Logo
Logo
×

প্রথম পাতা

কুপিয়ে জখম হাতুড়িপেটা নির্বাচনি কার্যালয় ভাঙচুর

নৌকা-স্বতন্ত্র সংঘাত অব্যাহত : বিভিন্ন স্থানে গ্রেফতার ৫

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কুপিয়ে জখম হাতুড়িপেটা নির্বাচনি কার্যালয় ভাঙচুর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ও দলীয় স্বতন্ত্র প্রার্থীর মধ্যে সংঘাত-সহিংসতা অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার চুয়াডাঙ্গা ও ফরিদপুরে স্বতন্ত্র প্রার্থীর ২ কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন।

ময়মনসিংহের নান্দাইলে আরেক স্বতন্ত্র প্রার্থীর কর্মীকে পিটিয়ে আহত করা হয়েছে। এ ঘটনায় পুলিশ একজনকে গ্রেফতার করেছে। ঝিনাইদহে স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে হাতুড়িপেটা করে প্রতিপক্ষ। পরে এ ঘটনাকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে আরও ৬ জন আহত হয়েছেন।

নেত্রকোনার কেন্দুয়ায় পালটাপালটি মামলায় জড়িয়েছেন আওয়ামী লীগ ও দলীয় স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা। নাটোরের সিংড়ায় স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের ওপর হামলা মামলায় নৌকার দুই কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া কয়েকটি স্থানে প্রতিপক্ষের নির্বাচনি কার্যালয় ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খরব-

নান্দাইল (ময়মনসিংহ) : স্বতন্ত্র প্রার্থী সংসদ-সদস্য মো. আনোয়ারুল আবেদীন খান তুহিনের কর্মী মো. সাদেক হোসেন ভূঁইয়াকে পিটিয়ে আহত করা হয়েছে। বুধবার রাতে নান্দাইল উপজেলার গাংগাইল ইউনিয়নের সুন্দাইল গ্রামে এ ঘটনা ঘটে। নৌকার সমর্থক গাংগাইল ইউনিয়নের চেয়ারম্যান আসাদুজ্জামান নয়নসহ ৯ জনের বিরুদ্ধে এ ঘটনায় নান্দাইল মডেল থানায় মামলা হয়েছে।

এজাহারে বলা হয়, স্বতন্ত্র প্রার্থীর পোস্টার ও লিফলেট নিয়ে মোটরসাইকেলে কান্দিউড়া গ্রামে যাওয়ার পথে নৌকার কিছু সমর্থক তার ওপর হামলা চালায়। তারা বৈঠা ও প্লাস্টিক পাইপ দিয়ে পিটিয়েছে তাকে। পরে স্থানীয়রা তাকে নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখান থেকে তাকে ময়মনসিংহ হাসপাতালে পাঠানো হয়।

এ বিষয়ে চেয়ারম্যান আসাদুজ্জামান নয়ন বলেন, আমি নৌকার অফিস উদ্বোধন করে বাড়ি যাওয়ার সময় রাস্তায় লোকজনের ভিড় দেখতে পাই। এ সময় দেখি মোটরসাইকেলের নিচ থেকে এক লোককে উঠানো হচ্ছে। পরে তাকে সবার সহযোগিতায় হাসপাতালে পাঠাই। এটা কি দুর্ঘটনা নাকি ষড়যন্ত্র সেটা জানি না। নান্দাইল মডেল থানার অফিসার ইনচার্জ আব্দুল মজিদ বলেন, এ ঘটনায় পুলিশ মোবারক হোসেন নামের একজনকে গ্রেফতার করেছে।

চুয়াডাঙ্গা : স্বতন্ত্র প্রার্থী (ঈগল) দিলীপ কুমার আগরওয়ালার নির্বাচনি প্রচার কাজে নিয়োজিত ইজিবাইক চালক রুবেল হোসেনকে কুপিয়ে জখম করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে জেলা শহরের একাডেমি মোড়ে এ ঘটনা ঘটে। রুবেলকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তিনি শহরের বাগানপাড়ার মিনারুল ইসলামের ছেলে। তার মামা আসাবুল হক জানান, রুবেল প্রচার মাইক নিয়ে একাডেমি মোড়ে এলে একই এলাকার মফিজুরের ভাগ্নে শাহাদাৎ হোসেন ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে তাকে জখম করে। পরে তাকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সদর হাসপাতালের জরুরি বিভাগের ডা. সোহরাব হোসেন জানান, রুবেলের ক্ষতস্থানে ১০-১২টা সেলাই দেওয়া হয়েছে। দিলীপ কুমার আগরওয়ালা যুগান্তরকে বলেন, প্রতিপক্ষের লোকজন রুবেলের ওপর হামলা করেছে। চুয়াডাঙ্গা সদর থানার শেখ সেকেন্দার আলী যুগান্তরকে বলেন, অভিযুক্ত হামলাকারীর বিরুদ্ধে লিখিত অভিযোগ করতে বলা হয়েছে।

ফরিদপুর : ফরিদপুর-৩ (সদর) আসনের ঈশান গোপালপুর ইউনিয়নের উমেদিয়া বাজারে পোস্টার লাগানোর সময় স্বতন্ত্র প্রার্থী একে আজাদের সমর্থককে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষ। বৃহস্পতিবার দুপুর ১২টায় এ ঘটনা ঘটে। আহত আজিজ শেখকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানান, রুহুল ও টিপুর নেতৃত্বে ৪ থেকে ৫ যুবক আজিজ শেখের ওপর হামলা করে। তারা সেখানে ঈগলের কোনো পোস্টার লাগানো যাবে না বলে হুমকি দেন। ফরিদপুর কোতোয়ালি থানার ওসি শহিদুল ইসলাম বলেন, এ বিষয়ে জেনে ব্যবস্থা নেওয়া হবে।

ঝিনাইদহ : ঝিনাইদহ-২ আসনে স্বতন্ত্র প্রার্থী (ঈগল) নাসের শাহরিয়ার জাহেদী মহুলের এক সমর্থককে হাতুড়িপেটা করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় সদর উপজেলার গোয়ালপাড়া পানামী সড়কে এ ঘটনা ঘটে। আহত ব্যক্তির নাম জানা যায়নি। তাকে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঈগল প্রতীকের মিডিয়া সেলের ইউনুচ আলীর দাবি, নৌকার সমর্থকরা ওই ব্যক্তির ওপর হামলা করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে পরে সংঘর্ষে উভয়পক্ষের আরও ৬ জন আহত হয়েছেন।

নেত্রকোনা ও কেন্দুয়া : পালটাপালটি মামলায় জড়িয়েছে আওয়ামী লীগ ও স্বতন্ত্র (ট্রাক) প্রার্থীর সমর্থকরা। ১৮ ডিসেম্বর রাতে কেন্দুয়া উপজেলার মাসকা ইউনিয়ন বাজারে প্রচারের সময় স্বতন্ত্র প্রার্থী ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টুর সমর্থকদের ওপর হামলা ও ভাঙচুরের অভিযোগ ওঠে। পরদিন নৌকার সমর্থক মাসকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুছ ছালাম বাঙ্গালীসহ ১৯ জনের বিরুদ্ধে কেন্দুয়া থানায় মামলা করেন স্বতন্ত্র প্রাথীর সমর্থক উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক আপেল মাহমুদ।

পুলিশ বুধবার রাতে নৌকার সমর্থক খোকন মিয়াকে গ্রেফতার করেছে। অপরদিকে নির্বাচনি কার্যালয় ভাঙচুরের অভিযোগে বুধবার আপেল মাহমুদসহ ২৯ জনের বিরুদ্ধে পালটা মামলা করেন নৌকার সমর্থক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম রবিউল।

সিংড়া (নাটোর) : নাটোর-৩ সিংড়া আসনে স্বতন্ত্র প্রার্থী (ঈগল) শফিকুল ইসলামের কর্মীদের ওপর হামলার ঘটনায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ইটালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম আরিফসহ ১১ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

বৃহস্পতিবার সকালে স্বতন্ত্র প্রার্থীর কর্মী তাজুল ইসলাম এ মামলা করেন। মামলার সব আসামি নৌকার প্রার্থী প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কর্মী-সমর্থক বলে জানা গেছে। বেলা ১১টায় মামলার এজাহারনামীয় আসামি ইন্দ্রাসুন গ্রামের মাহাবুর ও হানিফকে গ্রেফতার করে আদালতে পাঠিয়েছে পুলিশ। মাহাবুর ইটালী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং হানিফ একই ওয়ার্ডের যুবলীগের সাধারণ সম্পাদক।

টঙ্গী পূর্ব, পশ্চিম ও শিল্পাঞ্চল (গাজীপুর) : টঙ্গীতে পোস্টারে আগুন দেওয়ার অভিযোগে নৌকার সমর্থকদের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলাম (ঈগল)। বৃহস্পতিবার দুপুরে টঙ্গী পূর্ব থানায় তার পক্ষে অভিযোগ করেন তার কর্মী বিল্লাল হোসেন। এদিকে আরেক স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা কাজী আলিম উদ্দিন বুদ্দিনের নির্বাচনি উঠান বৈঠকের প্রবেশ ফটকে তালা ঝুলিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

টঙ্গী সরকারি কলেজ শাখা ছাত্রলীগের আহ্বায়ক সেলিম খান ও যুগ্ম-আহ্বায়ক মিরাজের নেতৃত্বে ফটকে তালা দেওয়া হয়। টঙ্গী সফিউদ্দিন সরকার অ্যাকাডেমি অ্যান্ড কলেজ মাঠে এ ঘটনা ঘটে। তবে অভিযোগ অস্বীকার করে সেলিম খান বলেন, আমরা তালা দেইনি। মাঠে যাতে কোনো হকার প্রবেশ করতে না পরে সেজন্য কলেজের নিরাপত্তাকর্মীরা তালা দিয়েছেন।

জামালপুর : জামালপুর-৫ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সদস্য ও এফবিসিসিআইর পরিচালক রেজাউল করিম রেজনুর নির্বাচনি প্রচার কেন্দ্রে হামলা-ভাঙচুর করা হয়েছে। বুধবার রাতে জামালপুর পৌরসভার ফুলবাড়িয়ায় এ ঘটনা ঘটে। বিপুল মিয়া নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি ওই এলাকার মজনু মিয়ার ছেলে। নৌকার সমর্থকরা এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থীর সমর্থক সাবেক কাউন্সিলর মো. সুরুজ্জামান ও শ্রমিক লীগ নেতা আব্দুল বারেক।

বেলকুচি-চৌহালী (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জ-৫ আসনে নৌকার নির্বাচনি ক্যাম্পে টাঙানো পোস্টার ছিঁড়েছে দুর্বৃত্তরা। বুধবার রাতে দৌলতপুর ইউনিয়নের আজগড়া জামাত মোড়ে এ ঘটনা ঘটে। বড়ধুল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইয়াসিন মোল্লা ও দৌলতপুর আঞ্চলিক ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ মণ্ডলের দাবি, স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা এ কাজ করেছে।

বগুড়া : বগুড়া-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী খাঁন মুহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদীর (ট্রাক) কর্মীদের বিরুদ্ধে অপর স্বতন্ত্র প্রার্থী অজয় কুমার সরকারের (কাঁচি) কর্মীদের ওপর হামলা মারধর, হত্যার হুমকি ও ১০ হাজার হ্যান্ড পোস্টার ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে অজয় কুমার সরকারের সমর্থক আদমদীঘি উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক রশিদুল ইসলাম বুধবার রাতে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

চট্টগ্রাম ও পটিয়া : স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীর (ঈগল) নির্বাচনি ক্যাম্প ও প্রচার গাড়ি ভাঙচুর এবং চালককে মারধরের অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার বিকালে উপজেলার ছনহরা ইউনিয়নের আলমদর পাড়ায় এ ঘটনা ঘটে। ছনহরা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র যগ্ম আহ্বায়ক ও ঈগলের সমর্থক ওসমান আলমদার দাবি করেন, নৌকার লোকজন এই ভাঙচুরে জড়িত। এর আগে বুধবার সামশুল হক চৌধুরীর নির্বাচনি কার্যালয়ে হামলা ও সমর্থকদের মারধরের আরেক অভিযোগে একটি মামলা হয়েছে।

মামলায় স্থানীয় ইউপি চেয়ারম্যান ও সদস্যসহ ২০ জনকে আসামি করা হয়। বৃহস্পতিবার দুপুরে ১৮ আসামি পটিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানালে আদালত শুনানি শেষে জামিন মঞ্জুর করেন। পরে নৌকার সমর্থকরা পটিয়ার প্রধান সড়কে একটি মিছিল বের করেন। এ সময় তারা স্লোগান দেন, ‘একটা-দুইটা বিচ্ছু ধর, ধরে ধরে জবাই কর।’

এদিকে দুপুরে নৌকার প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরী স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। এতে তিনি বলেন, জনবিচ্ছিন্ন, নানা অপকর্মের হোতা স্বতন্ত্র প্রার্থী নিজের ও স্বজনদের অপকর্মের কারণে এখন জনগণের কাছে যেতে ভয় পাচ্ছেন। তাই তিনি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে দুদিন ধরে আওয়ামী লীগের নেতাকর্মীদের নামে অপপ্রচার চালাচ্ছেন।

এদিকে সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে হুইপ সামশুল হক চৌধুরী অভিযোগ করেন, তার জনপ্রিয়তায় ভীত হয়ে মোতাহের সন্ত্রাসীদের দলে ভিড়িয়ে হামলা, নির্যাতনের মাধ্যমে পটিয়ার নির্বাচনি পরিবেশ বিনষ্ট করার অপচেষ্টায় মেতে উঠেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম