Logo
Logo
×

খেলা

প্রথম ক্রিকেটার হিসেবে ইতিহাস গড়লেন লিটন 

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪২ পিএম

প্রথম ক্রিকেটার হিসেবে ইতিহাস গড়লেন লিটন 

ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে অনন্য নজির গড়লেন লিটন কুমার দাস। তিনিই একমাত্র ব্যাটসম্যান যিনি ৫০ বা তার চেয়েও কম রানে শীর্ষ পাঁচ ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর ব্যাটিংয়ে নেমে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে টেস্ট ক্রিকেট ইতিহাসে ৩টি সেঞ্চুরি করেছেন। 

রাওয়ালপিন্ডিতে চলমান দ্বিতীয় টেস্টে পাকিস্তানের করা ২৭৪ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে গতকাল দ্বিতীয় দিনের শেষ বিকালে কোনো উইকেট না হারিয়ে ১০ রান করে বাংলাদেশ। আজ রোববার তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৬ রান স্কোর বোর্ডে জমা করতেই বাংলাদেশ হারায় প্রথমসারির ৬ ব্যাটসম্যানের উইকেট। 

দলীয় মাত্র ২৬ রানে ফেরেন জাকির হাসান, সাদমান ইসলাম অনিক, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, সাবেক অধিনায়ক মুমিনুল হক সৌরভ, সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ও সাবেক অধিনায়ক সাকিব আল হাসান।

দলের এমন কঠিন বিপর্যয়ে হাল ধরেন লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। সপ্তম উইকেট জুটিতে তারা ১৬৫ রানের পার্টনারশিপ গড়েন। তাদের এই জুটিতেই বড় বিপদ থেকে বেঁচে যায় বাংলাদেশ। না হয় ৫০ রানেই অলআউট হয়ে যাওয়ার শঙ্কায় ছিল। দলীয় ১৯১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ফেরেন মিরাজ। তার আগে ১২৪ বলে ১২টি চার আর এক ছক্কায় করেন ৭৮ রান। 

মিরাজ আউট হওয়ার পর পেস বোলার হাসান মাহমুদকে সঙ্গে নিয়ে দলকে টেনে তোলার পাশাপাশি সেঞ্চুর পূর্ণ করেন লিটন কুমার দাস। তিনি ১৭১ বলে ১২টি চার আর এক ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন।

লিটন দাসই প্রথম ব্যাটসম্যান যিনি দলীয় স্কোর ৫০ রানের কমে শীর্ষ পাঁচের বাইরে ব্যাট করতে নেমে তিনবার সেঞ্চুরি করেছেন। এর আগে ২০২১ সালের নভেম্বরে চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে করেন ১১৪ রান, তিনি সেই ম্যাচে ৪৯ রানে ৪ উইকেট পতনের পর ব্যাটিংয়ে নামেন। 

এরপর ২০২২ সালের মে মাসে মিরপুরে শ্রীলংকার বিপক্ষে ২৪ রানে ৫ উইকেট পতনের পর ব্যাটিংয়ে নেমে লিটন খেলেন টেস্টের ক্যারিয়ার সেরা ১৪১ রানের ইনিংস। 

আর আজ ২৬ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম আউট হওয়ার পর ব্যাটিংয়ে নেমে ১৭১ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করে নতুন বিশ্বরেকর্ড গড়েন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম