Logo
Logo
×

প্রথম পাতা

পোস্তগোলা সেতু সংস্কার শুরু

অসহনীয় যানজট বিকল্প পথে চলতে হবে ১৬ দিন

Icon

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

অসহনীয় যানজট বিকল্প পথে চলতে হবে ১৬ দিন

পোস্তগোলা সেতু সংস্কার শুরু

পোস্তগোলা সেতুর সংস্কার কাজ শুরু করেছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। সেতুর কার্যক্ষমতা বাড়াতে বৃহস্পতিবার সকালে শুরু হওয়া এই সংস্কার কাজ চলবে ৮ মার্চ পর্যন্ত। ফলে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে ও পদ্মা সেতু ব্যবহারকারী যানবাহনগুলোকে ১৬ দিন বিকল্প পথ ব্যবহার করতে বলেছে সওজ। এদিকে পোস্তগোলা সেতুতে যান চলাচল বন্ধ থাকায় চাপ পড়েছে বাবুবাজার সেতুর ওপর। বৃহস্পতিবার দিনভর বাবুবাজার সেতু ও সংলগ্ন এলাকায় ছিল তীব্র যানজট। সকালে বাবুবাজার সেতুর ঢাকা অংশে দেখা যায় ট্রাফিক লালবাগ ও কোতোয়ালি ট্রাফিক জোনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। অন্যদিকে কেরানীগঞ্জ প্রান্তে ঢাকা জেলা ট্রাফিক পুলিশ দায়িত্ব পালন করছে। কিন্তু এরপরও বাড়তি যানবাহনের চাপে নাকাল সেতু। অসহনীয় যানজটে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় ভোগান্তিতে সময় পার করতে হয় যাত্রীদের। যানজট নিরসনে বাবুবাজার সেতুতে সব ধরনের পায়ে চালিত রিকশা, পায়ে চালিত ভ্যান, অটোরিকশা, ঠ্যালাভ্যান, থ্রি-হুইলার, সম্পূর্ণ নিষেধ করা হয়েছে।

বাবুবাজার সেতু ব্যবহার করে নিয়মিত কাপ্তান বাজার থেকে মুরগি নিয়ে চুনকুটিয়া চৌরাস্তায় যাতায়াত করেন ভ্যান ড্রাইভার আল আমিন। কিন্তু বৃহস্পতিবার সকালে বাবুবাজার সেতু দিয়ে তিনশ মুরগি নিয়ে রওয়ানা হয়ে কয়েক ঘণ্টায়ও সেতুতে উঠতে না পারায় বিপাকে পড়েছেন আল আমিন। তিনি জানান, প্রতিদিনের মতো আজ মুরগিভর্তি ভ্যান নিয়ে বাবুবাজার সেতুতে উঠতে গেলে তাকে বাধা দেয় ট্রাফিক পুলিশ। এখন যদি তিনি মুরগি নিয়ে সময়মতো না যেতে পারেন, তাহলে সব মুরগি মারা যাবে বলে আশঙ্কা তার।

কেরানীগঞ্জের বাসিন্দা অটোরিকশাচালক বাচ্চু মিয়া বলেন, সেতু ব্যবহার করতে পারবেন না এমন কোনো সংবাদ তিনি আগে থেকে জানতেন না। যাত্রীরা জানান, তীব্র যানজটে সেতুর ওপর ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়েছেন। কেরানীগঞ্জ থেকে সেতু পাড়ি দিয়ে গুলিস্তান যেতে সময় লাগছে ২ ঘণ্টা। এর চেয়ে হেঁটে গেলে লাগত ১৫/২০ মিনিট।

এদিকে অটোরিকশা, ভ্যান চলাচল না করায় অনেককেই দেখা গেছে হেঁটে সেতু পারাপার হচ্ছেন। সুলতান নামে একজন পথচারী বলেন, সেতুতে অনেক জ্যাম, তাই বাসে উঠেননি। কেরানীগঞ্জ ট্রাফিক পুলিশের ওসি জাকির হোসেন জানান, সকাল থেকে তারা যানজট নিরসনে কাজ করে যাচ্ছেন। যেহেতু ৮ মার্চ পর্যন্ত পোস্তগোলা সেতুর সংস্কার কাজ চলবে, তাই তারা বাবুবাজার সেতুর দুই পাশেই বাড়তি ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করেছেন।

তিনি জানান, সব ধরনের রিকশা-ভ্যান এ পথে আপাতত চলাচল নিষেধ করা হচ্ছে। এছাড়া তিনদিন ধরে এখানে মাইকিং করা হচ্ছে।

যে বিকল্প পথে চলতে হবে : এদিকে সড়ক ও জনপথ বিভাগের ঢাকা জোনের গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে) মহাসড়কের ৩য় কিলোমিটারে অবস্থিত বাংলাদেশ-চীন মৈত্রী বুড়িগঙ্গা সেতু-১-এর (পোস্তগোলা সেতু) দুটি গার্ডারের মেরামত ও রেট্রোফিটিং কাজ করা হবে। পুরোনো স্থাপনাকে শক্তিশালী করতে নতুন কিছু সংযোগ করাকে রেট্রোফিটিং বলা হয়ে থাকে।

এই সময়ের মধ্যে ঢাকাসহ ২১ জেলার যানবাহনের যাতায়াতের ক্ষেত্রে বাড়তি যানজট হতে পারে। তাই হালকা যানবাহনকে (বাস, মাইক্রোবাস, সিএনজিচালিত অটোরিকশা) ২৪ ও ২৬ ফেব্রুয়ারি এবং ১, ৪ ও ৮ মার্চ বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে। আর ভারী যানবাহনগুলোকে (ট্রাক, পিকআপ ভ্যান, কাভার্ড ভ্যান, কনটেইনার) ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত ১৬ দিন বিকল্প সড়ক ব্যবহার করতে বলা হয়েছে।

পদ্মা সেতু থেকে নারায়ণগঞ্জ ও চট্টগ্রামমুখী যানবাহন শ্রীনগর-মুন্সীগঞ্জ-মুক্তারপুর সেতু-তৃতীয় শীতলক্ষ্যা সেতু-মদনপুর সড়ক ব্যবহার করতে পারবে। সিলেট ও চট্টগ্রাম থেকে পদ্মা সেতুমুখী যানবাহন মদনপুর থেকে তৃতীয় শীতলক্ষ্যা সেতু-মুক্তারপুর সেতু মুন্সীগঞ্জ-শ্রীনগর সড়ক ব্যবহার করতে পারবে।

পদ্মা সেতু থেকে ঢাকাগামী হালকা যানবাহন শ্রীনগর-দোহার-নবাবগঞ্জ-কেরানীগঞ্জ সড়ক, তুরাগ-রোহিতপুর, আব্দুল্লাহপুর-রাজাবাড়ী বাজার-কোনাখোলা মোড়-বছিলা সেতু হয়ে মোহাম্মদপুর সড়ক ব্যবহার করবে।

ভারী যানবাহনগুলোর জন্য বিকল্প সড়কগুলোর মধ্যে রয়েছে-যাত্রাবাড়ী থেকে ছেড়ে আসা যানবাহন ধোলাইপাড় বাসস্ট্যান্ড ও বাবুবাজার সেতু ব্যবহার করে তেঘরিয়া ইন্টারসেকশন হয়ে মহাসড়কে প্রবেশ করতে পারবে। যাত্রাবাড়ীগামী যানবাহন তেঘরিয়া ইন্টারসেকশন-বাবুবাজার সেতু ব্যবহার করে ধোলাইপাড় হয়ে যাত্রাবাড়ী প্রবেশ করতে পারবে।

গাবতলী থেকে ছেড়ে আসা দক্ষিণাঞ্চলগামী যানবাহন পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট হয়ে যাতায়াত করতে পারবে।

দেশের পূর্বাঞ্চল, দক্ষিণ-পূর্বাঞ্চল হতে ছেড়ে আসা দক্ষিণাঞ্চল, দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহন চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাট হয়ে যাতায়াত করবে।

দেশের উত্তরাঞ্চল হতে ছেড়ে আসা দক্ষিণাঞ্চলগামী যানবাহন বঙ্গবন্ধু সেতু হয়ে যাতায়াত করবে।

২০২০ সালের ২৯ জুন বুড়িগঙ্গা নদীর সদরঘাট এলাকায় ময়ূর-২ লঞ্চের ধাক্কায় ডুবে যাওয়া লঞ্চ মর্নিং বার্ডকে উদ্ধার করতে আসে জাহাজ ‘প্রত্যয়’। এ সময় পোস্তগোলা সেতু পার হওয়ার সময় সেতুতে ধাক্কা দেয় ও আটকে যায় জাহাজটি। এতে সেতুর নিচের পাটাতন ও বিম ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে কয়েক দফায় সংস্কার করে সেতুতে যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম