Logo
Logo
×

নগর-মহানগর

পাইলিংয়ের সময় সঞ্চালন লাইনে ছিদ্র

কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে চীনা কোম্পানিকে তিতাসের চিঠি

Icon

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ময়মনসিংহের ত্রিশালে ‘ডিফেং ইকোনমিক জোন’ নামে একটি চীনের কোম্পানির পাইলিংয়ের সময় তিতাস গ্যাস সঞ্চালন লাইনের পাইপ ছিদ্র হয়ে যায়। ২৪ জুনের এ দুর্ঘটনায় ২৪ ঘণ্টায় উবে গেছে লাখ লাখ টাকার গ্যাস। বন্ধ হয়ে গিয়েছিল ময়মনসিংহ অঞ্চলের গ্যাস সরবরাহ। দুর্ঘটনার ১৩ দিন পেরিয়ে গেলেও মামলা করেনি তিতাস গ্যাস কর্তৃপক্ষ। তবে কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ চেয়ে কোম্পানিকে চিঠি দিয়েছে তিতাস।

উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের নারায়ণপুর গ্রামে গড়ে উঠছে ‘ডিফেং ইকোনমিক জোন’ নামে একটি চীনা কোম্পানি। তিতাস গ্যাসের মূল সঞ্চালন লাইনের জন্য জমি অধিগ্রহণ করে কর্তৃপক্ষ। তিতাসের অধিগ্রহণ করা জমির দুইপাশে জমি কিনেছে ডিফেং ইকোনমিক জোন। তিতাসের মূল সঞ্চালন লাইন ও জমিসহ সীমানা প্রাচীর করে বালু ভরাটের ফলে নিশ্চিহ্ন হয়ে যায় তিতাসের গ্যাস সঞ্চালন লাইনের পাইপ। ২৪ জুন ডিফেং ইকোনমিক জোনের স্থাপনা নির্মাণে পাইলিংয়ের কাজ চলে তিতাস গ্যাস সঞ্চালন লাইনের পাইপের ওপর। এতে ছিদ্র হয়ে যায় সঞ্চালন লাইন। ছিদ্র দিয়ে ওইদিন সকাল থেকেই বের হতে থাকে গ্যাস। প্রায় ২৪ ঘণ্টায় উবে যায় লাখ লাখ টাকার গ্যাস। এতে এসব অঞ্চলের গ্রাহকরা চরম বিপাকে পড়েন। বন্ধ হয়ে যায় বাসাবাড়ির রান্নাবান্না।

ওই সময় তিতাস গ্যাসের কর্মকর্তারা ব্যাপক ক্ষতি এবং লক্ষাধিক গ্রাহক ভোগান্তির বিষয়ে ডিফেং ইকোনমিক জোন কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করে মামলার কথা জানিয়েছিলেন। কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ চেয়ে কোম্পানিকে চিঠি দিলেও রহস্যজনক কারণে ঘটনার ১৩ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত মামলা করেনি তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

তিতাস গ্যাস কোম্পানির ময়মনসিংহের উপমহাব্যবস্থাপক সুরঞ্জিত কুমার দে জানান, ক্ষতিপূরণের অর্থ পরিশোধের জন্য দায়ী প্রতিষ্ঠানকে লিখিতভাবে চিঠি দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট অপারেশন বিভাগ থেকে মামলা করা হয়েছে।

তবে ত্রিশাল থানার অফিসার ইনচার্জ কামাল হোসেন জানান, এখন পর্যন্ত কোনো মামলা করেনি তিতাস গ্যাস কর্তৃপক্ষ। শুধু লিখিত অভিযোগপত্রে ঘটনাবলির বিবরণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ পরে জানানো হবে বলে উল্লেখ করা হয়েছে। তিতাস গ্যাস অপারেশন শাখার মহাব্যবস্থাপক মো. সেলিম মিয়া জানান, কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ চেয়ে ডিফেং ইকোনমিক জোন কোম্পানিকে চিঠি দেওয়া হয়েছে। ক্ষতিপূরণের টাকা পরিশোধ না করলে তাদের বিরুদ্ধে মামলা করা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম