Logo
Logo
×

সম্পাদকীয়

দুদকের অর্জন

বড় দুর্নীতিও প্রতিরোধ করতে হবে

Icon

সম্পাদকীয়

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দুদকের অর্জন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) তথ্য অনুযায়ী, ২০২২ সালে তারা দুর্নীতির অভিযোগে দায়ের করা বিভিন্ন মামলায় দুর্নীতিবাজ আসামিদের ২ হাজার ৬৩২ কোটি ৪১ লাখ ৪৩ হাজার ৭৮৩ টাকা জরিমানা করেছে।

একই সময়ে রাষ্ট্রের অনুকূলে আদালতের নির্দেশনায় ১৩ কোটি ৯৬ লাখ ১৯ হাজার ১৬৭ টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। উল্লেখ্য, ২০১৯ সাল থেকে কমিশনের স্বতন্ত্র ইউনিট হিসাবে সম্পদ ব্যবস্থাপনা ইউনিট যাত্রা শুরু করে, যার অধীনে ২০২০ সালে আদালতের আদেশে ১৮০ কোটি ১১ লাখ ৯১ হাজার ৭৪৬ টাকার সম্পত্তি ক্রোক এবং ১৫২ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৪৯৬ টাকা অবরুদ্ধ করা হয়েছিল।

এছাড়া ২০২১ সালে ক্রোক করা হয়েছিল ৩২৬ কোটি ৭১ লাখ ৪৬ হাজার ৬২৮ টাকার সম্পত্তি; পাশাপাশি ১ হাজার ১৬১ কোটি ৫৮ লাখ ১৪ হাজার ৪৮০ টাকাসহ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অবরুদ্ধ করা হয়েছিল। বলার অপেক্ষা রাখে না, এসবই ভালো সংবাদ।

তবে এতে আত্মতুষ্টিতে ভোগার কিছু নেই। অভিযোগ রয়েছে-দুর্নীতিসংক্রান্ত ছোট ছোট অভিযোগের অনুসন্ধান ও মামলার তদন্তকাজসহ যাবতীয় কার্যক্রম নিজস্ব গতিতে চললেও ‘রাঘববোয়াল’দের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি উদাসীন, যা মোটেই কাম্য নয়।

অপ্রিয় হলেও সত্য-চুনোপুঁটিরা দুদকের জালে ‘আটকা’ পড়লেও অনেক রাজনীতিক, প্রভাবশালী ব্যবসায়ী ও আমলার দুর্নীতির অনুসন্ধান ও তদন্ত কার্যক্রমে সংস্থাটির কার্যক্রম গতি পাচ্ছে না।

সাংবিধানিক প্রতিষ্ঠান হিসাবে দুদকের একমাত্র কাজ দুর্নীতি দমন। এক্ষেত্রে অপরাধীদের কে কোন্ দলের অনুসারী বা কতটা প্রভাবশালী, তা বিবেচনায় নেওয়ার সুযোগ নেই। জনগণের বিশ্বাস ও আস্থার জায়গা অটুট রাখতে হলে দুদককে অবশ্যই তার কার্যকারিতার প্রমাণ রাখতে হবে। এর ব্যতিক্রম ঘটলে ‘আজ্ঞাবহ’ প্রতিষ্ঠানের কলঙ্ক ঘুচবে না। বস্তুত ‘তল্পীবাহক’ কিংবা ‘জি-হুজুর’ ধরনের প্রাতিষ্ঠানিক দুর্বলতাগুলো কাটিয়ে ওঠার পদক্ষেপ নিতে হবে সর্বাগ্রে। তা না হলে দুদক একটি সাইনবোর্ডসর্বস্ব প্রতিষ্ঠানে পরিণত হবে।

দেশে দুর্নীতির বিস্তার ঘটেছে ব্যাপকভাবে। এর মূলোৎপাটন জরুরি। এ জন্য ‘ছোট’ কিংবা ‘খণ্ড’ কোনো যুদ্ধ নয়; বরং ‘বড়’ যুদ্ধে জয়ী হতে শক্ত হাতে সবকিছু নিয়ন্ত্রণ করার ক্ষমতা ও সদিচ্ছা দুদকের থাকা প্রয়োজন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম