Logo
Logo
×

প্রথম পাতা

সাধারণ ও উপনির্বাচনের তফশিল ঘোষণা

স্থানীয় সরকারের ২৩৩ প্রতিষ্ঠানে ভোট ৯ মার্চ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

স্থানীয় সরকারের ২৩৩ প্রতিষ্ঠানে ভোট ৯ মার্চ

ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ এবং কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন হবে ৯ মার্চ। এ দুটিসহ একই দিন ভোটের তারিখ নির্ধারণ করে স্থানীয় সরকারের বিভিন্ন পদে ২৩৩টি সাধারণ এবং উপনির্বাচনের তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। জেলা পরিষদ বাদে অন্য নির্বাচনগুলোয় সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। বুধবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সচিব মো. জাহাংগীর আলম এসব নির্বাচনের তফশিল ঘোষণা করেন।

ঘোষিত তফশিল অনুযায়ী ২৩৩টি নির্বাচনেই সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১৫ ফেব্রুয়ারি, আপিল নিষ্পতি ১৯ ও ২০ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ ও প্রচার শুরু ২৩ ফেব্রুয়ারি এবং ভোটগ্রহণ হবে ৯ মার্চ।

ইসি সচিব জানান, সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদে সাধারণ নির্বাচন এবং বিভিন্ন শূন্য পদের উপনির্বাচনে ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ হবে। ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং বিভিন্ন শূন্য পদের উপনির্বাচনে ভোট হবে ব্যালট পেপারে।

জাহাংগীর আলম বলেন, ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন ময়মনসিংহের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী। আর কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন।

২০১৮ সালের ১৪ অক্টোবর ময়মনসিংহ সিটি করপোরেশন গঠন করে ওই বছরের ১৬ অক্টোবর প্রশাসক নিয়োগ দেওয়া হয়। প্রথম নির্বাচন হয় ২০১৯ সালের ৬ মে। কিন্তু ভোটগ্রহণের আগেই ওই নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ইকরামুল হক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। নির্বাচনে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী জাহাঙ্গীর আহমেদ তার প্রার্থিতা প্রত্যাহার করে নিলে ইকরামুল একক প্রার্থী হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হন। ভোটগ্রহণ হয় ৩৩টি সাধারণ ওয়ার্ডের এবং ১১টি নারীদের সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদের জন্য।

আর ২০২২ সালের ১৫ জুন অনুষ্ঠিত হয় কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন। এ নির্বাচন ছিল কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের প্রথম গুরুত্বপূর্ণ নির্বাচন। কিন্তু সাড়ে ৩ বছর মেয়াদ অপূর্ণ রেখেই গত ১৩ ডিসেম্বর মৃত্যু হয় এ সিটির মেয়র আরফানুল হক রিফাতের। তিনি বিএনপি থেকে বহিষ্কৃত সাবেক মেয়র মনিরুল হক সাক্কুকে ৩৪৩ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র হয়েছিলেন। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুসারে মেয়রের মৃত্যুর ৯০ দিনের মধ্যে উপনির্বাচন সম্পন্ন করতে হবে।

এদিকে মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়কে দেওয়া স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক চিঠিতে বলা হয়, কুমিল্লা সিটির সীমানা নির্ধারণ চলমান আছে। এ কার্যক্রম চূড়ান্ত হওয়ার পর মেয়রের শূন্য পদে উপনির্বাচন আয়োজনের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। এ অবস্থায় কুমিল্লা সিটির মেয়র পদে উপনির্বাচন নিয়ে কোনো জটিলতা আছে কি না, তা জানতে চাইলে ইসি সচিব বলেন, কুমিল্লা নিয়ে জটিলতা আছে কি না, সেটা আসলে আইন বলতে পারবে। ইতোমধ্যেই স্থানীয় সরকার বিভাগ থেকে একটি পত্র পেয়েছি। কমিশনে সেটা উত্থাপন করা হবে। কমিশন ভিন্ন কোনো সিদ্ধান্ত নিলে পরে জানানো হবে।

যেসব প্রতিষ্ঠানে নির্বাচন : ৯ মার্চ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের যে ২৩৩টি নির্বাচন হতে যাচ্ছে, সেগুলো হলো ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ নির্বাচন, কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১ নম্বর, বরিশাল সিটি করপোরেশনের ৮ ও ২২ নম্বর সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে উপনির্বাচন; পটুয়াখালী, বকশীগঞ্জ ও আমতলী-এ তিনটি পৌরসভায় সাধারণ নির্বাচন, ত্রিশাল, মুন্সীগঞ্জ, শিবগঞ্জ, কাটাখালী ও তাহেরপুর পৌরসভায় মেয়র পদে এবং ১০টি পৌরসভার সাধারণ কাউন্সিলর পদে উপনির্বাচন; একই দিনে ১৩টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন হবে। এগুলো হচ্ছে চুয়াডাঙ্গা সদরের শংকরচন্দ্র ও মাখালডাঙ্গা, ভোলার মনপুরার মনপুরা, কলাতলী ও লালমোহনের পশ্চিম চর উমেদ, জামালপুরের দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ, নরসিংদীর রায়পুরার চরআড়ালিয়া, ফরিদপুর সদেরের চাঁদপুর ও মধুখালীর নওপাড়া, শরীয়তপুরের ভেদরগঞ্জের কাঁচিকাটা, কুমিল্লার বরুড়ার গালিমপুর এবং চট্টগ্রাম ফটিকছড়ির নানুপুর ও খিয়াম। ইউনিয়ন পরিষদে চেয়ারম্যোন পদে উপনির্বাচন হবে রংপুরের মিঠাপুকুরের পায়রাবন্দ, পাবনা সুজানগরের আহম্মদপুর, নওগাঁর মন্দার নুরুল্যাবাদ, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের নয়ালাডাঙ্গা, গাইবান্ধার সাদুল্লাপুরের ধাপেরহাট, যশোরের ঝিকড়গাছার গদখালী, কুষ্টিয়া দৌলতপুরের রিফায়েতপুর, ভোলার চরফ্যাশনের চরমানিকা, পটুয়াখালীর বাউফলের কেশবপুর, নেত্রকোনা সদরের রৌহা ও সিংহের বাংলা, কিশোরগঞ্জ কটিয়াদীর লোহাজুরী, গাজীপুর কাপাসিয়ার সনমানিয়া, মানিকগঞ্জ সদরের ভাড়ারিয়া, গোপালগঞ্জ মকসুদপুরের জলিরপাড়, সিলেট সদরের জালালাবাদ, চাঁদপুর হাজীগঞ্জের উত্তর রাজারগাঁও এবং চট্টগ্রাম বাঁশখালীর বাহারছড়া। এর সঙ্গে ১৪৬টি ইউনিয়ন পরিষদের সাধারণ সদস্য পদে এবং ২৩টি ইউনিয়ন পরিষদে সংরক্ষিত সদস্য পদে উপনির্বাচন হবে। জেলা পরিষদগুলোর মধ্যে কুড়িগ্রাম, লালমনিরহাট, ঠাকুরগাঁও, সিরাজগঞ্জ, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়াতে চেয়ারম্যান পদে এবং যশোরে ৮ নম্বর সাধারণ ওয়ার্ডে উপনির্বাচন হবে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, স্থানীয় সরকার নির্বাচনগুলোয় সাধারণত স্থানীয় জনগণ অংশগ্রহণ করে থাকেন। সেখানে দলীয় প্রতীক থাকলেও হয়, না থাকলেও হয়। বিএনপিসহ বিরোধীরা যেহেতু বারবারই বলেছে, তারা নির্বাচনে অংশগ্রহণ করবে না; আমরা গতকাল (বুধবার) পত্রিকায় দেখেছি। তারপরও কমিশনের পক্ষ থেকে আমরা সবাইকে অনুরোধ জানাব যাতে সবাই নির্বাচনে আসে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম