Logo
Logo
×

সম্পাদকীয়

ব্যাংক কোম্পানি আইন অনুমোদন

বাস্তবায়ন নিশ্চিত করতে হবে

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ব্যাংক কোম্পানি আইন অনুমোদন

ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন-২০২৩ সংশোধনী প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদনের বিষয়টি ইতিবাচক।

উল্লেখ্য, ব্যাংকের পরিচালনা পর্ষদে পারিবারিক কর্তৃত্ব করতে এক পরিবার থেকে তিনজনের বেশি পরিচালক হতে পারবেন না-এমন বিধান রেখে গত মঙ্গলবার মন্ত্রিসভায় ব্যাংক কোম্পানি আইনের সংশোধনী প্রস্তাবের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

একইসঙ্গে ঋণখেলাপিদের দেশের বাইরে যেতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেওয়ার বিষয়টিও বাধ্যতামূলক করা হচ্ছে। এছাড়া ইচ্ছাকৃতভাবে কেউ ঋণখেলাপি হলে তিনি ব্যাংকের পরিচালক হতে পারবেন না, এমনকি ঋণের অর্থ পরিশোধ করলেও তিনি পরবর্তী পাঁচ বছর পরিচালক হতে পারবেন না। তদুপরি ইচ্ছাকৃত ঋণখেলাপিকে ৫০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে এবং এ জরিমানা এককালীন, যা দিতে ব্যর্থ হলে দৈনিক ১ লাখ টাকা করে জরিমানা গুনতে হবে। বলা প্রয়োজন, অর্থনৈতিক সংকট মোকাবিলায় আইএমএফ বাংলাদেশকে ৪৭০ কোটি ডলার ঋণ অনুমোদনের পরিপ্রেক্ষিতে বেশকিছু শর্ত দিয়েছে, যার মধ্যে ২০২৩ সালে জাতীয় সংসদে সংশোধিত ব্যাংক কোম্পানি আইন-২০২১ উত্থাপনের বাধ্যবাধকতা রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, গত দশ বছরে দেশে খেলাপি ঋণ বেড়েছে প্রায় সাড়ে চারগুণ। খেলাপি ঋণ না কমে বরং দিন দিন বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ হলো, ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিরুদ্ধে কার্যকর কোনো ব্যবস্থা না নেওয়া। করোনাকালীন প্রায় দুই বছর ধরে খেলাপি ঋণের কিস্তি আদায় স্থগিতের প্রেক্ষাপটে গ্রাহকরা কিস্তি পরিশোধে ব্যর্থ হলেও ওই ঋণ খেলাপি না করার নির্দেশনা দেওয়া হয়েছিল। এছাড়া আগের খেলাপি ঋণ নবায়নেও দেওয়া হয়েছিল বড় ধরনের ছাড়। এত সব ছাড়ের পরও ব্যাংক খাতে খেলাপি ঋণের বিশেষ কোনো হেরফের হয়নি। এ অবস্থায় সংসদে আইনটি পাশ হয়ে যথাযথভাবে কার্যকর হলে ব্যাংক খাতে, সর্বোপরি দেশের অর্থনীতিতে এর ইতিবাচক প্রভাব পড়বে, আশা করা যায়।

খেলাপি ঋণের পরিমাণ ক্রমাগত বাড়তে থাকায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর অবস্থা খুবই নাজুক হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে ব্যাংক খাতে সুশাসন ও জবাবদিহিতা প্রতিষ্ঠার পাশাপাশি খেলাপি ঋণের লাগাম টেনে ধরতে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ জরুরি ছিল। ইচ্ছাকৃত ঋণখেলাপিদের আষ্টেপৃষ্ঠে বাঁধতে অবশেষে ব্যাংক কোম্পানি আইন কঠোর করার পদক্ষেপ নেওয়া হয়েছে, যা সাধুবাদ পাওয়ার যোগ্য। এখন যথাযথভাবে আইনটি বাস্তবায়ন করা হবে, এটাই কাম্য।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম