Logo
Logo
×

খেলা

বিশ্ব রেকর্ড গড়লেন অশ্বিন, যে কীর্তি নেই দ্বিতীয় কারো

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৫ পিএম

বিশ্ব রেকর্ড গড়লেন অশ্বিন, যে কীর্তি নেই দ্বিতীয় কারো

রবিচন্দ্রন অশ্বিন

বাংলাদেশের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের অনন্য এক ইনিংস খেলেছেন রবিচন্দ্রন অশ্বিন। ১৪৪ রানে ৬ উইকেট হারানো ভারতের হাল ধরে দলকে পাইয়ে দিয়েছেন ৩৭৬ রানের সংগ্রহ। যেখানে তিনি নিজে করেছেন ১১৩ রান। এমন ইনিংস খেলে ভারতকে বিপদ মুক্ত করার সঙ্গে অশ্বিন নিজেও রেকর্ড বইয়ের পাতায় নাম তুলেছেন।

টেস্টে অশ্বিনের ৩৬ বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে অশ্বিনের। যা টেস্টে তৃতীয় সর্বোচ্চ। তবে এদিন অশ্বিন কীর্তি গড়েছেন ব্যাট হাতে। দীর্ঘ ফরম্যাটে অশ্বিন এখন ৬ সেঞ্চুরি ও ১৪টি ফিফটির মালিক। তবে বিশ্ব ক্রিকেটে অশ্বিনই একমাত্র ক্রিকেটার যার, ২০ বা তার বেশি পঞ্চাশ প্লাস স্কোর আছে। একই সঙ্গে ৩০ বা তার বেশি পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে।

অশ্বিন আরও একটি জায়গায় ব্যতিক্রম। আট নম্বর বা তার নিচের অবস্থান থেকে টেস্টে অশ্বিনের সেঞ্চুরি সংখ্যা এখন চারটি। এ তালিকায় নিউজিল্যান্ডের অলরাউন্ডার ড্যানিয়েল ভেট্টরি আছেন সবার উপরে। টেস্টে আট নম্বর বা তার নিচে থেকে সবচেয়ে বেশি পাঁচটি সেঞ্চুরি রয়েছে সাবেক কিউই অধিনায়কের।

চেন্নাইয়ের এই মাঠে অশ্বিনের রেকর্ডও বেশ দুর্দান্ত। পাঁচ টেস্ট এবং সাত ইনিংসে, ৫৫.১৬ গড়ে ৩৩১ রান করেছেন অশ্বিন। যেখানে দুটি সেঞ্চুরি এবং একটি ফিফটি রয়েছে তার। পাশাপাশি বোলিংয়ে ২৩.৬০ গড়ে ৩০ উইকেট নিয়েছেন, যেখানে সেরা পরিসংখ্যান ৭/১০৩। এই ভেন্যুতে চারটি পাঁচ উইকেট এবং একটি দশ উইকেট শিকার রয়েছে তার।

যা গারফিল্ড সোবার্স (ওয়েস্ট ইন্ডিজ), কপিল দেব (ভারত), ক্রিস কেয়ার্নস (নিউজিল্যান্ড) এবং ইয়ান বোথাম (ইংল্যান্ড) এর মতো শীর্ষ অলরাউন্ডারদের তালিকায় নিয়ে গেছে অশ্বিনকে। কেননা, তাদেরও টেস্ট ক্রিকেটে একটি ভেন্যুতে একাধিক পাঁচ উইকেট এবং একাধিক সেঞ্চুরি রয়েছে।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত সিরিজ ২০২৪


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম