Logo
Logo
×

সম্পাদকীয়

মৃতপ্রায় নদ-নদী

উপদেষ্টার কথার বাস্তব প্রতিফলন দেখতে চাই

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মৃতপ্রায় নদ-নদী

বুড়িগঙ্গা নদী। ফাইল ছবি

দখল-দূষণের কারণে দেশের বেশিরভাগ নদ-নদী এখন মৃতপ্রায় অবস্থায় টিকে আছে। রাজধানীর আশপাশের নদীগুলোর দিকে তাকালেই স্পষ্ট হয়, সারা দেশের নদ-নদীগুলো কতটা দখল-দূষণের শিকার। দেশের বিভিন্ন স্থানে নদী ও খাল দখল করে বিভিন্ন রকম স্থাপনা নির্মাণ করা হয়েছে। নদী ও খালগুলোর অবৈধ দখলদার উচ্ছেদ এবং দূষণবিরোধী অভিযান পরিচালনা করা হলেও এসব অভিযানের সুফল কেন মিলছে না, তা খতিয়ে দেখা দরকার। বস্তুত যারা যেভাবে পারছে নদী ও খাল ভরাট করে দখলে মেতে উঠেছে। বুড়িগঙ্গাকে রক্ষা করতে হাজারীবাগের চামড়াশিল্প সাভারে স্থানান্তর করা হয়েছিল। এখন সাভারের চামড়াশিল্পের কারণে ধলেশ্বরীতে ভয়াবহ দূষণ ছড়িয়ে পড়ছে। কেবল ধলেশ্বরীই নয়, দূষণ ছড়িয়ে পড়েছে আরও কয়েকটি নদীতে। ট্যানারির বর্জ্যে রয়েছে ক্রোমিয়ামসহ নানা বিষাক্ত রাসায়নিক, যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। দূষণের শিকার নদীগুলোর পানি গবাদিপশুর গোসলেরও উপযুক্ত নয়। এসব নদীর পানি সেচকাজে ব্যবহৃত হচ্ছে। বস্তুত ট্যানারি থেকে নির্গত কঠিন ও তরল বর্জ্য নদীর পানিতে মেশার কারণে তা আমাদের খাদ্যচক্রেও প্রবেশ করছে। এদিকে বুড়িগঙ্গা এখনো নানাভাবে দূষণের শিকার হচ্ছে।

দেশে নদ-নদী দখলের যে মহোৎসব চলছে, তা নদী রক্ষায় গঠিত সংস্থার দায়িত্বশীল ব্যক্তির বক্তব্যেও অতীতে স্পষ্ট হয়েছিল। এরপর গত সরকারের আমলে নদী রক্ষায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কী পদক্ষেপ নিয়েছিল তা আর জানা যায়নি। আমরা লক্ষ করেছি, বিভিন্ন সময়ে নদী দখলের সঙ্গে সরকারের প্রভাবশালী ব্যক্তিরাও জড়িত ছিলেন। এখন সময় বদলেছে। বিগত সরকারের প্রভাবশালী ব্যক্তিরা এখন পালিয়ে বেড়াচ্ছে। নদ-নদীগুলো অবৈধ দখলমুক্ত করার এটাই ভালো সময়। দেশের সব নদী ও খাল দখলমুক্ত করার পাশাপাশি এগুলো যাতে নতুন করে দখল না হয় তা নিশ্চিত করতে হবে।

নদী রক্ষায় আদালতেরও নির্দেশনা রয়েছে। আমরা আশা করব, নদীর স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত করার সঙ্গে জড়িত সবাইকে দ্রুত আইনের আওতায় আনা হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান শনিবার বলেছেন, বাংলাদেশের নদীগুলোকে রক্ষা ও দখল হওয়া নদী পুনরুদ্ধার করতে হবে। এ লক্ষ্যে আইনের কঠোর প্রয়োগ শুরু করা হবে। আমরা উপদেষ্টার কথার বাস্তব প্রতিফলন দেখতে চাই। নদ-নদীগুলো দূষণমুক্ত করতে সরকার দ্রুত পদক্ষেপ নেবে, দেশবাসী এটাই দেখতে চায়। উল্লেখ্য, নদ-নদী খালসহ পরিবেশ দূষণমুক্ত রাখতে পলিথিন ও প্লাস্টিকের বিরুদ্ধেও অভিযান অব্যাহত রাখতে হবে। প্রভাবশালীদের কারণে পরিবেশ নানাভাবে দূষিত হচ্ছে। কাজেই পরিবেশ দূষণমুক্ত রাখতে যা যা করণীয় সরকার সবই করবে, এটাই প্রত্যাশা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম