Logo
Logo
×

শিক্ষাঙ্গন

রাজধানীতে যুক্তরাষ্ট্রে আইওয়া বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ১০:৪০ পিএম

রাজধানীতে যুক্তরাষ্ট্রে আইওয়া বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার

যুক্তরাষ্ট্রে আইওয়া স্টেইট ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষার সুযোগ ও বিভিন্ন ধরনের স্কলারশিপ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার আমেরিকান দূতাবাসের আয়োজনে রাজধানীর ইএমকে সেন্টারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

আইওয়া ইউনিভার্সিটির পরিচালক ও অধ্যাপক ড্রিক ই মাইয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এ সময় তিনি যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া আগ্রহী শিক্ষার্থীদের কাছে বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। যুক্তরাষ্ট্রের আইওয়া স্টেইট মূলত সায়েন্স অ্যান্ড ইনঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়। এতে স্নাতক ও স্নাতকোত্তরসহ বিভিন্ন ধরনের উচ্চশিক্ষার প্রোগ্রাম রয়েছে।

সেমিনারে বাংলাদেশি শিক্ষার্থী ও তরুণদের বিনা খরচে আমেরিকার এ বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্র্যাজুয়েট, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে বলে জানান তিনি। এছাড়া ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামের আওতায় স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ও তরুণ পেশাজীবীরা সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন বলেও জানানো হয়।

এই বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধির সঙ্গে ভর্তিবিষয়ক কার্যক্রম এবং বৃত্তির সুযোগ নিয়ে কথা বলার সুযোগ পেয়েছেন বাংলাদেশি আগ্রহী শিক্ষার্থীরা। কিভাবে আবেদনপত্র জমা দেওয়া যায়, সে বিষয়েও পরামর্শ পান শিক্ষার্থীরা। 

সেমিনারে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থীরা এ সেমিনারে উপস্থিত ছিলেন। এছাড়া আমেরিকান অ্যাম্বাসির কর্মরত বাংলাদেশি কর্মকর্তারাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম