Logo
Logo
×

খেলা

শাস্তি কমল পগবার, ৪ বছরের নিষেধাজ্ঞা এখন ১৮ মাস

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ১১:২০ এএম

শাস্তি কমল পগবার, ৪ বছরের নিষেধাজ্ঞা এখন ১৮ মাস

পল পগবা

মনে হচ্ছিল ক্যারিয়ারটাই বুঝি শেষ হতে চলেছে ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার পল পগবার। নিষিদ্ধ মাদক গ্রহণের দায়ে গত ফেব্রুয়ারিতে সব ধরনের ফুটবল থেকে ৪ বছরের জন্য নিষিদ্ধ হন এই ৩১ বছর বয়সী মিডফিল্ডার। তবে আশার কথা, আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আপিলের পর পগবার নিষেধাজ্ঞা ৪ বছর থেকে নেমে এসেছে ১৮ মাসে। ফলে এখন ফেরার স্বপ্ন দেখছেন তিনি।

জানা গেছে, এরইমধ্যে ৯ মাস শাস্তি ভোগ করেছেন পগবা। আর এখন শাস্তি ১৮ মাসে নেমে আসায় আগামী বছরের জানুয়ারি থেকে অনুশীলন করতে পারবেন তিনি। এরপর প্রতিযোগিতামূলক খেলায় ফিরতে পারবেন ১১ মার্চ থেকে।

এর আগে, পগবাকে ঘিরে ডোপ–কাণ্ডের শুরু হয় গত বছরের ২০ আগস্ট সিরি ‘আ’তে জুভেন্টাস–উদিনেস ম্যাচের পর। সেই ম্যাচের পর ডোপ পরীক্ষায় পগবার শরীরে টোস্টোস্টেরনের (পুরুষদের প্রধান স্টেরয়েড হরমোন, যা শুক্রাশয়ে উৎপন্ন হয়) মাত্রা বৃদ্ধি পাওয়ার বিষয়টি ধরা পড়ে। টেস্টোস্টেরন মাঠে খেলোয়াড়দের শক্তিবর্ধনে সাহায্য করে। যার শাস্তি স্বরূপ ৪ বছর নিষিদ্ধ হন পগবা।

তবে এখন শাস্তি কমায় স্বস্তি ফিরেছে পগবার মনে। তিনি বলেন, ‘অবশেষ দুঃস্বপ্ন শেষ হলো। আমি সেই দিনের অপেক্ষায় আছি, যেদিন থেকে আবার নিজের স্বপ্নের পথে চলা শুরু করতে পারব। আমি সব সময় বলে এসেছি, জ্ঞানত অ্যান্টি–ডোপিং এজেন্সির নিয়ম ভঙ্গ করিনি। আমি যখন ডাক্তার দ্বারা নির্ধারিত পুষ্টিকর সাপ্লিমেন্ট গ্রহণ করি, সেটি পুরুষ অ্যাথলেটদের কর্মক্ষমতাকে প্রভাবিত করে না বা বাড়ায় না।’

খেলার প্রতি সব সময় সৎ থাকার কথা বললেও এ ঘটনায় দায় এড়ানোর সুযোগ নেই বলেও মন্তব্য করেছে পগবা। তিনি আরও যোগ করেন, ‘এটা আমার জীবনের অত্যন্ত কষ্টদায়ক সময় ছিল। কারণ, আমি যে কাজের জন্য এত পরিশ্রম করেছি, সেটি থামিয়ে দেওয়া হয়েছিল।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম