Logo
Logo
×

সম্পাদকীয়

বিঘ্নিত মেট্রোরেল যাত্রা

দক্ষ জনবলই পারে নিরবচ্ছিন্ন করতে

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিঘ্নিত মেট্রোরেল যাত্রা

নির্দ্বিধায় বলা যায়, রাজধানীর মেট্রোরেল এদেশের যোগাযোগব্যবস্থার এক অনন্যসাধারণ মাধ্যম। পশ্চিমা দেশ তো বটেই, এমনকি এশিয়ার অনেক দেশের আন্ডারগ্রাউন্ড ও ওভারগ্রাউন্ড দুধরনের চমৎকার যোগাযোগব্যবস্থার কথা শুনে এসেছি আমরা, অনেকে সেগুলোর মাধ্যমে যাতায়াতও করেছেন। কিন্তু আমাদের ভাগ্যে যোগাযোগের এ সুব্যবস্থা এতদিন জোটেনি।

বলতেই হবে, রাজধানীতে অধুনা চালু হওয়া মেট্রোরেল বর্তমান ধারাবাহিক সরকারের এক বড় সাফল্য। এ মেট্রোরেলের প্ল্যাটফরম থেকে শুরু করে এর অন্যান্য ব্যবস্থাপনার অভিজ্ঞতা যারা পেয়েছেন, তারা যেন পশ্চিমা দেশের স্বাদ লাভ করেছেন। সময়ের সাশ্রয় এ রেলের প্রধান অবদান। এখন এ রুটের লাখ লাখ যাত্রীকে জ্যামের সময় হিসাবে রেখে যাত্রা শুরু করতে হয় না। অতি অল্প সময়ে উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত যাওয়া যাচ্ছে এখন।

কিন্তু আমরা বরাবরই বলে আসছি, কোনো প্রকল্প বাস্তবায়নের মতো এর রক্ষণাবেক্ষণের কাজটিও গুরুত্বপূর্ণ। ইদানীং মেট্রোরেলের ব্যবস্থাপনায় নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে। কখনো যান্ত্রিক ত্রুটি, কখনো অন্যান্য কারণে এর যাত্রা বিঘ্নিত হচ্ছে। স্বপ্নের এ মেট্রোরেলের কখনো কখনো চলাচল স্থগিত হয়ে যাওয়ায় অনেকেই হতাশা প্রকাশ করছেন। প্রকৃতপক্ষে, দক্ষ জনবল ও পরিচালনা পদ্ধতির অব্যবস্থাপনার কারণেই এ বিচ্যুতি ঘটছে। পৃথিবীর সব দেশেই মেট্রোরেল পরিচালিত হয় দক্ষ জনবল দ্বারা। কোথাও এটা হয় সরকারি ব্যবস্থাপনায়, কোথাও বেসরকারিভাবে।

বলা বাহুল্য, মেট্রোরেল একটি বিজ্ঞানভিত্তিক যোগাযোগমাধ্যম। এর বৈজ্ঞানিক খুঁটিনাটি বিষয় সম্পর্কে অবগত না হলে সমস্যা দেখা দিতেই পারে। দেশের বিশিষ্ট প্রকৌশলীরা অনেক আগেই সাবধানবাণী উচ্চারণ করছিলেন যে, ডিএমটিসিএল-এর অকারিগরি নেতৃত্ব এ রেল পরিচালনা করতে পারবে না। কিন্তু তাতে কর্ণপাত করেনি সরকার। এর খেসারত দিতে হচ্ছে এখন। মেট্রোরেলের পরিবেশগত পরিছন্নতা নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই, যদিও এ পরিচ্ছন্নতা আমরা কতদিন ধরে রাখতে পারব, তা নিয়ে সন্দেহ রয়েছে। কিন্তু পরিচ্ছন্নতাই শেষ কথা নয়।

নিরবচ্ছিন্নভাবে সঠিক সময়ে মেট্রোরেল চলাচল করতে পারবে কি না, তা এক বড় প্রশ্ন। মেট্রোরেলের যাত্রীসংখ্যা দিনদিন বাড়ছে। আরও অনেক মেট্রোরেলের প্রকল্প বাস্তবায়ন করা হবে এবং তখন ঢাকার ১৩০ কিলোমিটার রাস্তার মেট্রো নেটওয়ার্ক তৈরি হবে। সুতরাং এখন থেকেই মেট্রোরেল পরিচালনাকে নিখুঁত করার লক্ষ্যে বিজ্ঞানভিত্তিক আয়োজন শুরু করে তা শেষ করতে হবে। সময়সাশ্রয়ী, নিরাপদ ও পরিচ্ছন্ন যাত্রার এ মাধ্যম সব ধরনের সংকটমুক্ত হবে, এটাই প্রত্যাশা।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম