Logo
Logo
×

প্রথম পাতা

৪ দিনের সফরে ঢাকা আসছেন দুই মার্কিন কংগ্রেসম্যান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১১ আগস্ট ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

৪ দিনের সফরে ঢাকা আসছেন দুই মার্কিন কংগ্রেসম্যান

বাংলাদেশে ৪ দিনের সফরে আসছেন দুই মার্কিন কংগ্রেসম্যান রিচার্ড ম্যাককরমিক এবং এড কেস। তাদের মধ্যে রিচার্ড ম্যাককরমিক রিপাবলিকান দলের এবং এড কেস ডেমোক্র্যাট দলের। ১২ থেকে ১৫ আগস্ট তারা বাংলাদেশ সফর করবেন।

রোহিঙ্গাদের জন্য সবচেয়ে বড় দাতা মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের করদাতাদের অর্থ কীভাবে ব্যয় করা হচ্ছে বাংলাদেশ সফরকালে দুই কংগ্রেসম্যান সেটা পর্যবেক্ষণ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বৃহস্পতিবার গণমাধ্যমকে জানান, তারা মূলত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসবেন, কিন্তু আমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

তিনি বলেন, সম্প্রতি রোহিঙ্গাদের জন্য অর্থায়ন কমে গেছে। তাদের জন্য মাসিক খাবার খরচ ১২ ডলার থেকে কমিয়ে ৮ ডলার করা হয়েছে। রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি পরিদর্শন করে তারা যদি আরও তহবিলের সুপারিশ করেন, তাহলে ভালো হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাইডেন প্রশাসন বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে চায়, সে কারণেই ধারাবাহিকভাবে মার্কিন কর্মকর্তারা বাংলাদেশ সফর করছেন।

এদিকে একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, এ ২ কংগ্রেস সদস্য বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গেও দেখা করতে পারেন। তবে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন জানান, এ বিষয়ে তার কোনো ধারণা নেই।

অংশগ্রহণমূলক নির্বাচনের আহ্বান জাতিসংঘের : এদিকে বাংলাদেশে শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য এবং অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য আবারও আহ্বান জানিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় মঙ্গলবার সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেসের ডেপুটি মুখপাত্র ফারহান হক নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ আহ্বান জানান।

এক সাংবাদিক ফারহান হকের কাছে জানতে চান সম্প্রতি বাংলাদেশে আন্তর্জাতিক কিছু নির্বাচনি পর্যবেক্ষক দল সফর করছে। তাদের সঙ্গে বিএনপি ও অন্য রাজনৈতিক দলগুলো যোগাযোগ করছে না। বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের দাবিতে এসব দল ভাঙচুর ও রাজপথে প্রতিবাদ বিক্ষোভ করছে। এর প্রেক্ষিতে বাংলাদেশে শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান সম্ভব কিনা?

জবাবে ফারহান হক বলেন, বিশ্বের সব জায়গায়ই প্রতিবাদ বিক্ষোভ হয়। তার প্রেক্ষিতে আমরা চাই শান্তিপূর্ণ সমাবেশ এবং প্রতিবাদ বিক্ষোভের অধিকারকে সব নিরাপত্তা রক্ষাকারী বাহিনী স্বীকৃতি দেবে এবং সম্মান করবে। এই অবস্থায় বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচনকে আমরা অব্যাহতভাবে উৎসাহিত করি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম