Logo
Logo
×

আনন্দ নগর

হ্যালো...

‘পুরস্কার দেওয়া তো দূরের কথা, আমাকে তো গানই গাইতে দেওয়া হয়নি’

Icon

রিয়েল তন্ময়

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

‘পুরস্কার দেওয়া তো দূরের কথা, আমাকে তো গানই গাইতে দেওয়া হয়নি’

ন্যান্সি

নন্দিত কণ্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সি। একাধিক জনপ্রিয় গান উপহার দিয়েছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। এবার তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডের সদস্য নির্বাচিত হয়েছেন। এ বিষয় নিয়েই আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি।

* জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডের সদস্য হয়েছেন। অনুভূতি কেমন?

** অবশ্যই এটি আনন্দের বিষয়। আমি অনেক সম্মানিত বোধ করছি। কখনোই ভাবিনি যে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডে থাকব। আমাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তাতে আমি সন্তুষ্ট। চেষ্টা করব আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে।

* কবে থেকে দায়িত্ব গ্রহণ করছেন, কোনো সিদ্ধান্ত কী এসেছে?

** কয়েকদিন হলো মাত্র। এখনো আমাদের নিয়ে কোনো সভা হয়নি। তাই জানিনা কবে বা কীভাবে আমাদের কাজ শুরু হবে। আমিও অপেক্ষায় আছি জানার। এখনো এসব বিষয়ে কিছুই জানানো হয়নি আমাকে।

* আপনার কাজ সম্পর্কে কোনো ধারণা আছে?

** যেহেতু আমি এখানে নতুন, এখানে জানা-বোঝারও বিষয় আছে। এটার কার্যক্রম কী বা কীভাবে কী করতে হয় সে বিষয়ে তো আমি এখনো কিছুই জানি না। মিটিং হওয়ার পর হয়তো বুঝতে পারব এটার সিস্টেম কী, কীভাবে পরিচালনা হয় কিংবা এখানে নিজের কতটা বলার সুযোগ আছে।

* সঠিকভাবে বিচার করবেন কীভাবে?

** এখানে তো শুধু আমি একা নই, আরও অনেকেই আছেন। সবার মতামতের ভিত্তিতেই হয়তো একটা সিদ্ধান্তে উপনীত হব আমরা। আমার একার কোনো সিদ্ধান্তেই বিচার হবে না। এ ছাড়াও যেটা আমার কাছে সঠিক মনে হবে সেভাবেই বিচার করব।

* বিগত বছরের জাতীয় পুরস্কারে কি সঠিক মূল্যায়ন হয়েছে?

** যেসব পুরস্কার বিগত বছরগুলোতে দেওয়া হয়েছে তার কোনোটাই সঠিক হয়নি বলেই আমি মনে করি। কারণ এখানে সঠিক মূল্যায়ন করা হতো না। এসব বিষয় নিয়ে আমি এতদিন কথা বলেছি। তখন কেউ গুরুত্বের সঙ্গে নেয়নি, এখন গুরুত্ব সহকারে নেবে। আমি তো গানের মানুষ, তাই গান নিয়েই ভালো বলতে পারব। গানে এমনও পুরস্কার দেওয়া হয়েছে, যে গান শুনিনি কখনো। আমার সহকর্মী যারা আছেন তাদের গান তো শুনি, কে কবে কী গান গাইছে সবকিছুই খেয়াল রাখি। কিন্তু যে গান পুরস্কার পাচ্ছে সেটা সম্পর্কে জানিই না কিছু। যে গান চোখে পড়ল না কারো, সেই গান পুরস্কার পায় কী করে!

* আপনি নিজেও তো পুরস্কার থেকে বঞ্চিত ছিলেন?

** পুরস্কার দেওয়া তো দূরের কথা, আমাকে তো গানই গাইতে দেওয়া হয়নি। এমনও বলা হতো, আমার গান নাকি জুড়ি বোর্ডে জমাই দেওয়া যাবে না। তবে এটা নিয়ে আমার মাথাব্যথা নেই।

* এখন কি এ জায়গাটিতে পরিবর্তন আসবে বলে মনে করেন?

** গত এক যুগ ধরে এ জায়গাটির অবস্থা খুবই নাজেহাল ছিল। আমার কাছে মনে হয় এবার এ সিস্টেমটা পরিবর্তন করা হোক। সেটা আমাকে দিয়ে হোক বা অন্য কাউকে দিয়ে হোক, পরিবর্তনটা জরুরি। আশা করি এবার নতুন কিছু হবে, সুন্দর একটি সিস্টেম তৈরি হবে। সঠিক মূল্যায়ন হবে।

* জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে প্রতিবছর বিতর্ক হয়। এখন তো আপনি আছেন বোর্ডে। যদি বিতর্ক তৈরি হয় তাহলে কী করবেন?

** জাতীয় চলচ্চিত্র পুরস্কারের প্রজ্ঞাপন কবে আসবে তা এখনো জানি না। যদি প্রজ্ঞাপন দেওয়ার পর কোনো কিছু নিয়ে আপনাদের প্রশ্ন থাকে, অবশ্যই করবেন। জবাবদিহি চাইবেন। সেটা আমার কাছেই হোক বা বোর্ডের অন্য কারও কাছেই হোক। সেটা যে কোনো বিভাগেই হোক। তালিকা দেখে প্রশ্ন উঠলে, অবশ্যই আপনারা প্রশ্ন ছুড়বেন। আমরা এর জবাব দেব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম