Logo
Logo
×

সম্পাদকীয়

তামাকপণ্যের যথেচ্ছ ব্যবহার

মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে দেশ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

তামাকপণ্যের যথেচ্ছ ব্যবহার

তামাকপণ্য শরীরের জন্য কতটা ক্ষতিকর, এ বিষয়ে নানা তথ্য বেরিয়ে আসছে। জানা যাচ্ছে, ধূমপান ও ধোঁয়াবিহীন তামাকপণ্য সেবনে দেশের মানুষের মধ্যে বিভিন্ন ধরনের রোগ-ব্যাধির প্রকোপ দিন দিন বাড়ছে। বিভিন্ন জরিপ বলছে, দেশের ৩৫ শতাংশ মানুষ অর্থাৎ প্রায় ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক সেবন করেন। এর মধ্যে ধোঁয়াবিহীন তামাক সেবনকারীর সংখ্যা ২ কোটি ২০ লাখ এবং ধূমপায়ীয় সংখ্যা ১ কোটি ৯২ লাখ। এছাড়া ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট, যেমন ই-সিগারেট, ভ্যাপিং, হিটেড টোব্যাকোর ব্যবহার ক্রমাগত বাড়ছে এবং এসব নিয়ন্ত্রণ বা বন্ধে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

বলা বাহুল্য, তামাকপণ্য সেবনের ফলে করোনারি হার্ট ডিজিজ ও স্ট্রোকের ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায়। এছাড়া মুখগহ্বর, ফুসফুস, খাদ্যনালিসহ শরীরের ২০টি স্থানে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। মাথার চুল ঝরা, চোখে ছানি পড়া, পায়ে গ্যাংগ্রিন, পরিপাকতন্ত্রের রোগ, যৌনশক্তি হ্রাস, গর্ভস্থ ভ্রুণ নষ্ট, অকাল গর্ভপাতের পেছনেও রয়েছে তামাকপণ্য সেবন। এক হিসাবে তামাক ব্যবহারে দেশে বছরে ১ লাখ ৬৫ হাজার মানুষ মারা যাচ্ছেন। অসুস্থ হয়ে পড়ছেন ১২ লাখ মানুষ। এর মধ্যে পঙ্গুত্বের শিকার হচ্ছেন ৪ লাখ।

এই যখন বাস্তবতা, তখন তামাক সেবন প্রতিরোধে নেই কোনো ব্যবস্থা। তামাক নিয়ন্ত্রণে আইন থাকলেও অফিস-আদালত, হাসপাতাল, পাবলিক প্লেস, রেলস্টেশন, কোনো স্থানেই তামাক সেবন বন্ধ হচ্ছে না। এই সেবন অধূমপায়ীদেরও ক্ষতি করছে একইসঙ্গে। এই পরোক্ষ ধূমপানের ক্ষতিও কম কিছু নয়। পার্শ্ববর্তী দেশ ২০১৯ সালে ই-সিগারেট নিষিদ্ধ ঘোষণা করেছে। শ্রীলংকা, থাইল্যান্ডসহ ৩৪টি দেশে এসব পণ্য বিক্রয় নিষিদ্ধ রয়েছে। অথচ আমাদের দেশে দেদারসে চলছে এসব। ওদিকে পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ এবং জরিমানাযোগ্য অপরাধ হলেও এ নিষেধাজ্ঞা মানা হচ্ছে না। বর্তমানে তামাক নিয়ন্ত্রণ আইনটি ধূমপান ও ধোঁয়াবিহীন তামাক সেবন প্রতিরোধ করতে পারছে না। তাই এ আইন দ্রুত সংশোধন করে শক্তিশালী করা দরকার। আমাদের বর্তমান তরুণ সমাজ খুব সম্ভাবনাময় একটি শ্রেণি। এই শ্রেণির মধ্যে তামাক সেবনের প্রবণতা আশঙ্কাজনক। প্রকৃতপক্ষে তামাকবিরোধী প্রচার-প্রচারণাও এখন থমকে গেছে। এই প্রচার আরও উচ্চকণ্ঠে চালাতে হবে। কয়েকটি দেশ ধূমপান সম্পূর্ণ নিষিদ্ধ করার প্রক্রিয়া হাতে নিয়েছে। বাংলাদেশেও তেমনটা করা যায় কিনা, ভাবা যেতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম