Logo
Logo
×

নগর-মহানগর

দেবিদ্বারে সড়ক সংস্কারে নিম্নমানের ইট রাবিশ

Icon

আবুল খায়ের, কুমিল্লা

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দেবিদ্বারে সড়ক সংস্কারে নিম্নমানের ইট রাবিশ

কুমিল্লার দেবিদ্বার উপজেলার বাকসার থেকে বাঙ্গুরী পর্যন্ত ১ দশমিক ৩৭ কিলোমিটার দৈর্ঘ্যরে সড়ক সংস্কারে নিম্নমানের ইট ব্যবহার করা হচ্ছে। এতে এলাকার জনসাধারণের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এ কারণে নিম্নমানের ওই ইট সরিয়ে নেওয়ার জন্য ঠিকাদারকে নির্দেশ দেওয়া হয়েছে।

সরেজমিন দেখা যায়, গ্রামীণ সড়কটির বেহাল দশায় দীর্ঘদিন ধরে ভোগান্তির শিকার এলাকার বাসিন্দারা। সড়কটি সংস্কারে ডিও লেটার দেন স্থানীয় সংসদ-সদস্য রাজী মোহাম্মদ ফখরুল। এ কারণে স্থানীয় সরকার বিভাগ সড়কটি সংস্কারে ২৮ লাখ ২২ হাজার টাকা বরাদ্দ দেয়। এজে এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ওই কাজ পায়।

স্থানীয়দের অভিযোগ, সড়কটি সংস্কারে ঠিকাদারি প্রতিষ্ঠান নয়-ছয় করছে। ব্যবহার করছে নিম্নমানের সামগ্রী। বিশেষ করে কার্পেটিংয়ের পূর্বে খানাখন্দ এবং গর্ত পূরণে নিম্নমানের ইটের রাবিশ ব্যবহার করছে। শুধু তাই নয়, কার্পেটিংয়ে ব্যবহারের জন্য নিম্নমানের বিটুমিন আনা হয়েছে। এদিকে সড়কের কাজ দেখতে সাংবাদিক যাওয়ার খবরে নড়েচড়ে বসে স্থানীয় সরকার বিভাগ। শুক্রবার দুপুরে ওই প্রকল্প থেকে নিম্নমানের সব সামগ্রী সরিয়ে নেওয়ার নির্দেশ দেন জেলা নির্বাহী প্রকৌশলী।

জানতে চাইলে এজে ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী জুয়েল ইবনে সাঈদ বলেন, সড়কে মেকাডমের জন্য কোনো বাজেট নেই। কিছু গর্ত এবং সড়কের সাইটে ফেলার জন্য এসব ইট-সুরকি আনা হয়েছে। উপজেলা ইঞ্জিনিয়ার এসব ইট ব্যবহার না করার জন্য বলেছেন। আমি ইট সরিয়ে নেব। সড়কের কাজ শিডিউল অনুযায়ী ভালো মানের সামগ্রী দিয়ে করা হবে।

এ বিষয়ে দেবিদ্বার উপজেলা প্রকৌশলী সবুজ চন্দ্র সরকার বলেন, সাংবাদিকদের কাছে তথ্য পেয়ে ঘটনাস্থলে দায়িত্বশীল কর্মকর্তা পাঠিয়েছি। প্রকল্প থেকে নিম্নমানের ইটের রাবিশ সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছি। ঠিকাদারকে কোনো ভাবেই শিডিউলের বাইরে কাজ করতে দেওয়া হবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম