Logo
Logo
×

আইটি বিশ্ব

ইসরাইলবিরোধী পোস্ট সরিয়ে দেবে ফেসবুক-ইনস্টাগ্রাম

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১০:৫৮ পিএম

ইসরাইলবিরোধী পোস্ট সরিয়ে দেবে ফেসবুক-ইনস্টাগ্রাম

জায়নিস্টরা পৃথিবীর নিয়ন্ত্রণ করছে বা তারা মিডিয়া চালাচ্ছে- এ সম্পর্কিত পোস্ট সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। মেটার নীতিতে নতুন এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

মেটা জানিয়েছে, যেসব পোস্টের মাধ্যমে ইহুদি জায়নিস্ট বলে আখ্যা দেওয়া হবে এবং তাদের ক্ষতির চেষ্টা করা হবে, সেগুলো সরিয়ে দেওয়া হবে।

এক ব্লগ পোস্টে মেটা জানিয়েছে, জায়নিস্টদের অমানবিক বলে আখ্যা দেওয়া, তাদের ক্ষতির আহ্বান অথবা অস্তিত্বের অস্বীকারমূলক পোস্ট সরিয়ে দেওয়া হবে। ঘৃণা ছড়ানোর ক্ষেত্রে মেটার যে নীতি রয়েছে তার অংশ হিসাবেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মূলত জায়নিস্টদের আক্রমণ করা হয় এমন পোস্ট সরিয়ে নেবে মেটা। অ্যান্টিসিমিটিক বক্তব্য যেমন তারা পৃথিবী বা মিডিয়া নিয়ন্ত্রণ করছে। বুধবার টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে উঠে আসে এই তথ্য।

এদিকে গত ৭ অক্টোবর ইসরাইলে ঢুকে হামাসের হামলার জেরে দখলদার ইসরাইল গাজায় হামলা শুরু করে। ৯ মাসেরও বেশি সময় ধরে চলা হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজার ২৯৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮৮ হাজার ২৪৩ জন। নিহতের মধ্যে অধিকাংশ নারী ও শিশু। গৃহহীন হয়েছে সাত লাখের বেশি মানুষ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম