Logo
Logo
×

নগর-মহানগর

চলমান রাজনৈতিক অস্থিরতা

স্কুলের বার্ষিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

Icon

হুমায়ুন কবির

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

স্কুলের বার্ষিক পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা

শিক্ষাবর্ষের শেষ দিকে এসে দেশে বাড়ছে রাজনৈতিক অস্থিরতা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিরোধী রাজনৈতিক দলগুলো হরতাল-অবরোধের মতো কর্মসূচি পালন করছে। নভেম্বর মাসজুড়ে এসব কর্মসূচি চলবে বলে বিভিন্ন রাজনৈতিক সূত্রে বলা হচ্ছে। ফলে ইতোমধ্যে স্কুলের বার্ষিক পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। স্কুল ছাড়াও কলেজ-বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিভিন্ন পরীক্ষা রয়েছে নভেম্বরে। লাগাতার হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শেষ প্রান্তিকের মূল্যায়নও পিছিয়ে দেওয়া হয়েছে। ৫ নভেম্বরের পরিবর্তে এই দুটি শ্রেণির নতুন শিক্ষাক্রমের বার্ষিক মূল্যায়ন আগামী ৯ নভেম্বর ধার্য করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানানো হয়েছে, যেসব শিক্ষার্থী হরতাল কিংবা অবরোধে স্কুলে আসতে পারছে না তাদেরকে স্কুলে অনুপস্থিত দেখানো যাবে না। বরং ক্লাসে অনুপস্থিত শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস করাতে হবে।

দেখা গেছে, অবরোধকালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের স্কুল-কলেজে শিক্ষক-শিক্ষার্থীর উপস্থিতি ছিল নগণ্য। কোথাও কোথাও ক্লাস হলেও শিক্ষার্থী ছিল কম। অনেক প্রতিষ্ঠানে শিক্ষকদের উপস্থিতিও ছিল হতাশাজনক। এতে সন্তানদের স্কুল-কলেজ-মাদ্রাসায় পাঠানো নিয়ে ‘দোটানায়’ পড়েছেন অভিভাবকরা। আনুষ্ঠানিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ না থাকলেও রুটিনমাফিক স্কুল-কলেজে আসা-যাওয়ায় নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থী ও অভিভাবকরা। পরীক্ষাগুলো সময়মতো না হলে সন্তানদের শিক্ষাজীবন এলোমেলো হয়ে যাবে-এমন শঙ্কার কথা জানান অভিভাবকরা।

বছরের শেষ প্রান্তিক নভেম্বর-ডিসেম্বরে প্রাথমিক ও মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা, এসএসসির প্রস্তুতি, এইচএসসির প্রাক-নির্বাচনি পরীক্ষা রয়েছে। রাজনৈতিক অস্থিরতা ও কর্মসূচির কারণে এসব পরীক্ষা ঠিকমতো হবে কি না তা নিয়ে সংশ্লিষ্টরা চিন্তিত। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ে সাড়ে তিন কোটি শিক্ষার্থী রয়েছে। জাতীয় নির্বাচনের কারণে নভেম্বর মাসের মধ্যেই বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের।

জানা যায়, রাজধানীর বেশ কিছু স্কুলে ১ নভেম্বর থেকে প্রাথমিকের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অবরোধের কারণে তা পিছিয়ে ৫ নভেম্বর থেকে শুরু করার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। এছাড়া হরতাল-অবরোধে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অধিভুক্ত কলেজের পরীক্ষাও পিছিয়েছে। তবে উচ্চমাধ্যমিক কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে এখনো সেভাবে প্রভাব পড়েনি, কিন্তু শিক্ষার্থীদের উপস্থিতি কমেছে। একাধিক পাবলিক বিশ্ববিদ্যালয় বিভিন্ন পরীক্ষা পিছিয়ে দিয়েছে। আর বেসরকারি অনেক বিশ্ববিদ্যালয়ই হরতাল-অবরোধে অনলাইনে ক্লাস নিচ্ছে। এমনকি অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তও নিয়েছে বলে জানা গেছে।

এদিকে স্কুলগুলোতে ভর্তিতে অনলাইনে আবেদন শুরু হয়েছে। নভেম্বরে দেশের সব সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তি কার্যক্রম শুরু হবে। চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল নভেম্বরের শেষে প্রকাশ করার কথা। এরপরেই উচ্চ শিক্ষায় ভর্তি কার্যক্রম শুরু হবে। নতুন বছরের শুরুর দিকে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা রয়েছে।

মাধ্যমিকের অভিভাবকরা বলেন, সামনে সন্তানদের বার্ষিক পরীক্ষা। প্রতিটি মুহূর্ত আমাদের জন্য মূল্যবান। নিরাপত্তাহীনতায় তারা স্কুলে যেতে পারছে না। তারা আরও জানান, ভয়ে অনেকে তাদের সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন না। আবার যারা পাঠাচ্ছেন সন্তান কখন বাসায় ফিরবে এ নিয়ে উৎকণ্ঠায় থাকতে হয়।

সরকারি নির্দেশনা অনুযায়ী স্কুলের বার্ষিক পরীক্ষা নভেম্বর মাসের প্রথম সপ্তাহে শুরু হবে। এরপর শুরু হবে নতুন শ্রেণিতে ভর্তির কার্যক্রম। ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষায় বসবে ২০ লাখের বেশি শিক্ষার্থী। রাজনৈতিক অস্থিরতা প্রভাব ফেলবে এই পরীক্ষার্থীদের ওপরও।

শিক্ষাবিদরা বলছেন, লাগাতার হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে সংঘর্ষের ঘটনা ঘটছে। এমন পরিস্থিতিতে অভিভাবকরা তাদের সন্তানদের নিয়ে দুশ্চিন্তায় আছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা বলছেন, নভেম্বরের ৩০ তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে স্কুল, কলেজ ও মাদ্রাসায় বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশ দিয়েছে সরকার। এ জন্য এবারের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়। সেই নির্দেশনায় নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই বার্ষিক পরীক্ষা শুরু হচ্ছে। শিক্ষার্থীরাও পরীক্ষায় অংশগ্রহণের পূর্ণ প্রস্তুতি নিচ্ছে। এ পরিস্থিতিতে প্রায় সাড়ে ৩ কোটি পরীক্ষার্থীর শিক্ষাজীবন নিয়ে ভাবার পরামর্শ দিয়েছেন তারা।

এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর শাহেদুল খবির চৌধুরী যুগান্তরকে বলেন, হরতাল বা অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচির মধ্যেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে। সব শ্রেণির বার্ষিক পরীক্ষা নভেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো সে অনুযায়ী প্রস্তুতি নিচ্ছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে শিক্ষা কার্যক্রম যেন ব্যাহত না হয় রাজনৈতিক দলগুলোর প্রতি সে ধরনের কর্মসূচি দেওয়ার আহ্বান জানান তিনি।

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক রোকুনুজ্জামান শেখ যুগান্তরকে বলেন, রাজনৈতিক কর্মসূচি ঘিরে অভিভাবকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা আছে। অবরোধের মধ্যে প্রভাতি ও দিবা শাখায় গড়ে শিক্ষার্থী উপস্থিতির হার ৪০ শতাংশ। আমরা ১১ নভেম্বরের পর পুরোদমে পরীক্ষা শুরু করব এবং নভেম্বরের মধ্যে সব পরীক্ষা ও ভর্তির আনুষ্ঠানিকতা শেষ করব।

শিক্ষাবিদ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান যুগান্তরকে বলেন, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি স্কুলে শুরু হতে যাওয়া পরীক্ষা নিয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে দুশ্চিন্তার জন্ম দিয়েছে। সরকারের কাছে অনুরোধ থাকবে আমাদের শিশুরা যাতে নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারে।

তবে মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জানান, স্কুলগুলোতে ৯ নভেম্বর থেকে বার্ষিক মূল্যায়ন শুরু হবে। তাই এখনই অন্য কোনো বিষয় ভাবার সময় আসেনি। আমরা ৩০ নভেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করতে বলেছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম