Logo
Logo
×

বাংলার মুখ

উদ্বোধনের আগেই সেতুর সংযোগ সড়কে ধস

জুড়ীতে ইট তুলে বিক্রি করছে প্রভাবশালীরা

Icon

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি

প্রকাশ: ০২ আগস্ট ২০২৩, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

উদ্বোধনের আগেই সেতুর সংযোগ সড়কে ধস

সেতুর দুই পাশের ইট তুলে বিক্রি করছে প্রভাবশালী মহল

মৌলভীবাজারের জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের উত্তর শাহপুর এলাকায় গত বছরের শেষ দিকে প্রধান অতিথি হিসাবে একটি পাকা সেতুসহ দুই পাশে সংযোগ সড়কের নির্মাণ কাজের উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন এমপি। অথচ উদ্বোধনের আগেই সেই ব্রিজের সংযোগ সড়ক ধসে পড়েছে। এ দিকে সংযোগ সড়কে বিছানো বেশ কিছু ইট স্থানীয় প্রভাবশালী ব্যক্তি তুলে নিয়ে বিক্রি করে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে ১৭ জুলাই এলাকাবাসী জুড়ী ইউএনও বরাবর লিখিত অভিযোগ করেছেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় জুড়ীর উত্তর শাহপুর গ্রামের সংযোগ রাস্তায় মালেক মিয়ার বাড়ির সামনে ঘুঙ্গিজুড়ী খালের ওপর প্রায় ৮২ লাখ টাকা ব্যয়ে ১৫ মিটার দীর্ঘ সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ব্রিজটির নির্মাণ কাজের ওয়ার্ক অর্ডার পায় কুলাউড়ার ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ফ্রেন্ডস এন্টারপ্রাইজ’। জুন মাসের শেষ দিকে ব্রিজের নির্মাণ কাজ সম্পন্ন হয়।

এ সময় সেতুর দুই পাশে মাটি ভরাট করে তাতে ইট বিছিয়ে সংযোগ সড়কও নির্মাণ করা হয়। ব্রিজের সংযোগ সড়ক ধসে পড়লেও জুন মাসেই ঠিকাদার কাজের চূড়ান্ত বিল তুলে নেন। এলাকাবাসীর পক্ষে অভিযোগে স্বাক্ষরকারী শাহপুর গ্রামের জুনেদ জানান, সংযোগ সড়ক ধসে যাওয়ার পর মাহতাব মিয়া নামক স্থানীয় বাসিন্দা প্রায় ১০ হাজার ইট তুলে আশপাশের কয়েকজনের কাছে বিক্রি করে দিয়েছেন।

সরেজমিন দেখা যায়, সেতুর দুই পাশে সংযোগ সড়ক ধসে গেছে। সেখানে কোনো প্রতিরক্ষা ব্যবস্থা রাখা হয়নি। সড়কের মাঝখানে সামান্য ইট বিছানো।

এ ব্যাপারে মাহতাব মিয়া জানান, সংযোগ সড়ক ধসে পড়ার পর কিছু লোক ইট চুরি করে নিচ্ছিল। তাই তিনি প্রায় তিন হাজার ইট সংগ্রহ করে প্রতি হাজার ইট সাড়ে ১৩ হাজার টাকা দরে বিক্রি করেছেন। বিক্রির টাকা দিয়ে ধসে পড়া অংশে মাটি ভরাট করবেন। এ কাজের দায়িত্ব কে দিয়েছেন-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা জনস্বার্থে করছেন। সংযোগ সড়ক ধসে পড়ার ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ফ্রেন্ডস এন্টারপ্রাইজে’র মালিক মোক্তাদিরুল ইসলাম মোবাইল ফোনে জানান, নকশায় প্রতিরক্ষা দেওয়াল ছিল না। সংযোগ সড়কে পর্যাপ্ত মাটি ফেলা হয়েছিল। কিন্তু মাটি শক্তভাবে বসেনি। এর আগেই বৃষ্টিতে ধসে গেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম