Logo
Logo
×

খেলা

লর্ডসে জোড়া সেঞ্চুরিতে রুটের একগাদা রেকর্ড

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২৪, ০৯:৪৯ পিএম

লর্ডসে জোড়া সেঞ্চুরিতে রুটের একগাদা রেকর্ড

লর্ডসে রুটের জোড়া সেঞ্চুরি। ছবি: সংগৃহীত

শ্রীলংকার বিপক্ষে ম্যাচে জোড়া সেঞ্চুরির দেখা পেয়েছেন ইংলিশ ব্যাটার জো রুট। ম্যাচে নিজের দ্বিতীয় সেঞ্চুরি দিয়ে ছাড়িয়ে গেছেন কিংবদন্তি অ্যালিস্টার কুকের কীর্তি। সাদা পোশাকের ক্রিকেটে ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ ৩৪ সেঞ্চুরির মালিক এখন রুট। ৩৩ সেঞ্চুরি নিয়ে এতদিন কীর্তিটা কুকের দখলে ছিল।

লর্ডস টেস্টে লংকানদের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৩ রান করে লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের পক্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির কুকের রেকর্ডে ভাগ বসান। দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করে টপকে যান কুককে। নিজের রেকর্ড ভেঙে যাওয়ার মুহূর্ত মাঠে বসে উপভোগ করেছেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক কুক।

প্রায় এক যুগের টেস্ট ক্যারিয়ারে এবারই প্রথম ম্যাচে জোড়া সেঞ্চুরি করলেন রুট। ইংল্যান্ডের হয়ে জোড়া সেঞ্চুরির স্বাদ পাওয়া দ্বাদশ ক্রিকেটার তিনি।

আর ক্রিকেট-তীর্থ লর্ডসের মাঠে জোড়া সেঞ্চুরির কীর্তি ছিল কেবল তিন জনের। তারা হলেন- ওয়েস্ট ইন্ডিজের জর্জ হেডলি এবং ইংল্যান্ডের গ্রাহাম গুচ ও মাইকেল ভন। এবার বিশেষ এই ক্লাবের সদস্য হয়ে গেলে রুটও।

পিন্ডির অনার্স বোর্ডে মিরাজের নাম

এছাড়া লর্ডসে সবচেয়ে বেশি ৭ সেঞ্চুরির মালিকও এখন রুট। অন্য দুই ইংলিশ গ্রেট গুচ ও ভনের সেঞ্চুরি আছে ৬টি করে। বর্ণাঢ্য ইতিহাস সমৃদ্ধ লর্ডসে সবচেয়ে বেশি রানের রেকর্ডও রুটের; ২ হাজার ২২। গুচের ২ হাজার ১৫ রানকে টপকে এই রেকর্ডটিও নিজের নামে লিপিবদ্ধ করেছেন রুট।

লর্ডস টেস্টে তৃতীয় দিনের শুরুতে বেন ডাকেট আউট হওয়ার পর মাঠে নামেন রুট। ব্যাটিংয়ে নামার পর তার মধ্যে দ্রুত রান তোলার তাগিদ লক্ষ্য করা যায়। ৬৫ বলে পঞ্চাশ ছোঁয়ার পর ছুটে চলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দিকে। শেষ পর্যন্ত ১১১ বলে পেয়ে যান কাঙ্ক্ষিত, রেকর্ডে মোড়া সে সেঞ্চুরি। টেস্টে এটাই এখন পর্যন্ত তার দ্রুততম।

শেষ ব্যাটসম্যান হিসেবে রুট আউট হওয়ার আগে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে জমা করে ২৫১ রান। প্রথম ইনিংসের ২৩১ রানের লিড মিলিয়ে লঙ্কানদের ৪৮৩ রানের লক্ষ্য দেয় তারা।

সে লক্ষ্যে ব্যাট করতে নেমে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৪ ওভারে ২ উইকেটে ৪৩ রান তুলেছে শ্রীলংকা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম