Logo
Logo
×

খেলা

ভারতের হারের ম্যাচে রানআউট বিতর্ক, খেলা হয়নি ৭ মিনিট

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ১০:০২ এএম

ভারতের হারের ম্যাচে রানআউট বিতর্ক, খেলা হয়নি ৭ মিনিট

রানআউটকে কেন্দ্র করে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান হারমানপ্রীত কৌর

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৮ রানের ব্যবধানে হেরেছে ভারত। তবে হার ছাপিয়ে এখন আলোচনায় রানআউট বিতর্ক। ম্যাচের ১৪তম ওভারের শেষ বলে অ্যামেলিয়া কেরের রানআউটকে কেন্দ্র করে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। এ সময় ৭ মিনিট বন্ধ ছিল খেলা।

ঘটনা ১৪তম ওভারের। ভারতের স্পিনার দীপ্তি শর্মার শেষ বলে ১ রান নেন অ্যামেলিয়া। লং অফে বলটি ধরে থ্রো না করে হাতে রেখেই দৌড়ে আসছিলেন ভারতের হারমানপ্রীত কৌর। এই সুযোগে দ্বিতীয় রানের জন্য দৌড় শুরু করেন অ্যামেলিয়া ও সোফি ডিভাইন। কিন্তু ওভার শেষ হওয়ায় ততক্ষণে আম্পায়ারের কাছ থেকে টুপিটা নিয়ে নিয়েছেন বোলার দীপ্তি শর্মা। ‘ওভার’ ডেকে তার হাতে টুপিটা তুলে দেন আম্পায়ার। ঝামেলাটা বেধেছে ঠিক এখানেই।

অ্যামেলিয়া রানটি নিতে পারেননি। স্ট্রাইক প্রান্তে রানআউট হয়ে ড্রেসিংরুমের দিকে হাঁটা ধরেন। তবে রানআউট হওয়ার আগেই আম্পায়ার ওভার কল করায় চতুর্থ আম্পায়ার তাকে ফিরিয়ে আনেন। অ্যামেলিয়াকে জানানো হয়, তিনি আউট হননি। রানআউটের ঘটনাটি ঘটার আগেই বল ‘ডেড’ হয়ে গেছে। কারণ, দ্বিতীয় রান নিতে দৌড় শুরুর আগেই ‘ওভার’ ডেকে ফেলেন আম্পায়ার।

এই সিদ্ধান্ত মানতে না পেরে মাঠেই আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ান ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত। মাঠের দুই আম্পায়ারের সঙ্গে উত্তেজিতভাবে কথা বলার পাশাপাশি সীমানার কাছাকাছি গিয়ে চতুর্থ আম্পায়ারের সঙ্গেও উত্তেজিতভাবে কথা বলেন হারমানপ্রীত। এসময় ৭ মিনিটের বেশি সময় বন্ধ ছিল খেলা।

তবে শেষ পর্যন্ত অ্যামেলিয়া আউট হননি। পরে ৪ উইকেটে ১৬০ রান জমা করে নিউজিল্যান্ড। জবাবে ১০২ রানে অলআউট হয় ভারত। কিউইরা ম্যাচ জেতে ৫৮ রানে। 

হারের পর ভারতের ব্যাটার জেমিমা রদ্রিগেজ সংবাদমাধ্যমকে বলেছেন, ‘দ্বিতীয় রানের ব্যাপারে নিশ্চিত ছিল নিউজিল্যান্ড এবং অ্যামেলিয়া দৌড়েছেও, যা প্রমাণ করে ওভার তখনো ডাকা হয়নি এবং আমরাও সেটাই ভেবেছি। মানে, আমরা রানআউটটি করতে পেরেছি। শেষ পর্যন্ত আমরা আম্পায়ারের সিদ্ধান্তকে সম্মান করি এবং এটা (রানআউট না দেওয়া) নিয়ে আমাদের আপত্তি নেই। কিন্তু ব্যাপারটা একটু কঠোর হয়ে গেছে। কারণ, অ্যামেলিয়া নিজেই চলে যাচ্ছিল। কারণ, সে জানত সে আউট।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম