Logo
Logo
×

আনন্দ নগর

হ্যালো...

ব্যক্তিগত কারণেই নাটকে আর অভিনয় করিনি: কুসুম শিকদার

Icon

রিয়েল তন্ময়

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

গান দিয়ে ক্যারিয়ার শুরু হলেও অভিনেত্রী হিসাবেই বেশি পরিচিত কুসুম শিকদার। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এবার আত্মপ্রকাশ করতে যাচ্ছেন চিত্রপরিচালক হিসাবে। নির্মাণ করেছেন ‘শরতের জবা’ নামে একটি সিনেমা। শিগ্গির এটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। এ সিনেমা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি।

* প্রথমবার সিনেমা নির্মাণ করলেন, অনুভূতি কেমন?

** একটা চাপ নিয়ে শুটিং করতে হয়েছে। সিনেমার পরিচালক ও অভিনেত্রী হওয়ায় ক্যামেরার সামনে ও পেছনে দুদিক থেকেই চাপ সামলাতে হয়েছে আমাকে। আবার প্রযোজক হওয়ায় পুরো টিম সামলাতে হয়েছে। সব মিলিয়ে নতুন এক অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে আমাকে। তবে প্রথম নির্মাণ নিয়ে আমি খুবই খুশি। কারণ, ‘শরতের জবা’ সিনেমাটির পোস্টার ও টিজার প্রকাশের পর থেকেই বেশ সাড়া পাচ্ছি। নতুন নির্মাতা হিসাবে এটা আমাকে খুব বেশি সাহস জোগাচ্ছে। এছাড়া এ সিনেমার মাধ্যমে আমি নিজেও দীর্ঘ ছয় বছর পর অভিনয়ে ফিরছি।

* ‘শরতের জবা’র প্রেক্ষাপট কী নিয়ে?

** এটি একটি সাইকোলজিক্যাল থ্রিলার গল্প। অনেকটা ভৌতিক আবহ আছে, এছাড়া গল্পজুড়েই থাকছে রহস্য। যা দর্শকদের সিনেমাটির শেষ পর্যন্ত বসিয়ে রাখবে পর্দার সামনে।

* নির্মাণের জার্নি কেমন ছিল?

** এটি আমার জন্য অত্যন্ত একটি চ্যালেঞ্জিং জার্নি ছিল। গল্প, চিত্রনাট্য, প্রযোজনা, পরিচালনা ও অভিনয়সহ সব কিছুই আমার করা। সিনেমাটি কোনো তাড়াহুড়া না করে, সময় নিয়ে বানিয়েছি। প্রায় এক বছর সময় নিয়েছি নির্মাণে। চেয়েছি আমার প্রথম সিনেমাটি দর্শক দেখুক, কোনো কমতি রাখতে চাইনি। নিজের সেরাটা দিয়ে কাজ করার চেষ্টা করেছি।

* শুটিং কোথায় করেছেন?

** আমার দাদাবাড়ি নড়াইলের কালিয়া উপজেলার পহরডাঙ্গা ইউনিয়নে। পুরো শুটিংয়েই আমার সঙ্গে ছিলেন বাবা। টিমের সবার দেখভাল করেছেন। তাছাড়া গ্রামে বাবার স্কুল আছে। সেখানকার অনেক শিক্ষকের সহযোগিতায় শুটিং করতে পেরেছি।

* মুক্তির বিষয়ে কী সিদ্ধান্ত নিলেন?

** দেশের পরিস্থিতির কারণে বেশ কয়েকবার মুক্তির তারিখ থেকে সরে আসি। আক্টোবরেও নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে সিনেমাটি মুক্তি পাবে। নাহলে নভেম্বরে চিন্তা করব। আমরা আসলে একটি ভালো পরিস্থিতিতে সিনেমাটি মুক্তি দিতে চাই যেন দর্শক দেখতে পারে।

* এখন তো সিনেমা ঈদকেন্দ্রিক হয়ে গেছে। ঝুঁকি মনে করছেন কি?

** এটা ঠিক। এখন আমাদের সিনেমা কয়েক বছর ধরেই ঈদকেন্দ্রিক হয়ে গেছে। উৎসব ছাড়া দর্শককে প্রেক্ষাগৃহমুখী করা কঠিন। তবে সে জায়গা থেকে আমরা অনেকটা ঝুঁকি নিতে যাচ্ছি। আমি কাজটি নিয়ে আশাবাদী যার কারণে ঝুঁকি নিতে অসুবিধা নেই। আমার বিশ্বাস, দেশের পরিস্থিতি স্বাভাবিক থাকলে আমরা দর্শক পাব।

* অভিনয়ে লম্বা বিরতির কারণ কী ছিল?

** অনেকটা ব্যক্তিগত কারণেই নাটকে আর অভিনয় করিনি। যে বিষয়টি বলতে চাই, নিজেকে উপস্থাপন করার মতো নতুন কিছু পাচ্ছিলাম না। এখনো অনেক প্রস্তাব পাচ্ছি। যদি মানসম্মত নাটক হয়, তবে নিয়মিত কাজ করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম