Logo
Logo
×

প্রথম পাতা

ষড়যন্ত্রের বিরুদ্ধে তারুণ্যের প্রতিবাদ ধ্বনি উচ্চারিত হবে: ওবায়দুল কাদের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ষড়যন্ত্রের বিরুদ্ধে তারুণ্যের প্রতিবাদ ধ্বনি উচ্চারিত হবে: ওবায়দুল কাদের

দেশ ও সরকারের বিরুদ্ধে যে ষড়যন্ত্র হচ্ছে ছাত্রলীগের ছাত্র সমাবেশ থেকে তার প্রতিবাদধ্বনি উচ্চারিত হবে-জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, সারা বাংলাদেশ থেকে তারুণ্যের যে ঢল নামতে শুরু করেছে, তাতে এটা স্মরণকালের সর্ববৃহৎ ছাত্র সমাবেশে পরিণত হবে বলে আমাদের বিশ্বাস। এটা আমাদের তারুণ্যের অভিযাত্রা হবে। দেশ ও গণতন্ত্রের সঙ্গে যে শত্রুতা চলছে, বৈধ নির্বাচিত সরকারের বিরুদ্ধে যে ষড়যন্ত্র চলছে- এর বিরুদ্ধে প্রতিবাদের ধ্বনিও এখানে উচ্চারিত হবে। তারুণ্যই প্রতিবাদ করবে, লড়াই করবে।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের আয়োজনে সমাবেশের মাঠ পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, জাতীয় নির্বাচন সামনে রেখে নৌকার যে অভিযাত্রা, তাতে তারুণ্য অগ্রণী ভূমিকা পালন করবে। দেশের বিরুদ্ধে যে ষড়যন্ত্র চলছে, সরকারকে হটানোর যে চক্রান্ত, জঙ্গিবাদী-সাম্প্রদায়িক তৎপরতা চলছে-এর বিরুদ্ধে এই ছাত্র সমাবেশ হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্র সমাবেশে স্মার্ট বাংলাদেশের লক্ষ্যকে সামনে রেখে ছাত্রদের করণীয় নিয়ে বক্তব্য রাখবেন বলেও জানান তিনি। তিনি বলেন, ইউনূসের মামলা স্থগিতের সঙ্গে নির্বাচনের যোগসূত্র কোথায়? এ সময় ড. ইউনূসের কর ফাঁকি ও শ্রমিকদের অর্থ আত্মসাতের মামলা স্থগিত চেয়ে আসা বিবৃতিতে কেন বাংলাদেশের আগামী নির্বাচনের প্রসঙ্গ এলো, সেই প্রশ্নও তোলেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, দুটি বিষয়ের যোগসূত্র কোথায়? শ্রমিকরা এখানে মামলা করেছে। আওয়ামী লীগ করেনি। নোবেল বিজয়ী হলে অপরাধ করলে পার পেয়ে যাবেন কিনা-এমন প্রশ্ন রেখে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যদি এ নিয়ে তাদের কোনো সংশয় থাকে তাহলে এক্সপার্ট পাঠাতে পারেন বাংলাদেশে, তদন্ত করুক। তথ্য-উপাত্ত বের করুক, এর মধ্যে কী আছে। মামলা জাস্টিফায়েড কিনা? এটা করতে পারে। কিন্তু মামলা স্থগিত করতে হবে এটা কোন আইন।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত প্রমুখ উপস্থিত ছিলেন।

বিদেশিদের করুণা লাভে বিএনপির মিথ্যাচার : গুম ও অপহরণ নিয়ে বিএনপি নেতাদের বক্তব্যকে অসত্য, মিথ্যা ও বানোয়াট দাবি করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিএনপি নেতারা গুম নিয়ে দীর্ঘদিন ধরে যে বানোয়াট বক্তব্য দিচ্ছে, তা বাস্তবতাবিবর্জিত ও ভিত্তিহীন। বিদেশি বন্ধু ও প্রতিনিধিদের করুণা লাভের আশায় বিএনপি নেতারা ধারাবাকিভাবে গুম-খুন নিয়ে মিথ্যাচার করে যাচ্ছেন। বিএনপির অন্তর্দ্বন্দ্ব ও কোন্দলের ফলে যেসব গুম ও খুনের ঘটনা ঘটেছে, সেটার দায় তারা সরকারের ওপর চাপানোর অপচেষ্টা চালাচ্ছে।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, চট্টগ্রামের বিএনপি নেতা জামাল উদ্দিন নিখোঁজ হওয়ার পর তার দায় সরকারের ওপর চাপানো হয়েছিল। কিন্তু পরে দেখা গেছে, বিএনপির অভ্যন্তরীণ দ্বন্দ্বেই জামাল উদ্দিন নিজ দলের নেতাকর্মীদের দ্বারা গুমের শিকার হয়েছিল, যা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। একইভাবে বিএনপি নেতা সালাউদ্দিন আহমেদ নিখোঁজ হওয়ার পর তার দায়ভারও সরকারের ওপর চাপানোর অপচেষ্টা চালানো হয়। পরে দেখা যায়, তিনি ভারতে আত্মগোপনে ছিলেন।

তিনি আরও বলেন, এমনকি বিএনপি নেতা ইলিয়াস আলীর গুমের ঘটনায় বিএনপির এক সিনিয়র নেতা তার বক্তব্যে বলেছেন, ইলিয়াস আলীকে বিএনপির লোকজনই গুম করেছে, যা পরে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ও প্রকাশিত হয়েছে।

গুম নিয়ে বিএনপি মিথ্যা বয়ান তৈরির মধ্য দিয়ে সরকারের ওপর দোষ চাপিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে রাজনৈতিক ফায়দা লোটার অপতৎপরতা চালাচ্ছে। তাদের গুমের নাটকের নেপথ্যের আখ্যান আজ দেশবাসীর অজানা নয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম