Logo
Logo
×

ফিচার

এমিলি কি লিঙ্কিন পার্কের মধ্যমণি হতে পারবেন

পশ্চিমা রকসংগীতে এখন আলোচনা একটাই-লিঙ্কিন পার্ক ব্যান্ডে এমিলি আর্মস্ট্রং-এর সংযুক্তি। শুধু তাই নয়, দীর্ঘ সাত বছর পর এ রকস্টারকে নিয়েই গানে ফিরছে গিটারপাগল ব্যান্ডটি। দলের অন্যতম সদস্য ভোকালিস্ট চেষ্টার বেনিংটনের আত্মহননের পর থমকে গিয়েছিল লিঙ্কিন পার্ক। দীর্ঘদিনের আড়মোড়া ভেঙে আবার শ্রোতাদর্শকের মাঝে ফিরে আসতে হলে তাদের প্রয়োজন ছিল একজন শক্তিশালী ভোকালিস্টের। কড়াকড়ি অডিশনের মাধ্যমে তারা বেছে নিয়েছেন ডেড সারা ব্যান্ডের সুপারস্টার এমিলি আর্মস্ট্রংকে। এখন ভক্তদের মাঝে প্রশ্ন উঠেছে এমিলি কি পারবেন চেস্টারের শূন্যস্থান পূরণ করতে? অথবা তিনি কি পারবেন লিঙ্কিন পার্কের মধ্যমণি হয়ে উঠতে?

Icon

সেলিম কামাল

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দীর্ঘদিনের পরিচিত ব্যান্ড ডেড সারা ছেড়ে দিয়েছেন এমিলি আর্মস্ট্রং। লক্ষ্য নিজেকে আরও বড় পরিসরে বিকশিত করা। আনুষ্ঠানিকভাবে সম্প্রতি যোগ দিয়েছেন লিঙ্কিন পার্কের সঙ্গে। এখন থেকে গান গাইবেন জনপ্রিয় এ দলটির প্রধান ভোকালিস্ট মাইক শিনোডার সঙ্গে। দলে এমিলির সঙ্গে আরও যোগ দিয়েছেন ড্রামার কলিন ব্রিটেন। লিঙ্কিন পার্কের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন ব্র্যাড ডেলসন জো হান এবং বেজিস্ট ফোনিক্স। দলটি জানিয়েছে, তাদের অষ্টম স্টুডিও অ্যালবাম ‘ফ্রম জিরো’ নতুন সদস্যদের সংযুক্তি নিয়ে আসছে ১৫ নভেম্বর। ৫ সেপ্টেম্বর ‘দ্য এম্পটিনেস মেশিন’ শিরোনামে একটি নতুন গানও প্রকাশ করেছে তারা। শূন্য থেকে শুরু- এমন ধারণাকে সামনে রেখে সর্বশেষ প্রকাশিতব্য অ্যালবামটি নিয়ে ১১ সেপ্টেম্বর থেকে সফরও শুরু করেছে দলটি। এ সফর চলবে ১১ নভেম্বর পর্যন্ত। পরের বছরের সফরসূচিও তারা প্রকাশ করবে শিগ্গির। লস অ্যাঞ্জেলেস, নিউইয়র্ক, হামবুর্গ, লন্ডন, সিউলসহ আরও কয়েকটা শহরে কনসার্ট করার কথা রয়েছে লিঙ্কিন পার্কের।

জনপ্রিয় এ রকব্যান্ডের সদস্য হওয়া এমিলি আর্মস্ট্রং হার্ড রক গেয়ে আগে থেকেই পশ্চিমা সংগীতে সুপারস্টার। ১৯৮৬ সালে লস অ্যাঞ্জেলেসে জন্ম নেওয়া ৩৮ বছর বয়সি এ তারকা ১১ বছর বয়স থেকেই গিটার হাতে বন্ধুমহল মাতাতেন। ২০০২ সালে যোগ দিয়েছেন ব্যান্ডদল ডেড সারার সঙ্গে। গিটার হাতে রেখেই এক সময় তিনি হয়ে ওঠেন দলটির প্রধান গায়িকা। এ দলেই কাটিয়ে দেন স্বর্ণময় ২২টি বছর। প্রায় দুই যুগে জমানো হাজার খুনসুটির স্মৃতি ডিঙিয়ে তিনি যোগ দিয়েছেন লিঙ্কিন পার্কে। তার অগ্নিদগ্ধ ব্যক্তিত্ব এবং র‌্যাম্পি ভয়েস তাকে ভক্তদের কাছে গ্রহণযোগ্য করে তুলেছিল সেই ডেড সারা থেকেই। এমনকি এমিলির পারফর্মেন্স দেখে আমেরিকার আরেক সংগীত তারকা ডেভিড এরিক গ্রোল বলেছিলেন, ‘বিশ্বের পরবর্তী বৃহত্তম রক ব্যান্ড হতে যাচ্ছে ডেড সারা’। তাহলে এমিলি দলটি ছাড়লেন কেন? এমিলি বলেন, ‘লিঙ্কিন পার্ক একটা আইকনিক ব্যান্ড। দলটির প্রতি আমার ভালোলাগা থেকেই ২০১৯ সালে অডিশন দিয়েছিলাম। তারা আমাকে বেশ কিছুদিন ঝুলিয়ে রেখেছিল। অবশেষে ডাক পেলাম, আর যোগ দিলাম। এখানেও আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করব।’

এদিকে, এমিলিকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছেন তার ভক্ত-সমালোচকরা। কেউ বলছেন, ‘ব্যান্ডটিকে তিনি ডোবাতে এসেছেন’, আবার কেউ বলছেন, ‘এখানে তিনি পচতে এসেছেন’। তবে অধিকাংশ ভক্তই বলছেন, ‘এটা লিঙ্কিন পার্কের সেরা সংযোজন’। তবে কোনো কোনো ভক্ত মন খারাপ করেন অন্য কারণে। তাদের বক্তব্য, ‘চেস্টার বেনিংটনের রিপ্লেসমেন্ট কখনোই এমিলি হতে পারে না। তাকে (চেস্টার) তার জায়গায়ই রাখা উচিত।’ এর জবাবে মন্তব্যের ঘরে অন্য একজন লিখেছেন, ‘রিপ্লেসমেন্ট আর প্রতিনিধিত্ব এক নয়। অন্তত উত্তরাধিকার তৈরির সুযোগ তো দিতে হবে। শুধু সমালোচনা করলেই হবে না। এটাও ভাবতে হবে, ডেড সারাকে খ্যাতি দিয়েছেন এমিলি আর্মস্ট্রংই- তিনি ফ্যালনা নন।’ আসলে এমিলি আর্মস্ট্রংয়ের ব্যক্তি জীবন আর সংগীত জীবনকে এক করে ফেলেছেন তার ভক্ত-সমালোচকরা। এমিলির বন্ধু অভিনেতা ড্যানি মাস্টারসন ধর্ষক হিসাবে আদালতে দোষী সাব্যস্ত হয়েছিলেন। সেই দগদগে ঘাতে খোঁচা দিয়ে এমিলিকে ঘায়েল করতে চাইছেন তার সমালোচকরা। এখন দেখা যাক, সবকিছু ছাপিয়ে লিঙ্কিন পার্কের মধ্যমণি হয়ে দর্শক-শ্রোতার হৃদয়ে স্থান আরো পাকা করতে তিনি পারেন কিনা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম