Logo
Logo
×

বাজেট ২০২৪-২৫

সামাজিক নিরাপত্তা ও দারিদ্র্য নিরসন

উপকারভোগীর সংখ্যা সাড়ে ৮ লাখ বাড়ছে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বাজেটে প্রায় ৯ হাজার ৯৮৮ কোটি টাকা বাড়িয়ে সামাজিক নিরাপত্তা ও দারিদ্র নিরসনে এক লাখ ৩৬ হাজার ২৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। নতুন অর্থবছরে সব শ্রেণি মিলিয়ে উপকারভোগীর সংখ্যা বাড়বে আট লাখ ৫৫ হাজার ১২৯ জন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বিগত অর্থবছরে এক কোটি ১৫ লাখ ৩১ হাজার ৫৬৭ জনকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি ভাতা দেওয়া হয়েছে। বর্তমানে ২৯ লাখ প্রতিবন্ধীকে ভাতা দেওয়া হচ্ছে। আসছে অর্থবছরে এ সংখ্যা বেড়ে ৩৩ লাখ ৩৪ হাজারে উন্নীত হবে। তাদের জন্য ডিজঅ্যাবল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (ডিআইএমএস) নামে একটি সফটওয়ার চালু করা হয়েছে। অর্থমন্ত্রী আরও বলেন, ১১৫টি সামাজিক সুরক্ষা কার্যক্রমের ৩৪টি ক্যাশভিত্তিক। এর মধ্যে ১৯টি কর্মসূচির অর্থ সরকার টু ব্যক্তি (জি টু পি) পদ্ধতিতে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মোবাইল ব্যাংকে দেওয়া হয়। বাকিদের আগামী অর্থবছরের মধ্যে জি টু পি সিস্টেমে আনা হবে।

সমাজের সুবিধাবঞ্চিত ও এতিম শিশুদের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় মাথাপিছু অনুদান দেওয়া হয়। বেসরকারি এতিমখানার শিশুদের দেওয়া ক্যাপিটেশন গ্র্যান্ট জি টু আই পদ্ধতিতে আনা হচ্ছে। ইতোমধ্যে ক্যাপিটেশন গ্র্যান্ট প্রদান কার্যক্রম পরীক্ষামূলকভাবে (পাইলটিং) শুরু হয়েছে। বর্তমানে চারটি জেলায় পাইলটিংয়ের কাজ চলছে। আগামী অর্থবছরে দেশের ৬৪ জেলায় পাইলটিং হবে বলে জানান অর্থমন্ত্রী। পরবর্তী অর্থবছরে দেশের সব বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্র্যান্ট ব্যাংক হিসাবে দেওয়া হবে।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ২৯ লাখ প্রতিবন্ধীকে ভাতা দেওয়া হয়। আগামী অর্থবছরে এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩২ লাখ ৩৪ হাজার জনে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক স্তরের উপবৃত্তির পরিমাণ বাড়িয়ে ১০৫০ টাকায় উন্নীত করা হবে। দেশের সব জেলা ও ৩৯টি উপজেলার ১০৩ কেন্দ্রে প্রতিবন্ধীদের জন্য থেরাপিউটিক সেবা চালু করা হয়েছে। চলতি অর্থবছরে প্রতিবন্ধীদের মাঝে ১৬ কোটি টাকা অনুদান ও ঋণ বিতরণ করা হয়েছে। উকারভোগী প্রতিবন্ধীর সংখ্যা প্রায় এক লাখ ৩০ হাজার জন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম