প্রথম ইনিংসে ৯২ রানের লিড নেয় শ্রীলংকা। বাংলাদেশের প্রথম ইনিংসে টপস্কোরের নাম শুনলেই বুঝতে পারবেন ব্যাটারদের কী নিদারুণ ব্যর্থতার মধ্য দিয়ে যেতে হয়েছে। ইনিংস সর্বোচ্চ ৪৭ রান কোনো স্বীকৃত ব্যাটারের ব্যাট থেকে আসেনি। বাঁ-হাতি লেগ-স্পিনার তাইজুল ইসলাম এই রান করেছেন। আগেরদিন নৈশপ্রহরী হিসাবে ব্যাট করতে নামা তাইজুল কাল রানের খাতা খোলেন। তিন রানের জন্য টেস্টে নিজের প্রথম ফিফটি মিস করেন তিনি। ৪৭ রান করতে ৮০ বল খেলেন। ছয়টি চার তার ইনিংসে। এর আগে ২০১৮ সালের নভেম্বরে চট্টগ্রাম টেস্টে অপরাজিত ৩৯ রান ছিল তার সর্বোচ্চ ইনিংস।

তাইজুলের ৪৭ সরিয়ে রাখলে বাংলাদেশের ইনিংসে বলার মতো রান আর কারও নেই। নবম উইকেটে ৪০ রানের জুটি গড়েছেন যে দুজন তারাও ব্যাটার নন, বোলার। শরীফুল ইসলাম (১৫) ও খালেদ আহমেদ (২২)। ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান লিটন দাসের। ১০ উইকেট নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন তিন লংকান পেসার বিশ্ব ফার্নান্ডো (৪/৪৮), কাসুন রাজিথা (৩/৫৬) ও লাহিরু কুমারা (৩/৩১)।
(স্কোর কার্ড খেলার পাতায়)
 

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম