Logo
Logo
×

খেলা

ধবলধোলাই হয়েও র‌্যাংকিংয়ে উন্নতি বাবরদের, অপরিবর্তিত মিরাজরা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২১ পিএম

ধবলধোলাই হয়েও র‌্যাংকিংয়ে উন্নতি বাবরদের, অপরিবর্তিত মিরাজরা

বাংলাদেশ পাকিস্তান সিরিজ

পাকিস্তানের মাটিতে প্রথমবারের মতো ২-০তে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। এমন জয়ের পর চারদিক থেকেই বাহবা পাচ্ছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। বিপরীতে ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে টেস্টে ধবলধোলাই হওয়ায় কঠোর সমালোচনা হজম করতে হচ্ছে পাকিস্তানের ক্রিকেটারদের।

পাকিস্তানি ক্রিকেটারদের পক্ষে পরিস্থিতি কঠিন হলেও আইসিসি র‌্যাংকিংয়ে সুখবরই পেয়েছে দলটির ক্রিকেটাররা। বিপরীতে পাকিস্তানে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতলেও র‌্যাংকিংয়ে উন্নতি হয়নি বাংলাদেশি ক্রিকেটারদের। লিটন দাস, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজরা আছেন আগের অবস্থানেই। উন্নতি হয়েছে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আফ্রিদিদের। আইসিসির সবশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ের হালনাগাদে দেখা গেছে এমন চিত্র।

পিচ কোপানোর হুমকি সত্ত্বেও বাংলাদেশের ম্যাচ সরাচ্ছে না ভারত

আইসিসি টেস্ট ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ১ ধাপ করে এগিয়েছেন পাকিস্তানের তারকা ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। রিজওয়ানের অবস্থান ৯ নম্বরে। অন্যদিকে তালিকার ১১ নম্বরে অবস্থান বাবরের। এ তালিকায় সবার ওপরে ইংলিশ ব্যাটার জো রুট। 

তালিকায় বাংলাদেশিদের মধ্যে সবার ওপরে অবস্থান লিটন দাসের। ১৫ নম্বরে আছেন তিনি। তবে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৩৮ রানের অনবদ্য এক ইনিংস খেলে ম্যাচসেরা হলেও র‌্যাঙ্কিংয়ে সুখবর পাননি তিনি। তালিকার ১৭ নম্বরে অবস্থান মুশফিকের। পাকিস্তানের বিপক্ষে ১৯১ রানের একটা ইনিংস খেলেও কোনো উন্নতি হয়নি মুশফিকের। 

টেস্টে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে আগের ৩ ও ৭ নম্বর অবস্থান ধরে রেখেছেন বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। এ তালিকায় সবার ওপরে ভারতের রবিন্দ্র জাদেজা।

নিয়মিত অনুশীলনের পরও ভারত সিরিজে কেন নেই শরিফুল?

টেস্ট বোলাদের শীর্ষস্থান ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। এ তালিকায় ১ ধাপ উন্নতি হয়েছে পাকিস্তানের তারকা পেসার শাহিন শাহ আফ্রিদির। দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে বাদ পড়লেও র‌্যাঙ্কিংয়ে ১ ধাপ এগিয়ে ১০ নম্বরে অবস্থান করছেন তিনি। অন্যদিকে বাংলাদেশি বোলারদের মধ্যে সবার ওপরে থাকা তাইজুল সুযোগ পাননি পাকিস্তান সিরিজে। তার অবস্থানও বদলায়নি। তিনি আছেন ১৯ নম্বরে। এর পরে ২২ নম্বরে অবস্থান মিরাজের। সিরিজসেরার পুরস্কার জিতেও বদলায়নি তার ভাগ্যও।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম