Logo
Logo
×

নগর-মহানগর

এটি কোনো বিচারকের ভাষা হতে পারে না: তথ্য ও সম্প্রচারমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

এটি কোনো বিচারকের ভাষা হতে পারে না: তথ্য ও সম্প্রচারমন্ত্রী

মানবাধিকার সংগঠন ‘অধিকার’র সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দিনের জামিন শুনানিতে রাষ্ট্রপক্ষের উদ্দেশে ‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ বিচারপতির এমন মন্তব্য প্রসঙ্গে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আইনজ্ঞদের মতে এটি কোনো বিচারকের ভাষা হতে পারে না। বুধবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সম্পাদক ফোরাম নেতাদের সাক্ষাৎ শেষে প্রশ্নোত্তরে তিনি একথা বলেন। 

বাংলাদেশ সম্পাদক ফোরামের প্রধান উপদেষ্টা ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরীর নেতৃত্বে উপদেষ্টা আজিজুল ইসলাম ভূঁইয়া, শরিফ সাহাবুদ্দিন, বেলায়েত হোসেন, আহ্বায়ক রফিকুল ইসলাম রতন, সদস্য সচিব ফারুক আহমেদ তালুকদার এবং সম্পাদকদের মধ্যে রিমন মাহফুজ, মফিজুর রহমান খান বাবু, শামীম সিদ্দিকী, মাহবুবুর রহমান, দীপক আচার্য, নাজমুল আলম তৌফিক মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। 

ফোরামের প্রধান উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, গণমাধ্যমের মর্যাদা রক্ষা এবং জনগণের ঠিক তথ্য পাওয়ার জন্য ভুঁইফোঁড় পত্রিকা এবং অবৈধ আইপিটিভি বন্ধ করা একান্ত প্রয়োজন। এদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা উচিত। আগাম নোটিশ ও কমপক্ষে ৩ মাসের বেতন ছাড়া হঠাৎ করে সাংবাদিকদের চাকরিচ্যুত করা বন্ধে সবাইকে সোচ্চার হতে হবে। পাশাপাশি দেশের গণমাধ্যমের বিরুদ্ধে কোনো বিদেশি ষড়যন্ত্র সহ্য করা হবে না।

তথ্যমন্ত্রী বলেন, আমরা গণমাধ্যমের সহযোগিতা চাই। কারণ সরকার, গণমাধ্যম সবাই মিলে একসঙ্গে কাজ করলেই দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। বিচারকের মন্তব্য প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, আমি পত্রিকায় দেখেছি, আমি আইনজীবী না হলেও আমার বাবা-মা ও শ্বশুর আইনজীবী। আমিও কয়েকদিন আইন কলেজে ঘোরাঘুরি করেছি। আইনজ্ঞদের সঙ্গে আমারও কথাবার্তা হয়, তাদের মতে, এটি কোনো বিচারকের ভাষা হতে পারে না। 

হাছান মাহমুদ বলেন, এটি অবিচারকসুলভ ভাষা বলে আইনজ্ঞরা মতপ্রকাশ করেছেন। যেহেতু বিষয়টি বিচারালয়ের এবং প্রধান বিচারপতির নজরে এসেছে, সেহেতু এটি তিনিই দেখবেন। আর তিনি যদি মনে করেন, এটি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে পাঠাবেন, তা তার এখতিয়ার। এতটুকুই আমি বলতে পারি।

দুটি মামলার পরোয়ানা থাকায় বিএনপি নেতা শহীদ উদ্দিন এ্যানিকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, তাকে ডাকাতের মতো ধরে নেওয়া হয়েছে। সরকার একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে। এমন অভিযোগের জবাবে মন্ত্রী বলেন, বিএনপি মহাসচিব কি বলতে চাচ্ছেন যে, পরোয়ানা থাকলেও তাকে গ্রেফতার করা যাবে না? বাংলাদেশের প্রবৃদ্ধি নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিবৃতির বিষয়ে সরকারের এই মন্ত্রী বলেন, বিশ্বজুড়ে মন্দা চলছে। এ সময়ে আমাদের প্রবৃদ্ধির হার অন্যান্য দেশের চেয়ে অনেক ভালো। 

টিকিট কেটে দেব লজ্জা-শরম ভেঙে পদ্মার ট্রেনে চড়ুন : এদিকে বিএনপি নেতাদের পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেনে চড়ার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বিএনপি নেতারা চুপি চুপি পদ্মা সেতুর ওপর দিয়ে গেছে, লজ্জা লাগে। এখনো বিএনপি নেতাদেরকে অনুরোধ জানাব লজ্জা-শরম ভেঙে আসুন আপনারা পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেনে চড়ুন, টিকিটটা আমরাই কেটে দেব। আবার বিনা টিকিটে যাওয়ার চেষ্টা করবেন না।

বুধবার বিকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে রংপুর ও দিনাজপুর জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খান, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া এ সময় উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের পরিচয় স্মরণ করিয়ে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ জনগণের সংগঠন। তৃণমূলের নেতারা আওয়ামী লীগের প্রাণ। 

জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যখন বিরোধী দলে ছিলাম, আমরা প্রচণ্ড শক্তিশালী সংগঠন ছিলাম। কারণ আমাদের ভিত্তি জনগণ ও তৃণমূলের নেতাকর্মীরা। সেই ভিত্তির ওপর দাঁড়িয়ে সব ষড়যন্ত্র, চ্যালেঞ্জ মোকাবিলা করে জননেত্রী শেখ হাসিনা পরপর তিনবার দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন, আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় গেছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম