Logo
Logo
×

প্রথম পাতা

ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ

বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম ওডিআই আজ

Icon

জ্যোতির্ময় মণ্ডল

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ

অধিনায়ক সাকিব আল হাসান বিশ্রামে। মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজরাও তাই। নিউজিল্যান্ড পাঠিয়েছে দ্বিতীয় সারির দল। বিশ্বকাপের আগে দুদলের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ যেন নিয়মরক্ষার। ইনজুরি নিয়ে ঝুঁকি নিতে চায় না কেউ। তাই দলের সেরা খেলোয়াড়দের বিশ্বকাপের আগে বিশ্রাম দেওয়া। তবে বাংলাদেশের জন্য পুরোপুরি নিয়মরক্ষার সিরিজ নয় এটি। এই সিরিজে কয়েকজন ক্রিকেটারকে পরখ করে বিশ্বকাপের দল ঘোষণা করবে বিসিবি। আজ সিরিজের প্রথম ওয়ানডে। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বেলা ২টায়।

সিরিজ নিয়ে দুদলের আগ্রহ কম থাকলেও সংবাদ সম্মেলনে ভিড় কম ছিল না। নিউজিল্যান্ড অধিনায়ক লকি ফার্গুসন তা দেখে অবাক। কাল দুপুরে নিউজিল্যান্ড অধিনায়কের সংবাদ সম্মেলনের পর আসেন লিটন দাস। এরপর অনুশীলন শুরুর কথা ছিল। কিন্তু প্রবল বৃষ্টি তাতে বাদ সাধে। সিরিজে নামার আগে দুদিনের অনুশীলনের একদিন খেয়ে নিল বৃষ্টি। ইনডোরে নিজেদের কিছুটা ঝালিয়ে নিয়েছেন ক্রিকেটাররা। এই সিরিজে সবচেয়ে বেশি দৃষ্টি থাকছে তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও সৌম্য সরকারের ওপর। জাকির হাসান, নুরুল হাসান সোহানরাও আড়ালে নেই। ইনজুরি থেকে ফিরছেন সাবেক অধিনায়ক তামিম ইকবাল। মাহমুদউল্লাহ ও সৌম্য ছিলেন দলের বাইরে। 

এশিয়া কাপে আফিফ হোসেন ও শামীম হোসেন ব্যর্থ হওয়ায় মাহমুদউল্লাহদের দলে ফিরিয়েছে টিম ম্যানেজমেন্ট। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডে দেখে বিশ্বকাপের দল চূড়ান্ত করতে চায় বিসিবি। প্রয়োজন হলে তৃতীয় ওয়ানডে পর্যন্ত অপেক্ষা করা হবে। ২৬ সেপ্টেম্বর দল ঘোষণা করবে বিসিবি। পরদিন ভারতের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। দীর্ঘদিন বাইরে থাকায় তামিম ছন্দে ফেরার চেষ্টা করবেন। মাহমুদউল্লাহ ও সৌম্যর লক্ষ্যও থাকবে দলে টিকে থাকা। সিরিজের লক্ষ্য নিয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন বলেন, ‘আমি যখন অধিনায়ক তখন দল কীভাবে জিতবে সেটাই লক্ষ্য। সবারই এই লক্ষ্য থাকে। ১০০ করলে কিংবা পাঁচ উইকেট পেলে দল না জিতলে তার কোনো মানে হয় না। সব খেলোয়াড়ই পারফর্ম করতে চায়।’ 

লকি ফার্গুসন সিরিজটাকে চ্যালেঞ্জ হিসাবে নিয়েছেন। বিশেষ করে বাংলাদেশের কন্ডিশনে। নিউজিল্যান্ডের এটি সেরা দল না হলেও যারা আছেন তাদের সামর্থ্য নিয়ে নিঃসংশয় ফার্গুসন। তিনি বলেন, ‘টানা ক্রিকেট হচ্ছে। অনেকেরই বিশ্বকাপের আগে বিশ্রামের প্রয়োজন। বিশ্বকাপের কথা মাথায় রেখে খেলোয়াড়দের তরতাজা রাখতে হবে। বাংলাদেশ অনেক শক্তিশালী দল। মূল দল না খেললেও অনেক ভালো খেলোয়াড় এই টিমে রয়েছে।’

প্রথম ওয়ানডেতে আজ বিঘ্ন সৃষ্টি করতে পারে বৈরী আবহাওয়া। বিকাল ৫টার পর প্রায় ৮০ ভাগ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ সফরে নিউজিল্যান্ড সবশেষ ওয়ানডে সিরিজ খেলেছে ২০১৩ সালে। সেবার হোয়াটওয়াশ হয়েছিল সফরকারীরা। বাংলাদেশ সফরে সবশেষ দুই সিরিজের নিউজিল্যান্ড কোনো ম্যাচ জিততে পারেনি। মিরপুরের মন্থর উইকেটের সঙ্গে মানিয়ে নিয়ে সফল হওয়ার লক্ষ্যেই মাঠে নামবে কিউইরা।
 

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম