Logo
Logo
×

খেলা

যে কীর্তি গড়ে মোদির ৭৫ বছরের রেকর্ড ভাঙলেন জসওয়াল

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৩ পিএম

যে কীর্তি গড়ে মোদির ৭৫ বছরের রেকর্ড ভাঙলেন জসওয়াল

বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে অনবদ্য হাফ-সেঞ্চুরি করেন যশস্বি জসওয়াল। সেই সুবাদে তিনি গড়ে ফেলেন অসামান্য এক ব্যক্তিগত নজির। এই কীর্তিতে যশস্বি ভেঙে দেন ৭৫ বছর আগে গড়া রুশি মোদির এক সর্বকালীন ভারতীয় রেকর্ড। 

বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ৮টি বাউন্ডারির সাহায্যে ৯৫ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন জসওয়াল। শেষমেশ তিনি ১১৮ বলে ৫৬ রানের লড়াকু ইনিংস খেলে মাঠ ছাড়েন। মারেন মোট ৯টি চার। যশস্বির টেস্ট ক্যারিয়ারে এটি পঞ্চম হাফ-সেঞ্চুরি। এছাড়া তিনি ৩টি সেঞ্চুরিও রয়েছে তার। 

উল্লেখযোগ্য বিষয় হলো- ঘরের মাঠে এ নিয়ে মোট ৬ টেস্টে মাঠে নামেন জসওয়াল। আর এ ৬ ম্যাচেই তিনি ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকানোর কৃতিত্ব অর্জন করেন। অর্থাৎ ঘরের মাঠে ক্যারিয়ারের প্রথম ৬ টেস্টের কোনো না কোনো ইনিংসেই হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকানোর বিরল কৃতিত্ব অর্জন করেন বাহাতি এ ওপেনার। 

এতদিন ভারতীয়দের মধ্যে ঘরের মাঠে প্রথম ৫ টেস্টে হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকানোর রেকর্ড ছিল কেবল রুস্তমজি মোদি বা রুশি মোদির নামে। তিনি ১৯৪৮-৪৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিল্লি টেস্টের প্রথম ইনিংসে ৬৩, ব্র্যাবোর্ন টেস্টের দ্বিতীয় ইনিংসে ১১২, কলকাতা টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৮০ ও ৮৭, চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ৫৬ এবং ব্র্যাবোর্নের ফিরতি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৮৬ রান করেন। 

অর্থাৎ একই সিরিজের ৫টি টেস্টেই তিনি ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকান। 

অন্যদিকে জসওয়ালও ২০২৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে হায়দরাবাদ টেস্টের প্রথম ইনিংসে ৮০, বিশাখাপট্টম টেস্টের প্রথম ইনিংসে ২০৯, রাজকোট টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত ২১৪, রাঁচি টেস্টের প্রথম ইনিংসে ৭৩ ও ধরমশালা টেস্টের একটি ইনিংসে ব্যাট করতে নেমে ৫৭ রান করেন। 

আর এবার বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে আউট হন ৫৬ রান করে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম