Logo
Logo
×

সম্পাদকীয়

তারল্য সংকট

ব্যাংক খাতে সুশাসন নিশ্চিত করুন

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

তারল্য সংকট

ব্যাংক খাতে সার্বিকভাবে তারল্য ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। জানা যায়, চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে ব্যাংক খাতে আমানত বেড়েছে কম, ঋণ বেড়েছে বেশি। সার্বিকভাবে আমানতের চেয়ে ঋণ বেড়েছে বেশি। এতে ব্যাংকগুলোতে তারল্য ব্যবস্থাপনায় চাপ আরও বাড়তে পারে।

দেশের ব্যাংক খাতের মধ্যে সবচেয়ে বেশি মার্কেট শেয়ার রয়েছে বেসরকারি খাতের ব্যাংকগুলোর। কিন্তু এ খাতেও আমানতের প্রবৃদ্ধি কম। শুধু বিদেশি ব্যাংকগুলোতে আমানত প্রবাহ বেশি। সোমবার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। ব্যাংকগুলো যে আমানত সংগ্রহ করে তার পুরোটা ঋণ হিসাবে দিতে পারে না।

গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ ও ঝুঁকি এড়াতে সাড়ে ৯ থেকে ১৭ শতাংশ অর্থ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখতে হয়। প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে, আমানতের প্রায় পুরোটা ঋণ হিসাবে বিতরণের ঘটনাও ঘটেছে। এতে ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংকে বিধিবদ্ধ আমানত রাখতে ধার করতে হচ্ছে; যা বাজারে তারল্য ব্যবস্থাপনায় চাপ সৃষ্টি করছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে এটা স্পষ্ট হয়েছে যে, কেবল বিদেশি ও বিশেষায়িত ব্যাংকগুলো ছাড়া বাকি সব ব্যাংকেই তারল্য ব্যবস্থাপনা বড় চাপে পড়তে পারে। ব্যাংকগুলো তারল্য সংকট মোকাবিলা করতে প্রায় প্রতিদিনই কেন্দ্রীয় ব্যাংক থেকে বিশেষ তারল্য সহায়তার আওতায় ধার নিচ্ছে। এর বাইরে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে কলমানি ও স্বল্পমেয়াদি বিনিয়োগের আওতায়ও প্রতিদিন ধার নেওয়া হচ্ছে।

বিশ্ববাজারে জ্বালানি ও খাদ্যপণ্যের দাম বৃদ্ধির ফলে দেশে তৈরি হয়েছে ডলার সংকট। ডলারের দাম বৃদ্ধিতে তারল্য ব্যবস্থাপনায় প্রভাব পড়েছে। লক্ষ করা গেছে, জাতীয় নির্বাচনের বছরে ব্যবসা-বাণিজ্যে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়। এ প্রেক্ষাপটে ব্যাংক খাতের সংকট মোকাবিলায় কর্তৃপক্ষকে বিশেষ পদক্ষেপ নিতে হবে।

এ খাতে অস্থিরতা সৃষ্টি হলে শিল্প ও ব্যবসা-বাণিজ্যে সরাসরি এর নেতিবাচক প্রভাব পড়ে। অর্থ পাচার, মন্দ ঋণ, দুর্নীতি, অব্যবস্থাপনা-এসব ব্যাংক খাতে বড় ধরনের ক্ষত সৃষ্টি করেছে। এ ক্ষত সারাতে দ্রুত পদক্ষেপ নেওয়া না হলে এ খাতে তারল্য ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার পাশাপাশি অন্যান্য সংকটও তীব্র আকার ধারণ করতে পারে। এ খাতে কোনোরকম স্বেচ্ছাচারিতা বা অনিয়মের ঘটনা যাতে না ঘটে, তা নিশ্চিত করা দরকার। ব্যাংক খাতে সংকট মোকাবিলায় আইন প্রয়োগের পাশাপাশি এ খাতকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখা জরুরি। তা না হলে এ খাতের সংকটগুলো আরও তীব্র আকার ধারণ করতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম