Logo
Logo
×

খেলা

ফিক্সিং কাণ্ডে এক বছর নিষিদ্ধ লংকান ক্রিকেটার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ১০:৪৩ এএম

ফিক্সিং কাণ্ডে এক বছর নিষিদ্ধ লংকান ক্রিকেটার

প্রবীন জয়াবিক্রমা

আন্তর্জাতিক ক্রিকেট ও লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ হয়েছেন লংকান স্পিনার প্রবীন জয়াবিক্রমা। দুর্নীতিবিরোধী নীতিমালা ভঙ্গের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।

জয়াবিক্রমার বিরুদ্ধে অভিযোগ, এলপিএলে ২০২১ আসরে জাফনা কিংসের হয়ে খেলার সময় ফিক্সিংয়ের প্রস্তাব পান তিনি। তবে সেটা তিনি গোপন করে যান। পাশাপাশি আরেকজন খেলোয়াড়কে প্রস্তাব দেওয়ার বিবরণ দিতে ব্যর্থ হওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তবে এসব তিনি আইসিসিকে না জানিয়ে বরং ফিক্সিং-বিষয়ক কথোপকথন মুছে ফেলেছেন।

গত আগস্টে জয়াবিক্রমার বিপক্ষে দুর্নীতির দুটি ধারা ভঙ্গের অভিযোগ আনে আইসিসি। এসব অভিযোগের জবাব দেওয়ার জন্য জয়াবিক্রমাকে ১৪ দিন সময় দিয়েছিল আইসিসি, যা শুরু হয় ৬ আগস্ট, শেষ হয় ২০ আগস্ট।

এই স্পিনার দুর্নীতিবিরোধী ২.৪.৭ ধারা ভাঙার কথা স্বীকার করেছেন; যে ধারায় বলা হয়েছে, ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে দ্রুত সেটি আইসিসিকে জানাতে ব্যর্থ হওয়া, তদন্তের স্বার্থে প্রয়োজনীয় নথিপত্র গোপন, টেম্পারিং ও ধ্বংস করা। অর্থাৎ দুর্নীতিতে জড়ানোর প্রস্তাব যেসব বার্তার মাধ্যমে দেওয়া হয়েছিল, সেসব মুছে ফেলে দুর্নীতিবিরোধী বিভাগের অনুসন্ধানে ব্যাঘাত ঘটিয়েছেন ও বাধা সৃষ্টি করেছেন।

উল্লেখ্য, শ্রীলঙ্কার হয়ে জয়াবিক্রমা সর্বশেষ টেস্ট খেলেছেন বাংলাদেশে, ২০২২ সালে মিরপুর টেস্টে। সর্বশেষ ম্যাচটিও খেলেছেন একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে। এর আগে, ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে পাল্লেকেলে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় জয়াবিক্রমার। শ্রীলঙ্কার হয়ে তিন সংস্করণেই ৫টি ম্যাচ খেলা এই স্পিনার নিয়েছেন ৩২ উইকেট। লঙ্কানদের ২০২২ এশিয়া কাপজয়ী দলের সদস্যও তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম